Advertisement

PM Modi On Konark Temple: কোনার্ক মন্দিরের ভাস্কর্যেও রয়েছে 'মিনিস্কার্ট', প্রাচীন ভারতের 'ফ্যাশন সেন্স', ঠিক কী বললেন মোদী?

National Creators Awards: কোনার্ক মন্দিরের ভাস্কর্য খুঁটিয়ে দেখলে মিনিস্কার্ট পরনে ও হ্যান্ডব্যাগ কাঁধে নারী দেখা যায়! শুক্রবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন, 'অনেকে মিনি-স্কার্টকে আধুনিকতার প্রতীক বলে মনে করেন। কিন্তু আপনি যদি কোনার্ক যান, আপনি দেখতে পাবেন শতাব্দী প্রাচীন মন্দিরে মূর্তিগুলি মিনিস্কার্ট পরে আছে। এবং তাদের হাতে পার্স রয়েছে।'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 08 Mar 2024,
  • अपडेटेड 2:34 PM IST
  • কোনার্ক মন্দিরের ভাস্কর্য খুঁটিয়ে দেখলে মিনিস্কার্ট পরনে ও হ্যান্ডব্যাগ কাঁধে নারী দেখা যায়!
  • শুক্রবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

National Creators Awards: কোনার্ক মন্দিরের ভাস্কর্য খুঁটিয়ে দেখলে মিনিস্কার্ট পরনে ও হ্যান্ডব্যাগ কাঁধে নারী দেখা যায়! শুক্রবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন, 'অনেকে মিনি-স্কার্টকে আধুনিকতার প্রতীক বলে মনে করেন। কিন্তু আপনি যদি কোনার্ক যান, আপনি দেখতে পাবেন শতাব্দী প্রাচীন মন্দিরে মূর্তিগুলি মিনিস্কার্ট পরে আছে। এবং তাদের হাতে পার্স (হাতব্যাগ) রয়েছে।'

দিল্লির ভারত মণ্ডপে অনুষ্ঠিত প্রথম জাতীয় ক্রিয়েটরস অ্যাওয়ার্ডে প্রধানমন্ত্রী মোদী এই মন্তব্য করেন। প্রাপকদের মধ্যে জাহ্নবী সিং ছিলেন একজন ১৯ বছর বয়সী কনটেন্ট ক্রিয়েটর। যিনি আধ্যাত্মিকতা এবং সংস্কৃতির ওপর ভিডিও বানানোর জন্য বিখ্যাত। বিশেষ করে তাঁর প্ল্যাটফর্মে ঐতিহ্যবাহী ভারতীয় টেক্সটাইল এবং পোশাক নিয়ে ভিডিও তৈরি হয়। তাঁকে হেরিটেজ ফ্যাশন আইকন পুরস্কার দেওয়ার পর, প্রধানমন্ত্রী কোনার্কের ঐতিহাসিক মন্দিরে সমসাময়িক ফ্যাশন প্রবণতা এবং প্রাচীন ভাস্কর্যগুলির পোশাক নিয়ে বলেন। প্রধানমন্ত্রীর মতে, এতে বোঝা যায় যে, শত শত বছর আগেও এই ভাস্করদের ফ্যাশনের অনুভূতি ছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোশাক বেছে নেওয়ার বর্তমান প্রবণতা নিয়েও বলেন। এবং আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় পোশাকের আরও জোরদার প্রচারের আহ্বান জানিয়েছেন। তিনি জানান, বিশ্ববাজারে ভারতীয় ফ্যাশনের জন্য একটি বিশাল সম্ভাবনা রয়েছে এবং ঐতিহ্যগত পোশাকের উপর নতুন করে ফোকাস করা উচিত। বিশ্বের কাছে ভারতের অনন্য সাংস্কৃতিক পরিচয় তুলে ধরবে ওইসব পোশাক।

সরকার একটি বিবৃতিতে বলেছে যে, জাতীয় ক্রিয়েটরস অ্যাওয়ার্ডগুলি গঠনমূলক রূপান্তরকে উত্সাহিত করার জন্য সৃজনশীলতাকে কাজে লাগানোর জন্য একটি অনুঘটক হিসাবে কাজ করবে। এই পুরষ্কারগুলির লক্ষ্য অসামান্য অবদান এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাব, গল্প বলা, সামাজিক পরিবর্তনের পক্ষে বক্তব্য, পরিবেশগত স্টুয়ার্ডশিপ, শিক্ষা এবং গেমিংকে অন্তর্ভুক্ত করা।

জাহ্নবী সিং ছাড়াও উদ্বোধনী জাতীয় ক্রিয়েটরস অ্যাওয়ার্ডে উল্লেখযোগ্য প্রাপকদের মধ্যে রয়েছে পংতি পান্ডে, পরিবেশগত কারণে 'গ্রিন চ্যাম্পিয়ন' বিভাগে সম্মানিত। কীর্তিকা গোবিন্দসামি সেরা গল্পকার হিসাবে স্বীকৃত হন, আর গায়িকা মৈথিলি ঠাকুর 'বর্ষের সাংস্কৃতিক দূত' পুরস্কার পান। টেকনিক্যাল গুরুজি নামে জনপ্রিয় গৌরব চৌধুরী, টেক ক্যাটাগরিতে সেরা স্রষ্টা হিসেবে পুরস্কার পেয়েছেন। কাম্য জানি প্রিয় ভ্রমণ ক্রিয়েটর হিসেবে প্রশংসিত হয়েছেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement