Advertisement

PM Modi Joe Biden Bilateral Talks: কলকাতায় হবে সেমি-কন্ডাক্টর প্লান্ট, বাইডেনের সঙ্গে মেগা ড্রোন-সহ ৭ বড় সামরিক ডিল মোদীর

PM Modi Joe Biden Bilateral Talks: তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কোয়াড (QUAD) সামিটে অংশগ্রহণ করছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও তার গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। এই বৈঠকে উভয় নেতা বৈশ্বিক ও কৌশলগত জোটকে আরও শক্তিশালী করার বিষয়ে কথা বলেন। এই বৈঠকে বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে, উভয় নেতা অনেক গুরুত্বপূর্ণ চুক্তি নিয়ে আলোচনা করেছেন যা ভারত ও আমেরিকার শান্তি ও নিরাপত্তাকে শক্তিশালী করবে।

তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 22 Sep 2024,
  • अपडेटेड 10:35 AM IST

PM Modi Joe Biden Bilateral Talks: তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কোয়াড (QUAD) সামিটে অংশগ্রহণ করছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও তার গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। এই বৈঠকে উভয় নেতা বৈশ্বিক ও কৌশলগত জোটকে আরও শক্তিশালী করার বিষয়ে কথা বলেন। এই বৈঠকে বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে, উভয় নেতা অনেক গুরুত্বপূর্ণ চুক্তি নিয়ে আলোচনা করেছেন যা ভারত ও আমেরিকার শান্তি ও নিরাপত্তাকে শক্তিশালী করবে। এই বৈঠক থেকে লাভবান হতে পারে কলকাতাও। কলকাতায় তৈরি হতে পাকে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট। আমেরিকা সফরে গিয়ে এই সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনাও সেরে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭ পয়েন্টে জেনে নিন বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে?

১. MQ-9B ড্রোন ক্রয়: প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে  বৈঠকে, মার্কিন প্রেসিডেন্ট  বাইডেন ভারতের দ্বারা ৩১টি MQ-9B ড্রোন কেনার প্রশংসা করেছেন৷ এই উন্নত ড্রোনগুলি ভারতের বুদ্ধিমত্তা, নজরদারি এবং রিকনেসান্স (ISR) ক্ষমতা বাড়াবে। এর মধ্যে ১৬টি ড্রোন স্কাই গার্ডিয়ান (বিমান নিরাপত্তার জন্য) এবং সি গার্ডিয়ান (সমুদ্র নিরাপত্তার জন্য)।

২. উন্নত সামরিক ব্যবস্থা সহ-উৎপাদন: উভয় নেতাই ভারত-মার্কিন প্রতিরক্ষা শিল্প সহযোগিতা রোডম্যাপের প্রশংসা করেন। এই রোডম্যাপের অধীনে জেট ইঞ্জিন, গোলাবারুদ এবং গ্রাউন্ড মোবিলিটি সিস্টেমের মতো ভারী যন্ত্রপাতি ও অস্ত্র তৈরি করা হয়।

৩. এমআরও ইকোসিস্টেম: বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে, প্রধানমন্ত্রী মোদী ৫% জিএসটি ঘোষণা করেছেন এবং আমেরিকান কোম্পানিগুলির এমআরও ক্ষমতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।

৪.  C-130J সুপার হারকিউলিস চুক্তি: লকহিড মার্টিন এবং টাটা অ্যাডভান্সড সিস্টেম ভারতে C-130J সুপার হারকিউলিস বিমানের জন্য MRO সুবিধা স্থাপনের জন্য ঐতিহাসিক চুক্তি  করেছে৷

Advertisement

৫. INDUS-X উদ্ভাবন এবং সহযোগিতা: ২০২৩ সালে চালু হওয়া ভারত-ইউএস ডিফেন্স অ্যাক্সিলারেশন ইকোসিস্টেম (INDUS-X), সরকার, ব্যবসা এবং একাডেমিক প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতাকে উন্নীত করেছে এবং দুই নেতা বৈঠকে এটিকে আরও প্রসারিত করতে সম্মত হয়েছেন। প্রতিশ্রুতি দিয়েছেন। এ ক্ষেত্রে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব এক ট্রিলিয়ন ডলারের।

৬. দ্বিপাক্ষিক সামরিক মহড়া এবং লিয়াজোন অফিসার: প্রধানমন্ত্রী মোদী এবং জো বাইডেন দুই দেশের যৌথ সামরিক সক্ষমতাতে সহযোগিতা আরও বাড়ানোর জন্য TIGER TRIUMPH ২০২৪-এর মতো যৌথ সামরিক মহড়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

৭. সাইবারস্পেস প্রতিরক্ষা সহযোগিতা: আলোচনার সময়, এই ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়েছিল। ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিপাক্ষিক সাইবার বৈঠকে হুমকি রিপোর্ট শেয়ার করা এবং সাইবার নিরাপত্তা প্রশিক্ষণের উপর আলোকপাত করা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন। এই সময় মার্কিন প্রেসিডেন্ট  প্রধানমন্ত্রী মোদীকে উষ্ণভাবে স্বাগত জানান। দুই নেতা ভারত-মার্কিন অংশীদারিত্বকে ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ এবং আরও গতিশীল বলে বর্ণনা করেছেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে দুই নেতা, যারা আমেরিকায় কোয়াড শীর্ষ সম্মেলনের পাশে দেখা করেছিলেন, তারা পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে দ্বিপাক্ষিক অংশীদারিত্বকে আরও গভীর করার উপায় নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চল সহ বৈশ্বিক এবং আঞ্চলিক ইস্যুতে মতবিনিময় করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও এই বৈঠকের তথ্য দেওয়া হয়েছে। এক্স হ্যান্ডেলে বৈঠকের ছবি শেয়ার করে লেখা হয়েছে, ডেলাওয়্যারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিপাক্ষিক আলোচনা করেছেন। আলোচনাটি পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে ভারত-মার্কিন অংশীদারিত্বকে শক্তিশালী করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। দুই নেতা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের পাশাপাশি বৈশ্বিক সমস্যা নিয়ে মতবিনিময় করেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement