Advertisement

One Nation One Election: ২০২৪ সালে এক দেশ এক নির্বাচন'? আইন কমিশন সূত্রে যা জানা গেল

২০২৪ সালে দেশে একযোগে নির্বাচন হবে না, ল কমিশনের সূত্র শুক্রবার ইন্ডিয়া টুডেকে জানিয়েছে। সূত্র যোগ করেছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে 'এক দেশ এক নির্বাচন' ব্যবস্থা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

এক দেশ এক নির্বাচন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Sep 2023,
  • अपडेटेड 4:05 PM IST
  • ২০২৪ সালে দেশে একযোগে নির্বাচন হবে না
  • ল কমিশনের সূত্র শুক্রবার ইন্ডিয়া টুডেকে জানিয়েছে

২০২৪ সালে দেশে একযোগে নির্বাচন  হবে না, ল কমিশনের সূত্র শুক্রবার ইন্ডিয়া টুডেকে জানিয়েছে। সূত্র যোগ করেছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে 'এক দেশ এক নির্বাচন' ব্যবস্থা বাস্তবায়ন করা সম্ভব হবে না। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে একযোগে নির্বাচনের বিষয়ে ল কমিশনের রিপোর্ট প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে দেশে একযোগে নির্বাচনের জন্য সংবিধান সংশোধনের পরামর্শ দেওয়া হবে বলে সূত্রের খবর। রিপোর্টে বিশেষভাবে লোকসভা এবং রাজ্য বিধানসভা নির্বাচনের উপর আলোকপাত করা হবে।

ল কমিশনের চেয়ারম্যান বিচারপতি ঋতুরাজ অবস্থি বুধবার ইন্ডিয়া টুডেকে বলেছেন, 'রিপোর্ট তৈরিতে কিছুটা সময় লাগবে কারণ একযোগে নির্বাচনের বিষয়ে এখনও কিছু কাজ চলছে।' তিনি আরও বলেন, ''ওয়ান নেশন, ওয়ান ইলেকশন' (ওএনওপি) বিষয়ে যে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত করতে আরও বৈঠকের প্রয়োজন।'

‘এক দেশ, এক নির্বাচন’ মানে সারা দেশে একযোগে নির্বাচনকে বোঝায়। লোকসভা, রাজ্য বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েতের নির্বাচন একসঙ্গে অনুষ্ঠিত হবে।

ওয়ান নেশন ওয়ান ইলেকশন নিয়ে আলোচনার জন্য কমিশন এবং আট সদস্যের একটি উচ্চ-পর্যায়ের কমিটি পৃথক বৈঠক করার কয়েকদিন পর ল কমিশনের প্রধান এই মন্তব্য করেছেন। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সভাপতিত্বে আট সদস্যের কমিটিকে সংবিধান, জনপ্রতিনিধিত্ব আইন এবং অন্যান্য আইন ও বিধিগুলির নির্দিষ্ট সংশোধনী খতিয়ে দেখার এবং সুপারিশ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement