Advertisement

Parliament Security Breach: কে সেই BJP সাংসদ, যাঁর PASS নিয়ে সংসদে ঢুকেছিল সাগর?

সংসদ হামলার ২ বছর পূর্তির  দিনেই আতঙ্ক ফিরল সংসদে। বুধবারের এই ঘটনায় নতুন সংসদ ভবনের  নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে। বিজেপি সরকারকে নিশানা করেছে বিরোধীরা।

তাণ্ডবের মুহূর্ত।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Dec 2023,
  • अपडेटेड 6:47 PM IST
  • সংসদ হামলার ২ বছর পূর্তির  দিনেই আতঙ্ক ফিরল সংসদে।
  • নতুন সংসদ ভবনের  নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে।
  • বিজেপি সরকারকে নিশানা করেছে বিরোধীরা।

যে বিজেপি সাংসদের পাস নিয়ে লোকসভার অধিবেশন কক্ষে ঢুকে হুলস্থুল কাণ্ড বাধিয়েছে দুই যুবক, সেই সাংসদের নাম প্রকাশ্যে এল। সংসদ হামলার ২ বছর পূর্তির  দিনেই আতঙ্ক ফিরল সংসদে। বুধবারের এই ঘটনায় নতুন সংসদ ভবনের  নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে। বিজেপি সরকারকে নিশানা করেছে বিরোধীরা। বহুজন সমাজ পার্টি (বিএসপি)-এর সাংসদ দানি আলি দাবি করেছেন, বিজেপি সাংসদ প্রতাপ সিমহার পাস নিয়ে সংসদে ঢুকেছিল দুই যুবক। 


কে এই প্রতাপ সিমহা?

কর্নাটকের মহীশূরের বিজেপি সাংসদ প্রতাপ। সাংসদ জীবনে বহু বিতর্কের সঙ্গে নাম জড়িয়েছে প্রতাপের। ২০১৫ সালে টিপু সুলতানের জন্মবার্ষিকী উদযাপন নিয়ে কর্নাটক সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। টিপু সুলতানকে নিয়ে মন্তব্য করে বিতর্ক বাধিয়েছিলেন। এর আগেও বিতর্কে জড়িয়েছিলেন এই সাংবাদিক-রাজনীতিক। গত বছর মহীশূর-উটি রোডে বাসস্টপ গুঁড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন প্রতাপ। 

বুধবারের ঘটনার পর স্বাভাবিক ভাবেই আরও এক বার নতুন বিতর্কে জড়িয়েছেন প্রতাপ। লোকসভার স্পিকার ওম বিড়লা এবং সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর সঙ্গে সাক্ষাৎ করেছেন সাংসদ। সূত্রের খবর, কেন তাঁর নামে পাস নিয়ে সংসদে ঢুকল অভিযুক্তরা, সে ব্যাপারে স্পিকার এবং মন্ত্রীর কাছে ব্যাখ্যা দিয়েছেন প্রতাপ। 

সংসদে ঠিক কী ঘটেছে?

বুধবার দুপুরে সংসদে অধিবেশন চলছিল। সেই সময় আচমকাই দর্শকদের গ্যালারি থেকে দু'জন ঝাঁপ দেয়। এই ঘটনায় হতচকিত হয়ে যান সাংসদেরা। ছিটকে সরে গিয়ে সাংসদেরা দেখেন যে, চারদিকে হলুদ রঙের গ্যাস বেরোচ্ছে। দুই যুবকের হাতে ছিল রং বোমা। এই দুই যুবকের নাম সাগর এবং মনোরঞ্জন। তাদের আটক করা হয়েছে। অন্য দিকে, সংসদের বাইরে স্প্রে নিয়ে ঘুরছিল আরও দু'জন। পুলিশ সূত্রে খবর,  পরিবহণ ভবনের সামনে থেকে এক মহিলা-সহ ২ জনকে পাকড়াও করা হয়েছে। তাঁদের নাম অমল এবং নীলম। লোকসভায় ঢুকে তাণ্ডবের ঘটনায় আরও ২ জন জড়িত বলে জানতে পেরেছে পুলিশ। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। এই ঘটনার জেরে মুলতুবি হয়ে যায় সংসদের অধিবেশন। সংসদে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement