Advertisement

No-Confidence Motion Speech Modi: 'ফেল্ড প্রোডাক্ট' থেকে 'UPA-র অন্ত্যেষ্টি', মোদীর ১০ বাণের নিশানায় রাহুল ও বিরোধী জোট

সংসদে গত তিন দিন ধরে চলছে অনাস্থা প্রস্তাবের বিতর্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনাস্থা প্রস্তাবের জবাবের অপেক্ষায় ছিলেন বিরোধীরা। অবশেষে বৃহস্পতিবার এল সেই প্রতীক্ষিত মুহূর্ত। অনাস্থা প্রস্তাবের জবাব বক্তৃতায় কংগ্রেস ও INDIA জোটকে কোণঠাসা করতে ছাড়লেন না প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Aug 2023,
  • अपडेटेड 7:57 PM IST
  • সংসদে গত তিন দিন ধরে চলছে অনাস্থা প্রস্তাবের বিতর্ক
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনাস্থা প্রস্তাবের জবাবের অপেক্ষায় ছিলেন বিরোধীরা
  • অবশেষে বৃহস্পতিবার এল সেই প্রতীক্ষিত মুহূর্ত

No-Confidence Motion Speech Modi: সংসদে গত তিন দিন ধরে চলছে অনাস্থা প্রস্তাবের বিতর্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনাস্থা প্রস্তাবের জবাবের অপেক্ষায় ছিলেন বিরোধীরা। অবশেষে বৃহস্পতিবার এল সেই প্রতীক্ষিত মুহূর্ত। অনাস্থা প্রস্তাবের জবাব বক্তৃতায় কংগ্রেস ও INDIA জোটকে কোণঠাসা করতে ছাড়লেন না প্রধানমন্ত্রী। 

অনাস্থা প্রস্তাব নিয়ে যা যা বললেন মোদী-

'অনাস্থা প্রস্তাব আমাদের জন্য শুভ'
প্রধানমন্ত্রী বলেন, ২০১৮ সালেও, যখন বিরোধীদের সহকর্মীরা অনাস্থা প্রস্তাব এনেছিল তখন এটি ঈশ্বরের আদেশ ছিল। সে সময়ও বলেছিলাম, অনাস্থা প্রস্তাব আমাদের সরকারের ফ্লোর টেস্ট নয়, এটা তাদের ফ্লোর টেস্ট। একই জিনিস ঘটেছে। যখন ভোট হয়েছিল, তখন বিরোধীদের যে পরিমাণ ভোট ছিল, সেই পরিমাণ ভোটও তারা সংগ্রহ করতে পারেনি।

শুধু তাই নয়, আমরা সবাই যখন জনসাধারণের কাছে গিয়েছিলাম, জনসাধারণের পূর্ণ শক্তিতে নির্বাচনে এনডিএও বেশি আসন পেয়েছিল এবং বিজেপিও বেশি আসন পেয়েছিল। অর্থাৎ একভাবে বিরোধী দলের অনাস্থা প্রস্তাব আমাদের জন্য শুভ।

'২০২৪ সালে বিজেপি সমস্ত পুরনো রেকর্ড ভেঙে দেবে'

বলেন, "বিরোধীরা সিদ্ধান্ত নিয়েছেন ২০২৪ সালের নির্বাচনে এনডিএ এবং বিজেপি সমস্ত পুরনো রেকর্ড ভেঙে দেবে, জনগণের আশীর্বাদ নিয়ে একটি দুর্দান্ত বিজয় নিয়ে ফিরে আসবে। বিরোধী দলের প্রস্তাবে তিন দিন ধরে এখানে বিভিন্ন বিষয়ে তুমুল আলোচনা হয়। এই অধিবেশনের শুরু থেকেই বিরোধীরা গুরুত্ব সহকারে সংসদের কার্যক্রমে অংশ নিলে ভালো হত। অতীতে, আমাদের উভয় কক্ষ এখানে অনেক গুরুত্বপূর্ণ বিল পাস করেছে। এগুলো ছিল এমন বিল, যেগুলি আমাদের মৎস্যজীবীদের অধিকারের জন্য। এতে সবচেয়ে বেশি উপকৃত হত কেরালার মানুষ। তাই এ ধরনের বিলে তিনি ভালভাবে অংশগ্রহণ করতেন, কিন্তু তিনি রাজনীতিকে প্রাধান্য দিয়েছেন, মৎস্যজীবীদের নিয়ে তিনি চিন্তিত নন।

Advertisement

'সেঞ্চুরি হচ্ছে এখান থেকে, নো-বল হচ্ছে ওখান থেকে'
বিরোধীদের নিশানা করে প্রধানমন্ত্রী বলেন, "বিরোধী দলের কিছু দলের জন্য, তাদের আচরণ প্রমাণ করেছে যে দলটি তাদের জন্য দেশের চেয়ে বেশি, দেশের চেয়ে একটি বড় দল এবং তাদের চেয়ে বেশি অগ্রাধিকারপ্রাপ্ত দল। দেশের গরীবের খিদে নিয়ে চিন্তিত নয়, ক্ষমতার খিদে আপনাদের মনে। দেশের যুবসমাজকে পাত্তা দেন না। রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। বিরোধী দলরা মিথ্যাবাদী। কীভাবে এই অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা করলেন? এই বিতর্কের মজা হলো, ফিল্ডিংটা প্রতিপক্ষের আয়োজনে করা হলেও এখান থেকে চার-ছক্কা মারা হয়েছে। বিরোধীরা অনাস্থা প্রস্তাবে নো-বলিং করছে। সেঞ্চুরি হচ্ছে এখান থেকে আর নো-বল হচ্ছে ওখান থেকে।"

সাংসদ অধীর রঞ্জন চৌধুরীকে কটাক্ষ প্রধানমন্ত্রীর
তিনি বলেন, অনাস্থা প্রস্তাবে এমন কিছু অদ্ভুত জিনিস দেখা গেছে, যা আগে কেউ দেখেনি বা কল্পনাও করেনি। সবচেয়ে বড় বিরোধী দলগুলোর নেতা বক্তার তালিকায় স্থান পাননি। ১৯৯৯ সালে বাজপেয়ী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আসে। সেই সময় নেতৃত্বে ছিলেন শরদ পাওয়ার সাহেব। তিনি বিতর্কের নেতৃত্ব দেন। অটলজির সরকার ছিল, সোনিয়াজি ছিলেন বিরোধী দলের নেতা। ২০১৮ সালে বিরোধী দলের নেতা ছিলেন খড়গেজি, তিনি বিষয়টি এগিয়ে নিয়েছিলেন। কিন্তু এবার অধীরবাবুর কী হল? তাঁর দল তাঁকে কথা বলার সুযোগ দেয়নি। এটি আপনার (লোকসভা স্পিকারের) উদারতা যে তার সময় শেষ হয়ে গেলেও আপনি তাঁকে আজ সময় দিয়েছেন। তবে 'গুড়ের গোবর' কীভাবে তৈরি করতে হয় সে বিষয়ে তিনি (অধীর রঞ্জন চৌধুরী) পারদর্শী।

তিনটি উদাহরণ দিয়ে বিরোধীদের 'সিক্রেট বরদান' বললেন মোদী
তিনি আরও বলেন, "আমি বিশ্বাস করি বিরোধীরা আশীর্বাদ পেয়েছে, এরা যাদের খারাপ চায় তারই ভাল হয়। আমিই তার একটি উদাহরণ। আমার বিরুদ্ধে কত কী করা হল, কিন্তু আমি বড় হতে থাকলাম। বিরোধীরা বলেছিল, ব্যাংকিং খাত ধ্বংস হয়ে যাবে। বিদেশ থেকে পণ্ডিতদের ডেকে আনা হয়েছিল। কিন্তু তারা যখন ব্যাংকগুলোর মন্দ কামনা করেন, তখন সরকারি ব্যাংকের নিট মুনাফা হয়ে যায় দুই গুণের বেশি। 

'একবিংশ শতাব্দীর প্রভাব ১০০০ বছর ধরে থাকবে'
বলেন, যে কোনও দেশের ইতিহাসে এমন সময় আসে যখন সে দেশের পুরনো বিধিনিষেধ ভেঙে নতুন উদ্যম, নতুন স্বপ্ন ও নতুন সংকল্প নিয়ে এগিয়ে যাওয়ার পদক্ষেপ নেয়। এটি ২১ শতকের সময়, যা আমাদের পায়ে ভারতের জন্য প্রতিটি স্বপ্ন পূরণের সুযোগ নিয়ে আসবে। এই সময়কাল খুবই গুরুত্বপূর্ণ। এর প্রভাব আমাদের দেশে আগামী ১০০০ বছর ধরে থাকবে। এই সময়ে ১৪০ কোটি দেশবাসী তাদের শক্তি দিয়ে যা কিছু করবে, তা আগামী ১০০০ বছরের জন্য একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করতে চলেছে। তাই এই সময়ে আমাদের সকলেরই একটা বড় দায়িত্ব ও দায়বদ্ধতা রয়েছে। এমন সময়ে আমাদের সকলের একটাই ফোকাস থাকা উচিত, দেশের উন্নয়ন, দেশের মানুষের স্বপ্ন পূরণের সংকল্প এবং সাফল্যের পথে নিয়ে যাওয়ার জন্য আন্তরিকভাবে কাজ করা। এটাই সময়ের প্রয়োজন।


'বিরোধীরা শত্রুর দাবিতে বিশ্বাস করে, ভারতের সেনাবাহিনীর ওপর নয়'
মোদী বলেন, আমাদের সরকার যে পরিকল্পনাই নিয়ে আসুক না কেন, কংগ্রেস এবং তার সহযোগীরা তা নিয়ে মজা করেছে। মোদী বলেন, কংগ্রেস এবং তার মিত্ররা কখনই ভারত এবং এর সম্ভাবনায় বিশ্বাস করেনি। যেমন পাকিস্তান সীমান্তে হামলা করত। তিনি সন্ত্রাসবাদী পাঠাতেন এবং সবকিছু করার পর মুখ ফিরিয়ে নিতেন। কংগ্রেসের পাকিস্তানের প্রতি এত ভালবাসা ছিল যে তারা তার কথায় বিশ্বাস করত। কংগ্রেসের আস্থা ছিল হুররিয়াতে, কাশ্মীরের সাধারণ মানুষের প্রতি নয়।

'কংগ্রেস নিজের নামে পরিকল্পনা চালায়'
"এটি এক দশকের পুরনো দৃশ্য। তারা মনে করে নাম পরিবর্তন করে দেশ শাসন করবে। বেচারা সর্বত্র তার নাম দেখতে পায়, কিন্তু তার কাজ কোথাও দেখা যায় না। তাদের নামে হাসপাতাল, চিকিৎসা নেই। রাস্তা হোক, পার্ক হোক, গরিব কল্যাণ প্রকল্প হোক, ক্রীড়া পুরস্কারে, বিমানবন্দর-জাদুঘরে তাদের নাম। তারা নিজেদের নামে স্কিম শুরু করে, তারপর সেসব স্কিমে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি জড়িয়ে পড়ে।

Advertisement

'যখন ২০২৮ সালে অনাস্থা প্রস্তাব আনবেন...'
মোদী কটাক্ষ করে আরও বলেন, দেশের বিশ্বাস আছে যে ২০২৮ সালে যখন অনাস্থা প্রস্তাব আনবেন, তখন দেশ তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

'এটা INDIA নয়, অহংকারী জোট, সবাই বড় হতে চায়...'
এটি INDIA জোট নয়, এটি একটি অহংকারী জোট। সবাই বড় হতে চায়। সবাই প্রধানমন্ত্রী হতে চায়। কোন রাজ্যে কার সঙ্গে আপনার কী ধরনের সংযোগ আছে তাও এই জোট ভাবেনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement