Advertisement

Ayodhya Security : অযোধ্যায় তৈরি হবে NSG হাব, নিরাপত্তার দায়িত্ব সামলাবে ব্ল্য়াক ক্য়াট

অযোধ্যার রাম মন্দিরের নিরাপত্তা আরও বাড়াতে তৎপর কেন্দ্রীয় সরকার। সেখানে NSG হাব (National Security Hub) তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অযোধ্যায় রাম মন্দিরের কারণে এখন দর্শনার্থীদের ভিড় বাড়ছে।

NSG Commando
Aajtak Bangla
  • অযোধ্যা ,
  • 12 Jun 2024,
  • अपडेटेड 12:53 PM IST
  • অযোধ্যার রাম মন্দিরের নিরাপত্তা আরও বাড়াতে তৎপর কেন্দ্রীয় সরকার
  • সেখানে NSG হাব (National Security Hub) তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার

অযোধ্যার রাম মন্দিরের নিরাপত্তা আরও বাড়াতে তৎপর কেন্দ্রীয় সরকার। সেখানে NSG হাব (National Security Hub) তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অযোধ্যায় রাম মন্দিরের কারণে এখন দর্শনার্থীদের ভিড় বাড়ছে। লাখ লাখ মানুষ সেখানে আসছে। সেই কারণে নিরাপত্তা আরও আঁটসাঁট করা হচ্ছে। ভক্তদের সুরক্ষার কথা মাথায় রেখে এনএসজি হাব গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে ব্ল্যাক ক্যাট কমান্ডোদের মোতায়েন করা হবে। 

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, NSG-র হাতে সন্ত্রাস বিরোধী অভিযানের দায়িত্ব সঁপে দেওয়া হবে।  NSG-র এতে সু নাম রয়েছে। সেই কারণে তাদের এই নির্দিষ্ট দায়িত্ব দেওয়া হবে। সূত্রের আরও খবর, সরকার অযোধ্যায় এনএসজি হাব স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছে।  সূত্রের আরও দাবি, অযোধ্যার নিরাপত্তার সংবেদনশীলতার কথা বিবেচনা করে ব্ল্যাক ক্যাট কমান্ডো মোতায়েন করা হবে। তবে কবে এই কাজ সম্পূর্ণ হবে তা এখনও জানানো হয়নি। 

এখন পর্যন্ত রাম মন্দিরের নিরাপত্তার জন্য মোতায়েন করা PAC জওয়ানদের প্রতি দুই মাস অন্তর পরিবর্তন করা হয়। রাম মন্দিরের নিরাপত্তার জন্য PAC-র ৮ কোম্পানি ইউপি এসএসএফকে দেওয়া হয়েছে। ATS ইউনিটও অযোধ্যায় রয়েছে।

সূত্রের খবর, NSG-র সঙ্গে উপস্থিত VVIP-দের নিরাপত্তার দায়িত্ব CRPF-এর কাছে হস্তান্তর করা হতে পারে। ভিআইপিদের নিরাপত্তার জন্য এনএসজি্-র ভিআইপি ইউনিটকে এখন মোতায়েন করা হয়েছে। এই দায়িত্ব থেকে তাদের অব্যাহতি দেওয়া হবে। 

এখন জানা গেছে, CRPF-র  VIP নিরাপত্তা ইউনিটের প্রস্তুতি চলছে। সংসদের নিরাপত্তার দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর, সিআরপিএফ-এর পার্লামেন্ট ডিউটি ​​গ্রুপ এখন ভিআইপি নিরাপত্তার জন্য মোতায়েন করা যেতে পারে। এF বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রক কয়েক দফা  বৈঠকও করেছে। শিগগিরই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

NSG বর্তমানে ৯ VIP-কে নিরাপত্তা দিচ্ছে। এনএসজির ভিআইপি নিরাপত্তা ইউনিট, স্পেশাল রেঞ্জার গ্রুপ (এসআরজি)-এর দায়িত্ব সম্পূর্ণভাবে সিআরপিএফ-এর ভিআইপি নিরাপত্তা ইউনিটের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। এনএসজিকে তার মূল কাজের নির্দিষ্ট দায়িত্ব দেওয়া হবে, যেমন সন্ত্রাসবিরোধী এবং হাইজ্যাকিং-বিরোধী অভিযান খুব ভালো কাজ করছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement