Advertisement

Bihar Politics-Nitish Kumar : 'কাজ করতে পারছিলাম না', পদত্যাগের আরও কী কী কারণ জানালেন নীতীশ

বিহারে তিন দিনের রাজনৈতিক নাটকের যবনিকা পতন। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের। বিহারের রাজ্যপাল বিশ্বনাথ আরলেকারের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

Nitish Kumar
Aajtak Bangla
  • পাটনা ,
  • 28 Jan 2024,
  • अपडेटेड 12:43 PM IST
  • বিহারে তিন দিনের রাজনৈতিক নাটকের যবনিকা পতন
  • মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের
  • কেন ইস্তফা দিলেন তিনি ?

বিহারে তিন দিনের রাজনৈতিক নাটকের যবনিকা পতন। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের। বিহারের রাজ্যপাল বিশ্বনাথ আরলেকারের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, নীতীশ কুমার আজ সন্ধেবেলা এনডিএ-র সমর্থনে আবারও সরকার গঠনের দাবি জানাতে পারেন। ফের তিনিই হবেন মুখ্যমন্ত্রী। 

রবিবার সকালে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর লালুপ্রসাদ যাদবের দলকে তীব্র আক্রমণ করেন নীতীশ কুমার। রাজভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে নীতীশ কুমার বলেন, 'আমাদের দলের সঙ্গে শলা-পরামর্শের পরই আমি  আমি পদত্যাগ করেছি। সরকারের সমস্ত কাজের কৃতিত্ব নিচ্ছল RJD। আমি কাজ করতে চাইছিলাম কিন্তু আমাকে কাজ করতে দেওয়া হচ্ছে না, উভয় দিকেই ঝামেলা ছিল।'

রাজভবন থেকে বেরিয়ে নীতীশ কুমার বলেন, 'আজ আমরা পদত্যাগ করেছি। বর্তমান সরকারের অবসান হয়েছে। সবকিছু ঠিকঠাক না হওয়ায় পদত্যাগের প্রয়োজন হয়। আমরা কথা বলা বন্ধ করে দিয়েছিলাম। সবাই পরামর্শ দিচ্ছিল। বলছিল, ছেড়ে দিতে। তারপরই আমি সিদ্ধান্ত নিই।' 

তিনি বলেন, 'দেড় বছর আগে যে জোট হয়েছিল, তখনও পরিস্থিতি ভালো ছিল না।  কাজে বাধার সম্মুখীন হতে হচ্ছিল।' 

এদিকে নীতীশ কুমারের পদত্যাগের পর এখন এনডিএ নেতারা তাঁদের সমর্থনের চিঠি নিয়ে রাজভবনে যাচ্ছেন। যেখানে তাঁরা রাজ্যপালের হাতে বিধায়কদের স্বাক্ষরিত চিঠি তুলে দেবেন। এরপর রবিবার সন্ধ্যায় আবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে পারেন নীতিশ কুমার। 

বিহার বিধানসভায় বিজেপির ৭৮টি বিধানসভা আসন রয়েছে। জেডিইউর বিধায়ক সংখ্যা ৪৫। যেখানে এনডিএ-র শরিক এইচএএম-এর ৪ বিধায়ক রয়েছে। তাহলে মোট সংখ্যা দাঁড়াবে ১২৭। সংখ্যাগরিষ্ঠের সংখ্যার থেকেও ৫ বিধায়ক বেশি রয়েছে গঠিত হতে চলা সরকারে।  

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement