Advertisement

ভ্যাকসিনের অবস্থান বুঝতে সেরাম ইনস্টিটিউট যাবেন প্রধানমন্ত্রী মোদী

শনিবার পুনের এই ইনস্টিটিউটিতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্যাকসিন তৈরির কাজ এবং সরবরাহের বিষয়টিও বুঝবেন তিনি।

মোদীর পুনে সফরের নিশ্চয়তা দিয়েছেন ডিভিশনাল কমিশনার সৌরভ রাও।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Nov 2020,
  • अपडेटेड 5:21 PM IST
  • দেশের যা পরিস্থিতি সেখানে ভ্যাকসিন বাজারে নিয়ে আসা এবং সঠিক সরবরাহ খুব জরুরি
  • সব বিবেচনা করেই শনিবার পুনের এই ইনস্টিটিউটিতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • ২০২১ সালের মার্চ-এপ্রিলের মধ্যে কোভিশিল্ড দেশের বাকি জনসাধারণের জন্য উপলব্ধ হতে পারে কোভিড ভ্যাকসিন

ভারতে পুনে ভিত্তিক সেরাম ইনস্টিটিউট সেই সংস্থা যারা অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি ভ্যাকসিন উৎপাদক অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে ভ্যাকসিন প্রস্তুত করছে। দেশের যা পরিস্থিতি সেখানে ভ্যাকসিন বাজারে নিয়ে আসা এবং সঠিক সরবরাহ খুব জরুরি। সেই সব বিবেচনা করেই শনিবার পুনের এই ইনস্টিটিউটিতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্যাকসিন তৈরির কাজ এবং সরবরাহের বিষয়টিও বুঝবেন তিনি।

মোদীর পুনে সফরের নিশ্চয়তা দিয়েছেন ডিভিশনাল কমিশনার সৌরভ রাও। তিনি বলেন, "পুনেতে প্রধানমন্ত্রী আসছেন একথা ঠিক। উনি সেরাম ইনস্টিটিউটে যাবেন। পরবর্তী প্রোগ্রাম কী হবে তা পরে জানান হবে।"  মোদীর এই সফরকে কেন্দ্র করে ইতিমধ্যেই শহরজুড়ে শুরু হয়েছে তোড়জোড়। উচ্চপদস্ত পুলিশ কর্তাদের মধ্যে বৈঠকও চলছে জোরকদমে।

এদিকে, ২৭ নভেম্বর প্রায় ১০০টি দেশের অ্যাম্বাসেডর ও হাই কমিশনারের আসার কথা ছিল। কিন্তু মোদীর এই সফরের জেরে তা আগামী ৪ ডিসেম্বর করা হয়েছে। 

ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিন যাতে ভারতের বাজারে আনা যায় তার জন্য ডিজিসিএ-এর কাছেও আবেদন করা হবে বৈঠকে সম্প্রতি এমনটাই জানিয়েছেন সেরাম সংস্থা প্রধান। এসআইআইয়ের সিইও আদর পুনাওয়াল্লা জানিয়েছিলেন সম্ভবত

২০২১ সালের মার্চ-এপ্রিলের মধ্যে কোভিশিল্ড দেশের বাকি জনসাধারণের জন্য উপলব্ধ হতে পারে কোভিড ভ্যাকসিন।
মঙ্গলবার ভ্যাকসিন বিকাশের বিষয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভারত সরকার ভ্যাকসিন বিকাশে প্রতিটি উন্নয়নের উপর নজর রাখছে। আমরা ভারতীয় ভ্যাকসিন বিকাশকারী এবং নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করছি। আমরা বিশ্বের নিয়ন্ত্রক, অন্যান্য সরকারগুলির সঙ্গেও যোগাযোগ করছি।"

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement