Advertisement

ITR Deadline: আয়কর রিটার্ন নিয়ে বড় খবর, জমা করার শেষদিন কবে? হল ঘোষণা

ITR Deadline: 'গত বছরের তুলনায় অনেক দ্রুত গতিতে আয়কর রিটার্ন ফাইল করা হয়েছে। আর সেই কারণে আমরা আয়কর দাতাদের ধন্যবাদ জানাতে চাই। করদাতাদের উদ্দেশে বার্তা, শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না। সময়সীমা বৃদ্ধির আশা করবেন না। তাই যাঁরা এখনও ট্যাক্স রিটার্ন দাখিল করেননি, তাঁরা সেটি সেরে ফেলুন। কারণ ৩১ জুলাই, শেষ তারিখ আসতে আর বেশি সময় নেই,' বলেন রাজস্ব সচিব।

ITR Deadline
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jul 2023,
  • अपडेटेड 8:48 AM IST
  • আর আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা বাড়ানো হবে না।
  • এই সময়ের মধ্যেই করদাতাদের আবশ্যিকভাবে তাঁদের রিটার্ন দাখিল করতে হবে।
  • ২০২২-২৩ অর্থবর্ষের ITR ফাইল করার জন্য আগামী ৩১ জুলাই পর্যন্তই সময় মিলবে। সময় আরও বর্ধিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। 

ITR Deadline: আগামী ৩১ জুলাই-ই শেষ তারিখ। এরপর আর আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা বাড়ানো হবে না। এমনটাই জানিয়ে দিল কেন্দ্র। ফলে এই সময়ের মধ্যেই করদাতাদের আবশ্যিকভাবে তাঁদের রিটার্ন দাখিল করতে হবে। অর্থাত্, ২০২২-২৩ অর্থবর্ষের ITR ফাইল করার জন্য আগামী ৩১ জুলাই পর্যন্তই সময় মিলবে। সময় আরও বর্ধিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। 

রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা  পিটিআই-কে জানিয়েছেন, 'গত বছরের তুলনায় এবার আয়কর রিটার্ন ফাইলিংয়ের সংখ্যা বেশি হবে বলে আশা করা হচ্ছে।'

আয়কর বিভাগের তথ্যানুযায়ী, ২০২২-২৩ মূল্যায়ন বর্ষের(অ্যাসেসমেন্ট ইয়ার) রিটার্ন দাখিলের শেষ দিনও ৩১ জুলাই ২০২২ ছিল। সেই পর্যন্ত প্রায় ৫.৮৩ কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল। তার আগের বছর সংখ্যাটি ছিল ৪.৮৩ কোটি। ফলে আয়কর রিটার্নের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছিল।

'গত বছরের তুলনায় অনেক দ্রুত গতিতে আয়কর রিটার্ন ফাইল করা হয়েছে। আর সেই কারণে আমরা আয়কর দাতাদের ধন্যবাদ জানাতে চাই। করদাতাদের উদ্দেশে বার্তা, শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না। সময়সীমা বৃদ্ধির আশা করবেন না। তাই যাঁরা এখনও ট্যাক্স রিটার্ন দাখিল করেননি, তাঁরা সেটি সেরে ফেলুন। কারণ ৩১ জুলাই, শেষ তারিখ আসতে আর বেশি সময় নেই,' বলেন রাজস্ব সচিব।

সঞ্জয় মালহোত্রা আরও জানিয়েছেন, পণ্য ও পরিষেবা করের (GST) বৃদ্ধির হার বর্তমানে ১২ শতাংশ। তবে, করের হার হ্রাসের কারণে, আবগারি শুল্কের বর্ধিত হার ১২ শতাংশেরও কম।

সরকার ২০২৩-২৪ সালের বাজেট অনুসারে চলতি অর্থবর্ষে ৩৩.৬১ লক্ষ কোটি টাকার মোট কর সংগ্রহের পূর্বাভাস দিয়েছে। 
আবগারি শুল্ক ১১ শতাংশ বেড়ে ২.৩৩ লক্ষ কোটি টাকায় দাঁড়াবে বলে অনুমান করা হচ্ছে। আগামী অর্থবর্ষে জিএসটি সংগ্রহ ১২ শতাংশ বেড়ে ৯.৫৬ লক্ষ কোটি টাকায় পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।
  
প্রত্যক্ষ এবং পরোক্ষ কর মিলিয়ে, ২০২৩-২৪ সালে মোট কর সংগ্রহ ১০.৪৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৩.৬১ লক্ষ কোটি টাকায় পৌঁছে যাবে বলে পূর্বাভাস রাজস্ব মন্ত্রকের কর্তাদের। এটি আগের অর্থবর্ষের তুলনায় বেশি। গত অর্থবর্ষে ছিল ৩০.৪৩ লক্ষ কোটি টাকা।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement