Advertisement

অনাস্থা প্রস্তাব: আজ সংসদে মোদীর জবাব, নজরে 'হাইভোল্টেজ' অধিবেশন

আজ লোকসভায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনার জবাব দেবেন। লোকসভা মুলতবি হওয়ার আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বুধবার বলেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের অনাস্থা প্রস্তাবের জবাব দিতে ১০ আগাস্ট লোকসভায় উপস্থিত থাকবেন।

আজ লোকসভায় অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Aug 2023,
  • अपडेटेड 9:48 AM IST

আজ লোকসভায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনার জবাব দেবেন। লোকসভা মুলতুবি হওয়ার আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বুধবার বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের অনাস্থা প্রস্তাবের জবাব দিতে ১০ অগাস্ট লোকসভায় উপস্থিত থাকবেন। 

কেন্দ্রীয় সরকার কোন সমস্যায় নেই
বিরোধীরা মণিপুর ইস্যুতে সরকারকে কোণঠাসা করার জন্য অনাস্থা প্রস্তাব পেশ করেছিল, যা লোকসভার স্পিকার ওম বিড়লা দ্বারা গৃহীত হয়েছিল। নিয়ম অনুযায়ী, ৫০ জন সহযোগীর সমর্থন আছে এমন যে কোনও লোকসভা সদস্য অনাস্থা প্রস্তাব পেশ করতে পারেন। তবে সংসদে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় মোদী সরকারের জন্য কোনও হুমকি নেই। এনডিএ-র ৩৩১ জন এমপি এবং বিরোধী জোট INDIA-র ১৪৪ জন এমপি রয়েছে। 

দ্বিতীয়বার আনা হল অনাস্থা প্রস্তাব 
দ্বিতীয়বারের মতো অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে ২০১৮ সালে, অন্ধ্রপ্রদেশকে বিশেষ বিভাগের মর্যাদা দেওয়ার জন্য একটি অনাস্থা প্রস্তাব পেশ করা হয়েছিল, যা পাস করা যায়নি।

অমিত শাহ বিরোধী দলগুলিকে আক্রমণ করেছেন
এর আগে, অনাস্থা প্রস্তাবের আলোচনার সময়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার বলেছিলেন যে তিনি মণিপুর ইস্যুতে বিরোধীদের সঙ্গে একমত যে সেখানে হিংসা রয়েছে। আমরাও দুঃখিত। যে ঘটনা ঘটেছে তা লজ্জাজনক, কিন্তু এটা নিয়ে রাজনীতি করা আরও লজ্জাজনক।

রাহুলের দিকে রাজনীতি করার অভিযোগ তোলেন
তিনি কংগ্রেসের উপর তীব্র আক্রমণ শানান এবং বলেছিলেন যে দেশের বেশিরভাগ ধর্মীয় ও জাতিগত দাঙ্গা প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধীর আমলে হয়েছিল। রাহুল গান্ধী মণিপুর নিয়ে  রাজনীতি করছেন বলেও অভিযোগ করেন তিনি।

পাল্টা আক্রমণ কংগ্রেসের
বুধবার সংসদে অমিত শাহের বক্তব্যকে নিশানা করে কংগ্রেসও । কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ ট্যুইট করেছেন, 'এটা একেবারেই লজ্জাজনক যে স্বরাষ্ট্রমন্ত্রী মণিপুরের ভয়ঙ্কর ভিডিও প্রকাশের 'সময়' নিয়ে প্রশ্ন তুলছেন। হাউসে দাবি করেন যে গোয়েন্দা সংস্থাগুলি এমন কোনও ভিডিও সম্পর্কে অবগত ছিল না, তিনি কেবল ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে তার অযোগ্যতা স্বীকার করছেন। নিজের অজান্তেই মণিপুরের মুখ্যমন্ত্রীর অযোগ্যতাও মেনে নিচ্ছেন তিনি।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement