Advertisement

India-Pakistan : পাকিস্তানের থেকে বেশি পরমাণবিক অস্ত্র রয়েছে ভারতের : রিপোর্ট

পাকিস্তানের থেকে ভারতের হাতে রয়েছে বেশি পারমাণবিক অস্ত্র। চিনও ক্রমাগাত বাড়িয়েই চলেছে পারমাণবিক অস্ত্রের সংখ্যা। ২০২৩ সালের জানুয়ারি মাসে চিনের হাতে ছিল ৪১০ টি পারমাণবিক অস্ত্র।

File Photo
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 17 Jun 2024,
  • अपडेटेड 9:36 PM IST
  • পাকিস্তানের থেকে ভারতের হাতে রয়েছে বেশি পারমাণবিক অস্ত্র
  • চিনও ক্রমাগাত বাড়িয়েই চলেছে পারমাণবিক অস্ত্রের সংখ্যা

পাকিস্তানের থেকে ভারতের হাতে রয়েছে বেশি পারমাণবিক অস্ত্র। চিনও ক্রমাগাত বাড়িয়েই চলেছে পারমাণবিক অস্ত্রের সংখ্যা। ২০২৩ সালের জানুয়ারি মাসে চিনের হাতে ছিল ৪১০ টি পারমাণবিক অস্ত্র। যা ২০২৪ সালে বেড়ে হয় ৫০০টি। সুইডিস বিশেষজ্ঞদের এক দল এই রিপোর্ট সামনে এনেছে। 

গত দুই বছরে পৃথিবী দুটি যুদ্ধের সাক্ষী থেকেছে। তার ভিত্তিতে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের এক বিশ্লেষণে দেখা যায়, পাকিস্তান এবং চিন সহ ৯টি পারমাণবিক অস্ত্রধারী দেশ তাদের অস্ত্রভাণ্ডারকে আরও আধুনিক করার কাজে জোর দিয়েছে। সেই তালিকাতে রয়েছে আমেরিকা, রাশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, উত্তর কোরিয়া এবং ইসরাইল।

প্রতিবেদনে দাবি, রাশিয়া এবং আমেরিকা ছাড়াও বাকি প্রায় সব পারমাণবিক শক্তিধর দেশ ২০২৩ সাল থেকে নতুন অস্ত্রের উপর পরীক্ষা নীরিক্ষা করেছে। সেই বছরই প্রায় ২১০০ পারমাণবিক ওয়ারহেড, যার বেশিরভাগই আমেরিকা এবং রাশিয়ার হাতে রয়েছে সেগুলোকে অ্যালার্ট মোডে রাখা হয়েছিল। প্রতিবেদনে দাবি, চিন সম্ভবত প্রথমবারের মতো বেশ কয়েকটি ওয়ারহেডকে হাই অপারেশনাল সতর্কতায় রেখেছে। 

SIPRI রিপোর্টে বলা হয়েছে, ভারতের কাছে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত ১৭২টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে। পাকিস্তানের কাছে তার থেকে দুটো কম রয়েছে। তবে ২০২৩ সালে ভারত তাদের অস্ত্রের সংখ্যা বাড়িয়েছে। ভারত ও পাকিস্তান এই দুই দেশই ২০২৩ সাল থেকে নতুন ধরনের পারমাণবিক অস্ত্র সরবরাহের উপর জোর দিয়েছে। 

সুইডিশ থিঙ্ক-ট্যাঙ্ক আরও বলেছে, ভারত, পাকিস্তান এবং উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে একাধিক ওয়ারহেড মোতায়েন করতে রাশিয়া এবং আমেরিকার পথ অনুসরণ করছে। চিন আগের তুলনায় পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়িয়েছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement