Advertisement

Israel PM And India Pm: 'ভারত শান্তির জন্য প্রতিজ্ঞাবদ্ধ', ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথার পর দাবি মোদীর

Israel PM And India Pm: এর আগে সোমবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের জনগণের উদ্দেশে সরাসরি ভাষণ দিতে গিয়ে ইরানি শাসনব্যবস্থার কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, "প্রতিদিন ইরানের শাসকগোষ্ঠী আপনাকে দমন করছে এবং সমগ্র অঞ্চলকে যুদ্ধ ও অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।

'ভারত শান্তির জন্য প্রতিজ্ঞাবদ্ধ', ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথার পর দাবি মোদীর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 30 Sep 2024,
  • अपडेटेड 11:50 PM IST

Israel PM And India Pm: ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রধানমন্ত্রী মোদী নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ভারত শান্তির জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আমাদের বিশ্বে সন্ত্রাসবাদের কোনও স্থান নেই।

ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার তথ্য দিয়ে প্রধানমন্ত্রী ইনস্টাগ্রামে লিখেছেন, পশ্চিম এশিয়ার সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা হয়েছে। আমাদের বিশ্বে সন্ত্রাসবাদের কোনও স্থান নেই। এলাকায় উত্তেজনা রোধ করা এবং সব জিম্মাদারদের নিরাপদ মুক্তি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। ভারত শান্তি ও স্থিতিশীলতার দ্রুত পুনরুদ্ধারের প্রচেষ্টাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

এর আগে সোমবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের জনগণের উদ্দেশে সরাসরি ভাষণ দিতে গিয়ে ইরানি শাসনব্যবস্থার কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, "প্রতিদিন ইরানের শাসকগোষ্ঠী আপনাকে দমন করছে এবং সমগ্র অঞ্চলকে যুদ্ধ ও অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে। জনগণের কল্যাণ ইরানের নেতাদের অগ্রাধিকার নয়, লেবানন এবং গাজায় অকেজো যুদ্ধে অর্থ অপচয় করাই তাদের কাজ। ভাবুন, ইরানের নেতারা পারমাণবিক অস্ত্র এবং বিদেশী যুদ্ধে যে অর্থ অপচয় করছে তা যদি আপনার শিক্ষা, স্বাস্থ্য এবং দেশের উন্নয়নে বিনিয়োগ করা হত।"

নিহত হিজবুল্লাহ কমান্ডার নাবিল কাউক
একই সময়ে, রবিবার একটি ভয়ানক বিমান হামলায়, ইজরায়েল প্রতিরক্ষা বাহিনী হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার নাবিল কাউককে হত্যা করেছে। তিনি হিজবুল্লাহর প্রিভেন্টিভ সিকিউরিটি ইউনিটের কমান্ডার এবং নির্বাহী পরিষদের সিনিয়র সদস্য ছিলেন। তাকে সম্প্রতি নিহত হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর ঘনিষ্ঠ মনে করা হয়।
এর মৃত্যুকে ইজরায়েলি সেনাবাহিনীর জন্য একটি বড় সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে, ইজরায়েলি বিমান বাহিনী বেইরুটে হামলা চালিয়েছিল, যাতে হিজবুল্লাহর সাবেক প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হন।

ইজরায়েলকে পাল্টা আঘাত করে লেবানন
আইডিএফ দ্বারা বেইরুটে দ্রুত বোমা হামলার পর, লেবানন রবিবার সন্ধ্যায় প্রতিশোধ নেয় এবং ইজরায়েলে ৩৫টি রকেট নিক্ষেপ করে, যা ইজরায়েলি সেনাবাহিনীর দ্বারা আকাশে গুলি করে। লেবাননের পাল্টা আক্রমণের বিষয়টি নিশ্চিত করে, আইডিএফ বলেছে যে লেবাননের দুটি ড্রোন ইসরায়েলের জলসীমায় একটি নৌবাহিনীর ক্ষেপণাস্ত্র বোট এবং একটি বিমান বাহিনীর হেলিকপ্টার দ্বারা গুলি করা হয়েছে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

Advertisement

ইজরায়েল চারটি ফ্রন্টে যুদ্ধ করছে
আইডিএফ বলছে, গত এক ঘণ্টায় লেবানন থেকে উত্তর ইসরায়েলে প্রায় ৩৫টি রকেট নিক্ষেপ করা হয়েছে। ইজরায়েলি সেনাবাহিনীর মতে, পশ্চিম গ্যালিলি থেকে দশটি রকেট ছোড়া হয়েছে। এসব রকেটের ক্ষয়ক্ষতি শনাক্ত করা হয়েছে। আমরা আপনাকে জানিয়ে দিই যে ইজরাইল বর্তমানে হামাস, ইরান, হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে চারটি ফ্রন্টে সরাসরি যুদ্ধ চালাচ্ছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement