Advertisement

World's Largest Office: ৩৫০০ কোটি টাকা দাম, বিশ্বের সবচেয়ে বড় অফিসের উদ্বোধন মোদীর হাতে

বিশ্বের সবচেয়ে বড় অফিসের উদ্বোধন হতে চলেছে চলতি মাসেই। আগামী ১৭ ডিসেম্বর এই অফিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের সুরাতে তৈরি করা হয়েছে এই অফিস।

বিশ্বের সবচেয়ে বড় অফিস।
Aajtak Bangla
  • সুরাত,
  • 09 Dec 2023,
  • अपडेटेड 4:24 PM IST
  • আগামী ১৭ ডিসেম্বর এই অফিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • গুজরাতের সুরাতে তৈরি করা হয়েছে এই অফিস।
  • বিশ্বের সবচেয়ে বড় এই অফিসের নাম 'সুরাত ডায়মন্ড বুর্স'। 

চোখধাঁধানো বহুতল। তা-ও আবার নাকি অফিস! বিশ্বের সবচেয়ে বড় অফিসের উদ্বোধন হতে চলেছে চলতি মাসেই। আগামী ১৭ ডিসেম্বর এই অফিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের সুরাতে তৈরি করা হয়েছে এই অফিস। বিশ্বের সবচেয়ে বড় এই অফিসের নাম 'সুরাত ডায়মন্ড বুর্স'। 

২০১৫ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল ভবনটির নির্মাণ কাজ। অবশেষে চলতি বছরের ডিসেম্বরে উদ্বোধন হতে চলেছে এই ভবনের। চলতি বছরের অগস্ট মাসে এই ভবনটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবনের স্বীকৃতি আদায় করে নিয়েছে এই বাড়ি। 

চেহারায় কতটা বড়? 

৩৫.৫৪ একর এলাকাজুড়ে তৈরি করা হয়েছে ভবনটি। রয়েছে ৯টি বড় টাওয়ার। বাড়িটি ১৫ তলা। এক সঙ্গে বসে কয়েক হাজার কর্মী কাজ করতে পারবেন এখানে। 

বাড়িতে কী রয়েছে?

অফিসের পাশাপাশি এই ভবনে রয়েছে সেফ ডিপোজিট ভল্ট, কনফারেন্স হল, মাল্টিপারপাস হল, রেস্তরাঁ, ব্যাঙ্ক, কাস্টমস ক্লিয়ারেন্স অফিস, কনভেনশন সেন্টার, প্রদর্শনী হল, ট্রেনিং সেন্টার, বিনোদনের ঘর, ক্লাব। 

কত খরচ? 

জানা গিয়েছে এই ভবনটি তৈরি করতে খরচ পড়েছে প্রায় ৩৫০০ কোটি টাকা। বাড়িতে রয়েছে ৬৭ লক্ষ বর্গ ফুট ফ্লোর স্পেস (কাজের জায়গা)। 

হিরে ব্যবসার জন্য বিখ্যাত সুরাট। খনি থেকে হিরে তুলে এনে সুরাতে কেটে বাজারের উপযোগী করা হয়। তৈরি করা হয় হিরের গয়নাও। হিরে কাটা, পালিশের মতো বিভিন্ন কাজ এক ছাদের তলায় করা হবে। ৬৫ হাজারেরও বেশি হিরে ব্যবসায়ীর কথা ভেবে তৈরি করা হয়েছে এই ভবনটি।

বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবনের উদ্বোধন অনুষ্ঠান ঘিরে সাজ সাজ রব গুজরাটে। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য সবরকম প্রস্তুতি সাড়া হয়ে গিয়েছে। দেশ-বিদেশ থেকে ৭০ হাজার জনকে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। জানুয়ারি মাসেই উদ্বোধন করার কথা বহু প্রতীক্ষিত অযোধ্যা মন্দিরের। তার আগে গুজরাতে বিশ্বের সবচেয়ে বড় অফিসের উদ্বোধন আলাদা মাত্রা যোগ করতে চলেছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement