Advertisement

Article 370: 'ভবিষ্যত্‍ আরও উজ্জ্বল হবে,' সুপ্রিম কোর্টের রায়ের পরেই কাশ্মীর-লাদাখকে বিশেষ বার্তা মোদীর

শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে বললেন, 'এটা শুধু আইনি রায় নয়, এই রায় দেশের ঐক্যের বাণীকে আরও মজবুত করেছে।' এই রায়ে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 4:07 PM IST
  • দেশের শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে বিশেষ বার্তা মোদীর।
  • প্রধানমন্ত্রী লিখেছেন, 'ঐক্যের মর্মকে সুদৃঢ় করেছে আদালত।'

৩৭০ অনুচ্ছেদ বাতিল বৈধ বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে বললেন, 'এটা শুধু আইনি রায় নয়, এই রায় দেশের ঐক্যের বাণীকে আরও মজবুত করেছে।' এই রায়ে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হবে। 

এক্স হ্যান্ডলে এই রায় নিয়ে বিশদে লিখেছেন প্রধানমন্ত্রী। লিখেছেন, 'জম্মু, কাশ্মীর এবং লাদাখের বাসিন্দাদের আশ্বস্ত করতে চাই যে, আপনাদের স্বপ্নপূরণে আমরা অঙ্গীকারবদ্ধ।' মোদী এ-ও বার্তা দিয়েছেন যে, ৩৭০ অনুচ্ছেদের কারণে যাঁরা ভুক্তভোগী, তাঁরা উন্নয়নের সুফল পাবেন। সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী লিখেছেন, 'ঐক্যের মর্মকে সুদৃঢ় করেছে আদালত।'

 ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদ করা হয়েছিল। যার ফলে বিশেষ মর্যাদা হারিয়েছিল জম্মু ও কাশ্মীর। এই রাজ্যকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়েছিল। এই পদক্ষেপের বৈধতাকে চ্যালেঞ্জ করে বেশ কয়েকটি মামলা করা হয়েছিল দেশের শীর্ষ আদালতে। সেই মামলাগুলি একত্র করে সম্প্রতি শুনানি হয়েছিল আদালতে। সোমবার সেই মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩৭০ অনুচ্ছেদ রদ বৈধ। পাশাপাশি, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে জম্মু ও কাশ্মীর নিয়ে সোমবার সুপ্রিম কোর্টের রায় উল্লেখযোগ্য।

৩৭০ অনুচ্ছেদ কী? 

ভারতীয় সংবিধানে একটি অস্থায়ী সংস্থান (টেম্পোরারি প্রভিশন) হল ৩৭০ অনুচ্ছেদ। জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল এই অনুচ্ছেদে। বিশেষ স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। সংবিধানের ১১ নম্বর অংশ অনুযায়ী জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। অস্থায়ী, পরিবর্তনশীল এবং বিশেষ সংস্থানের কথা বলা হয়েছে এই ১১ নম্বর অংশে। সংবিধানের বাকি সব ধারা দেশের অন্য রাজ্যগুলিতে প্রযোজ্য হলেও জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে হবে না। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement