Advertisement

Ganga Vilas Longest River Cruise: বারাণসী থেকে সুন্দরবন হয়ে কাজিরাঙা, বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজের সূচনা মোদীর

Ganga Vilas Longest River Cruise: বারাণসীর গঙ্গা আরতি দেখে যাত্রা শুরু করবে গঙ্গাবিলাস রিভার ক্রুজ। বিহার, বাংলা হয়ে কাজিরাঙার অভয়ারণ্যের মধ্য দিয়ে গিয়ে বাংলাদেশের সুন্দরবনের ব-দ্বীপের মধ্যে দিয়ে যাবে এই রিভার ক্রুজটি। ২৭টি নদীপথ হয়ে ৫০টি পর্যটন কেন্দ্র ঘুরবে এই রিভার ক্রুজ।

বারাণসী থেকে সুন্দরবন হয়ে কাজিরাঙা, বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজের সূচনা মোদীর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Jan 2023,
  • अपडेटेड 12:01 PM IST
  • বারাণসী-কলকাতা গঙ্গা বিলাস ক্রুজ
  • উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • বারাণসী থেকে সুন্দরবন হয়ে কাজিরাঙা

Ganga Vilas Longest River Cruise: বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল ক্রুজের যাত্রার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বারাণসী থেকে বিহার-পশ্চিমবঙ্গ-বাংলাদেশ হয়ে অসম পর্যন্ত চলবে এই অত্যাধুনিক রিভার ক্রুজ। গঙ্গাবক্ষে এই প্রমোদতরীর মাধ্যমে ভারতের ধর্মীয়, প্রাকৃতিক ও সমৃদ্ধ অত্যাধুনিক পর্যটনের অভিজ্ঞতা মিলবে বলে জানান প্রধানমন্ত্রী। সেই ক্রুজে বসেই দেখা যাবে বারাণসীর গঙ্গা আরতি থেকে সুন্দরবনের। দিল্লি থেকে সুইচ টিপে এই বিলাসবহুল তরীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কোন পথে যাত্রা

বারাণসীর গঙ্গা আরতি দেখে যাত্রা শুরু করবে গঙ্গাবিলাস রিভার ক্রুজ। বিহার, বাংলা হয়ে কাজিরাঙার অভয়ারণ্যের মধ্য দিয়ে গিয়ে বাংলাদেশের সুন্দরবনের ব-দ্বীপের মধ্যে দিয়ে যাবে এই রিভার ক্রুজটি। ২৭টি নদীপথ হয়ে ৫০টি পর্যটন কেন্দ্র ঘুরবে এই রিভার ক্রুজ। বিলাস বহুল রিভার ক্রুজকে ঘিরে ভারতের পর্যটনের নয়া জমানার সূচনা হবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি এদিন বারাণসীতে টেন্ট সিটির উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গঙ্গার পাড়ে ২০০টি টেন্ট নিয়ে তৈরি করা হয়েছে এই টেন্ট সিটি। এখান থেকে সরাসরি গঙ্গা আরতি দেখা যাবে। মূলত বিদেশি পর্যটকদের সর্বোচ্চ বিলাস-বিনোদনের কথা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে।

পূর্ব ভারতে ট্রেড ও টুরিজমে বিরাট বদল

পূর্ব ভারতে ট্রেড ও টুরিজমের সঙ্গে জড়িত ডেভলমপেন্ট, রোজগার বাড়াবে এই ক্রুজ বলে দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "গঙ্গা শুধু জলধারা নয়। প্রাচীন কাল থেকেই বহু ইতিহাসের সাক্ষী। 'মা গঙ্গা' সব সময় কোটি কোটি ভারতীয়দের প্রেরণা দেন। তবু এর আগে এর এবং এর আশপাশের এলাকার তেমন বিকাশ হয়নি, বরং পিছিয়েছে। এ কারণে অনেকে এলাক ছেড়ে গিয়েছে। এই পরিস্থিতি বদলানো জরুরি ছিল। এ জন্য কাজ করতে শুরু করেছি। নমামি গঙ্গের মাধ্যমে আর্থ গঙ্গার মাধ্যমে অর্থাৎ গঙ্গার আশপাশের রাজ্যে আর্থিক গতিবিধি সচল করতে নানা পরিকল্পনা করা হচ্ছে। উত্তরপ্রদেশ, বিহার, অসম, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্য় দিয়ে জলপথে যেখান দিয়ে গঙ্গা গিয়েছে, সেখানে সব রকম সুবিধা চালু হবে।  বাংলাদেশেও গঙ্গার অংশ রয়েছে। তাই সেদেশকেও জুড়ে দেওয়া হচ্ছে।"

Advertisement

প্রাচীনত্ব ও আধুনিকতার মেলবন্ধন টুর

প্রথম সফরে যাঁরা বেরিয়েছেন। তাঁদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। আপনারা সবাই প্রাচীন শহর থেকে আধুনিক টুরে যাচ্ছেন। প্রধানমন্ত্রী বলেন, সমস্ত বিদেশী পর্যটকদের শুভেচ্ছা। ভারত সব সময় সবার জন্য হাত বাড়িয়ে দিয়েছে। আমরা সবাইকে স্বাগত জানাচ্ছি। বিশ্বের সমস্ত পর্যটকদের নানা অভিজ্ঞতা তৈরি করবে। বারাণসী, কাশী, মাজুলি, বিক্রমশীলা, বোধগয়া, পটনা সাহিব হয়ে সুন্দরবন ও অসমের জঙ্গলের সফর করাবে। এই টুর হবে বৈচিত্র্যময়।

বিশ্বের দীর্ঘতম লাক্সারি ক্রুজ

বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ গঙ্গা বিলাস। আজ থেকে যাত্রা শুরু করল বারাণসী থেকে। গঙ্গা বিলাস নাম এই রিভার ক্রুজের। বিলাস বহুল এই ক্রুজ বিশ্বের দীর্ঘতম। উত্তরপ্রদেশের বারাণসী থেকে যাত্রা শুরু করবে এই রিভার ক্রুজটি। বাংলাদেশ হয়ে পৌঁছে যাবে অসমের ডিব্রুগড়ে। প্রধানমন্ত্রী ফ্ল্যাগ অফ করার সঙ্গে সঙ্গে এটি যাত্রা শুরু করো। ফুল দিয়ে সাজিয়ে তোলা হয়েছে িরভার ক্রুজটি। বৃহস্পতিবার থেকেই রিভার ক্রুজটিকে দেখার জন্য কৌতুহলী মানুষ ভিড় করছেন গঙ্গার পাড়ে।

কী কী মিলবে গঙ্গা বিলাসে?

আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে গঙ্গা বিলাসের যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী মোদী। বিপুল টাকা খরচ করে তৈরি করা হয়েছে বিশ্বের এই দীর্ঘতম রিভার ক্রুজটি। বারাণসীর গঙ্গা ঘাট থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ হয়ে আসমের ডিব্রুগড়ে পৌঁছবে এটি। মোট ৫১ দিনের সফর। আজ থেকে বারাণসীতে যাত্রা শুরু করলে আগামী ১ মার্চ এটি অসমের ডিব্রুগড়ে পৌঁছবে। মূলত পর্যটকদের কথা মাথায় রেখেই এই বিলাসবহুল রিভার ক্রুজটি তৈরি করা হয়েছে। জলপথে মোট ৩২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে এই রিভার ক্রুজটি।

টিকিটের দাম কত?

গঙ্গাবঙ্গে পাঁচ তারা হোটেলের সুবিধা যুক্ত এই রিভার ক্রুজের প্রতিরাতের ভাড়াও কিন্তু কম। নয় প্রতিরাতের জন্য জন প্রতি খরচ করতে হবে ২৫,০০০ টাকা। অনলাইনেই টিকিট বুক করতে পারবেন যাত্রীরা। দুটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই রিভার ক্রুজটি চালাচ্ছে কেন্দ্রীয় সরকরা। পাঁচ তারা হোটেলের মতই সুযোগ সুবিধা রয়েছে এই বিলাসবহুল রিভার ক্রুজে। মূলত বিদেশি পর্যটকদের কথা মাথায় রেখেই এই রিভার ক্রুজটি তৈরি করা হয়েছে।

কোন পথে সফর?

বারাণসীর গঙ্গা আরতি দেখে যাত্রা শুরু করবে এই রিভার ক্রুজটি। কাজিরাঙার অভয়ারণ্যের মধ্য দিয়ে গিয়ে বাংলাদেশের সুন্দরবনের ব-দ্বীপের মধ্যে দিয়ে যাবে এই রিভার ক্রুজটি। ২৭টি নদীপথ হয়ে ৫০টি পর্যটন কেন্দ্র ঘুরবে এই রিভার ক্রুজটি। বিলাস বহুল রিভার ক্রুজের পাশাপাশি এদিন বারাণসীতে টেন্ট সিটির উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গঙ্গার পাড়ে ২০০টি টেন্ট নিয়ে তৈরি করা হয়েছে এই টেন্ট সিটি। এখান থেকে সরাসরি গঙ্গা আরতি দেখা যাবে। মূলক বিদেশি পর্যটকদের কথা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে। গুজরাতের কচ্ছেও এরকম টেন্ট সিটি রয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement