Advertisement

Lok Sabha 2024: লোকসভায় রাহুলের ভাষণ থেকে বাদ ৪ মন্তব্য, আজ জবাব দেবেন মোদী, কোমর বাঁধছেন অখিলেশও

মঙ্গলবার অর্থাৎ আজ সংসদ অধিবেশনের সপ্তম দিন। রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা চলছে লোকসভায়। আজ বিকেল ৪টায় লোকসভায় ধন্যবাদ প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকালে এনডিএ সংসদীয় দলের বৈঠকেও যোগ দেবেন তিনি। এদিতে এদিন বেলা ১১টায় লোকসভায় এসপি সভাপতি অখিলেশ যাদবের ভাষণও রয়েছে। মনে করা হচ্ছে, অখিলেশও রাহুলের মতো সরকারের ওপর আক্রমণ করবেন এবং বিভিন্ন ইস্যুতে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবেন।

রাহুলের পর আজ সংসদে অখিলেশের নিশানা
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 Jul 2024,
  • अपडेटेड 9:26 AM IST


মঙ্গলবার অর্থাৎ আজ সংসদ অধিবেশনের সপ্তম  দিন। রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা চলছে  লোকসভায়। আজ বিকেল ৪টায় লোকসভায় ধন্যবাদ প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকালে এনডিএ সংসদীয় দলের বৈঠকেও যোগ দেবেন তিনি। এদিতে এদিন বেলা ১১টায় লোকসভায় এসপি সভাপতি অখিলেশ যাদবের ভাষণও রয়েছে। মনে করা হচ্ছে, অখিলেশও রাহুলের মতো সরকারের ওপর আক্রমণ করবেন এবং বিভিন্ন ইস্যুতে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবেন।

এর আগে সোমবার লোকসভায় দীর্ঘ ভাষণ দেন বিরোধী নেতা রাহুল গান্ধী। হিন্দু ধর্ম নিয়ে রাহুলের মন্তব্য বিতর্ক তৈরি করেছে। একই সময়ে, রাজ্যসভার বিরোধীদলের নেতা মল্লিকার্জুন খাড়গে লোকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিভাজবকারী ভাষণ দেওয়ার জন্য অভিযুক্ত করেন। রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব নিয়ে উভয় কক্ষে আলোচনা হয়। যদিও লোকসভায় রাহুলের বিতর্কিত মন্তব্য সরিয়ে দেওয়া হয়েছে। সোমবার গভীর রাত পর্যন্ত চলে লোকসভার কার্যক্রম।

এদিকে, মঙ্গলবার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সংসদীয় দলের সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল সাড়ে ৯টায় এনডিএ সংসদীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী মোদী সাধারণত সংসদ অধিবেশন চলাকালীন বিজেপি সাংসদদের সভায় ভাষণ দেন। মঙ্গলবারের বৈঠকের বিষয়ে বিজেপি ও তার জোটের সব সাংসদকে জানানো হয়েছে এবং এতে অংশ নিতে বলা হয়েছে।

বিকেল ৪টায় লোকসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী
এই বৈঠকটি গুরুত্বপূর্ণ কারণ ২০১৪ সালের পর প্রথমবারের মতো, বিজেপি সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। সরকার টিকে থাকার জন্য বিজেপি তার মিত্রদের উপর নির্ভরশীল। লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসন জিতেছে। যেখানে তার মিত্ররা জিতেছে ৫৩টি আসনে। ৫৪৩ সদস্যের হাউসে এনডিএ সহজেই সংখ্যাগরিষ্ঠতা পেরিয়েছে। সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণে ধন্যবাদ প্রস্তাব নিয়ে লোকসভা এবং রাজ্যসভায় আলোচনা হচ্ছে। এ নিয়ে এনডিএ হচ্ছে আজ। এদিকে উভয় কক্ষে আলোচনার জবাব দেবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার বিকেল ৪টায় লোকসভায় আলোচনার জবাব দেবেন এবং বিরোধীদের প্রশ্নের জবাব দেবেন। মঙ্গলবার সন্ধ্যায় সংসদে আলোচনা শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

এদিকে রাহুল গান্ধীর ভাষণের পর সংসদের কার্যক্রম থেকে ৪টি মন্তব্য সরিয়ে দেওয়া হয়েছে-
- সংখ্যালঘুদের প্রতি অবিচার করা হয়।
- শিল্পপতি আদানি এবং আম্বানি সম্পর্কে মন্তব্য।
- কোটায় সম্পূর্ণ পরীক্ষা কেন্দ্রীভূত হয় এবং ধনীরা উপকৃত হয়।
- অগ্নিবীর প্রকল্প সেনাবাহিনীর নয়, পিএমওর।

লোকসভায় রাহুল গান্ধীর ভাষণ নিয়ে বিতর্ক
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সোমবার সংসদে বিরোধী দলের নেতা হিসেবে প্রথম বক্তৃতা দেন। ভগবান শিবের ছবি দেখিয়ে রাহুল বলেন, শিবজি বলছেন ভয় পেয়ো না, ভয় পেয়ো না। রাহুল ইসলাম থেকে খ্রিস্টান এবং শিখ ধর্মের সব কিছুর উল্লেখ করেছেন। রাহুল আরও বলেন, মোদীজি একদিন তাঁর ভাষণে বলেছিলেন যে ভারত কখনও কাউকে আক্রমণ করেনি। ভারত অহিংসার দেশ, ভয় পায় না। আমাদের মহাপুরুষরা এই বার্তা দিয়েছিলেন- ভয় পেয়ো না, ভয় পেয়ো না। অন্যদিকে যারা নিজেদেরকে হিন্দু বলে- চব্বিশ ঘণ্টা হিংসা-হানাহানি, ঘৃণা-বিদ্বেষ-ছড়ায়।  আপনি মোটেও হিন্দু নন। হিন্দু ধর্মে স্পষ্টভাবে লেখা আছে যে সত্যকে সমর্থন করা উচিত। রাহুল গান্ধীর মন্তব্যে আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিষয়টি খুবই গুরুতর। হিন্দুদের হিংস্র বলা ভুল।

রাহুলের এই বক্তব্যকে কেন্দ্র করে তোলপাড় শুরু করেন শাসক দলের সদস্যরা। রাহুল বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি পুরো হিন্দু সমাজ নয়। আরএসএস সমগ্র হিন্দু সমাজ নয়। নরেন্দ্র মোদী সমগ্র হিন্দু সমাজ নন। হিন্দু মানে আরএসএস-বিজেপি নয়। এখানে সবাই হিন্দু। সোমবার সংসদে রাহুল ও লোকসভার স্পিকার ওম বিড়লার মধ্যে তর্কাতর্কি হয়। রাহুল ওম বিড়লাকে প্রশ্ন করেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার সময় তিনি কেন মাথা নত করেছিলেন? রাহুল গান্ধী বলেন, আপনি (স্পিকার ওম বিড়লা) যখন আমার সঙ্গে করমর্দন করলেন, আমি কিছু একটা লক্ষ্য করেছি। আপনি যখন আমার সঙ্গে করমর্দন করেছিলেন তখন আপনি সোজা হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু আপনি যখন মোদীজির সঙ্গে করমর্দন করলেন, তখন তাঁর সামনে মাথা নত করলেন। বিরোধী দল রাহুলের বক্তব্যকে সাধুবাদ জানিয়েছে, অন্যদিকে এনডিএ সাংসদরা এতে আপত্তি জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উঠে দাঁড়িয়ে বলেছেন যে আসানের বিরুদ্ধে এটি একটি অভিযোগ।

ওম বিড়লা বলেৃন যে প্রধানমন্ত্রী হলেন হাউসের নেতা এবং এটি আমার সংস্কৃতিতে রয়েছে যে আমি যখন আমার বড়দের সঙ্গে  দেখা করি, তখন আমি মাথা নত করি  এবং আমার বয়সীদের সঙ্গে  সমানভাবে আচরণ করি। তবে রাহুল এখানেই থেমে থাকেননি এবং আরও বলেন, আমি আপনার মতামতকে সম্মানের সঙ্গে গ্রহণ করি, তবে আমি আপনাকে বলতে চাই যে হাউসে স্পিকারের চেয়ে বড় কেউ নেই। স্পিকার হাউসের শীর্ষে আছেন এবং আমাদের সবার উচিত তাঁর সামনে মাথা নত করা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement