Advertisement

Tata New Chairman: রতন টাটার চেয়ারে বসছেন আর এক টাটা, কে সেই উত্তরাধিকারী?

টাটা গ্রুপের চেয়ারম্যান হলেন নোয়েল টাটা। শুক্রবার বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নোয়েল টাটা গ্রুপের হয়ে চার দশকের বেশি নেতৃত্ব নিয়ে এসেছেন। তিনি বর্তমানে টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান এবং নন-এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে কাজ করছেন এবং ট্রেন্ট, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন, টাটা স্টিল এবং টাইটান কোম্পানি লিমিটেডের বোর্ডে গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হিসেবে তাঁর মেয়াদ কালে, তিনি ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে কোম্পানির রাজস্ব ৫০০ মিলিয়ন ডলার থেকে ৩ বিলিয়ন পর্যন্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। 

Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Oct 2024,
  • अपडेटेड 2:10 PM IST

টাটা গ্রুপের (Tata Group) চেয়ারম্যান হলেন নোয়েল টাটা (Noel Tata)। শুক্রবার বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নোয়েল টাটা গ্রুপের হয়ে চার দশকের বেশি নেতৃত্ব নিয়ে এসেছেন। তিনি বর্তমানে টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান এবং নন-এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে কাজ করছেন এবং ট্রেন্ট, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন, টাটা স্টিল এবং টাইটান কোম্পানি লিমিটেডের বোর্ডে গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হিসেবে তাঁর মেয়াদ কালে, তিনি ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে কোম্পানির রাজস্ব ৫০০ মিলিয়ন ডলার থেকে ৩ বিলিয়ন পর্যন্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। 

ট্রেন্ট লিমিটেডের হয়েও কাজ করেছেন। ১৯৯৮ সালে কোম্পানিটিকে একটি একক খুচরা দোকান থেকে ভারত জুড়ে ৭০০ টিরও বেশি স্টোরের একটি শক্তিশালী নেটওয়ার্কে রূপান্তরিত করেছিলেন। সাসেক্স ইউনিভার্সিটির প্রাক্তন ছাত্র এবং INSEAD-এর ইন্টারন্যাশনাল এক্সিকিউটিভ প্রোগ্রাম (IEP) নোয়েল তার কৌশলগত বুদ্ধিমত্তা এবং গ্রুপের দৃষ্টিভঙ্গির প্রতি অঙ্গীকারের জন্য পরিচিত। 

সাধারণভাবে, টাটা ট্রাস্টের সভাপতিত্ব পার্সি সম্প্রদায়ের সদস্যরাই নিজেদের কাছে রেখেছেন। নোয়েল টাটার নিয়োগ এই ঐতিহ্যকে অব্যাহত রেখেছে, তাকে স্যার দোরাবজি টাটা ট্রাস্টের ১১ তম চেয়ারম্যান এবং স্যার রতন টাটা ট্রাস্টের ষষ্ঠ চেয়ারম্যান হিসাবে চিহ্নিত করেছে।

নোয়েলকে আগে টাটা সন্সের চেয়ারম্যান পদের জন্য বিবেচনা করা হয়েছিল, তবে শেষ পর্যন্ত তার শ্যালক সাইরাস মিস্ত্রি সেই সময় দায়িত্ব নেন। মিস্ত্রির বিতর্কিত প্রস্থানের পর, এন চন্দ্রশেকরন টাটা সন্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন। সম্প্রতি, প্রতিবেদনগুলি নোয়েল এবং রতন টাটার মধ্যে পুনর্মিলনের ইঙ্গিত দেয়, যা গ্রুপের নেতৃত্বের মধ্যে নতুন করে ঐক্যের অনুভূতি জাগিয়ে তোলে৷ 

রতন টাটার সৎ ভাই নোয়েল টাটাকে টাটা ট্রাস্টের নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। নোয়েলও ট্রাস্টি হিসেবে টাটা ট্রাস্টে জড়িত ছিলেন। তিনি গত কয়েক বছর ধরে টাটা ইন্টার ন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যানও ছিলেন। টাটা গ্রুপের সাথে তার চার দশকের দীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি ট্রেন্ট, ভোল্টাস এবং টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশনের মতো কোম্পানির চেয়ারম্যানও। শুধু তাই নয়, তিনি টাটা স্টিল এবং টাইটান কোম্পানি লিমিটেডের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও, টাটা ইকোসিস্টেমের সাথেও তার গভীর সম্পর্ক রয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement