Advertisement

একাধিক SIM কার্ড আর নয়, সংখ্যা বেঁধে একাধিক নির্দেশিকা কেন্দ্রের

টেলিযোগাযোগ আইন ২০২৩ কার্যকর হয়েছে। ২৬ জুন থেকে কার্যকর হচ্ছে নতুন নিয়ম। নতুন টেলিকম আইনে প্রযুক্তির অগ্রগতি নিয়ে অনেক কথা হয়েছে। এতে আগের আইনের অনেক নিয়ম পরিবর্তন করা হয়েছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jun 2024,
  • अपडेटेड 2:10 PM IST
  • টেলিযোগাযোগ আইন ২০২৩ কার্যকর হয়েছে।
  • ২৬ জুন থেকে কার্যকর হচ্ছে নতুন নিয়ম।

টেলিযোগাযোগ আইন ২০২৩ কার্যকর হয়েছে। ২৬ জুন থেকে কার্যকর হচ্ছে নতুন নিয়ম। নতুন টেলিকম আইনে প্রযুক্তির অগ্রগতি নিয়ে অনেক কথা হয়েছে। এতে আগের আইনের অনেক নিয়ম পরিবর্তন করা হয়েছে। নতুন নিয়মে সরকারের হাতে এখন আগের চেয়ে বেশি ক্ষমতা রয়েছে। এতে জরুরি অবস্থায় সরকার যেকোনও টেলিযোগাযোগ সেবা বা নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিতে পারে। গেজেট অনুযায়ী, নিরাপত্তা, জনশৃঙ্খলা বা অপরাধ রোধে সরকার যেকোনও টেলিকম পরিষেবার নিয়ন্ত্রণ নিতে পারে।

একজন ব্যক্তি কটা সিম কার্ড কিনতে পারেন?
এই পরিস্থিতিতে, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্বারা অনুমোদিত সাংবাদিকদের পাঠানো বার্তাগুলি নজরদারির বাইরে রাখা হয়েছে। তবে কোনও প্রতিবেদনের কারণে দেশের নিরাপত্তায় কোনও হুমকি দেখা দিলে ওই সাংবাদিকের কল ও মেসেজ মনিটরিং করা যাবে।

এ ছাড়া মানুষের সিম কার্ডের ক্ষেত্রে বড় পরিবর্তন আসছে। একজন ব্যক্তি তার নামে মাত্র ৯টি সিম কার্ড নিবন্ধন করতে পারেন। যেখানে জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্যের মানুষের জন্য এই সংখ্যা ৬। DoT-এর নিয়ম অনুযায়ী, যে কোনও একটি আইডি বা আধার কার্ডে শুধুমাত্র ৯টি সিম কার্ড নেওয়া যেতে পারে।

অনেক বেশি সিম কার্ড থাকলে জরিমানা হবে
নির্ধারিত সংখ্যক সিম কার্ড থাকার জন্য আপনাকে জরিমানা করা হতে পারে। প্রথমবারের জন্য এই জরিমানা ৫০ হাজার টাকা, দ্বিতীয়বার এটি ২ লাখ টাকা। জালিয়াতি করে সিম কার্ড পাওয়ার জন্য ৫০ লাখ টাকা জরিমানা এবং ৩ বছর পর্যন্ত কারাদণ্ড।

ব্যবহারকারীর অনুমতি ছাড়া টেলিকম অপারেটর থেকে বাণিজ্যিক বার্তা পাঠানোর জন্য একটি জরিমানাও রয়েছে। টেলিকমিউনিকেশন অ্যাক্ট ২০২৩ এর অধীনে, সংস্থাটিকে ২ লক্ষ টাকা জরিমানা হতে পারে। এরসঙ্গে, সরকার এখন ব্যক্তিগত সম্পত্তিতেও টাওয়ার স্থাপন এবং তারগুলি স্থাপনের আদেশ দিতে পারে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement