Advertisement

PM Kisan Nidhi: PM কিষাণ নিধি-র টাকা কবে ঢুকবে অ্যাকাউন্টে? প্রথমে ওই ফাইলেই সই করলেন মোদী

Pm Kisan Nidhi: পিএম কিষাণ নিধি প্রকল্পে দেশের ৯.৩ কোটি কৃষকের জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই প্রকল্পের ১৭তম কিস্তি দেওয়া হবে এবার। ফাইলে সই করে মোদীর বক্তব্য, তাঁর সরকার কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। মোদীর কথায়, 'আমাদের সরকার কৃষক কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ।

PM Narendra Modi
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 10 Jun 2024,
  • अपडेटेड 1:09 PM IST
  • পিএম কিষাণ নিধি প্রকল্প
  • প্রধানমন্ত্রীর বাসভবনে মোদী মন্ত্রিসভার বৈঠক
  • '১০০ দিনের কর্মসূচি' নিয়ে যেতে হবে

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার ১৬ ঘণ্টার মধ্যে প্রথম ফাইলে সই করলেন নরেন্দ্র মোদী। তৃতীয় দফায় দেশের কৃষকদের মন জয় করতে সচেষ্ট হতে দেখা গেল মোদীকে। আজ অর্থাত্‍ সোমবার প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী প্রথম যে ফাইলটিতে সই করলেন, তা হল, প্রধানমন্ত্রী কিষাণ নিধি ফান্ড (PM Kisan Nidhi fund)-এর ১৭তম কিস্তিতে।

পিএম কিষাণ নিধি প্রকল্প

পিএম কিষাণ নিধি প্রকল্পে দেশের ৯.৩ কোটি কৃষকের জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই প্রকল্পের ১৭তম কিস্তি দেওয়া হবে এবার। ফাইলে সই করে মোদীর বক্তব্য, তাঁর সরকার কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। মোদীর কথায়, 'আমাদের সরকার কৃষক কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এটি উপযুক্ত যে দায়িত্ব নেওয়ার সময় স্বাক্ষরিত প্রথম ফাইলটি কৃষক কল্যাণের সঙ্গে সম্পর্কিত। আমরা ভবিষ্যতে কৃষক এবং কৃষি ক্ষেত্রের জন্য আরও বেশি কাজ করতে চাই।'

প্রধানমন্ত্রীর বাসভবনে মোদী মন্ত্রিসভার বৈঠক

সূত্রের খবর, নবগঠিত মোদী 3.0 মন্ত্রিসভা আজই ৭, লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রথম বৈঠক করবে। সরকারি সূত্রে জানা যাচ্ছে, বিকেল ৫টায় নির্ধারিত বৈঠকে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G) এর অধীনে দুই কোটি অতিরিক্ত ঘর অনুমোদন করার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা PMAY-G-এর অধীনে সুবিধাভোগীদের প্রদত্ত সহায়তা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি করতে পারে, সরকারি সূত্র যোগ করেছে।

সূত্রের মতে, মন্ত্রিসভা শীঘ্রই সংসদ অধিবেশন ডাকতে এবং উভয় কক্ষের যৌথ বৈঠকে ভাষণ দেওয়ার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অনুরোধ করবে বলে আশা করা হচ্ছে। রবিবার নরেন্দ্র মোদী রেকর্ড তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি ভবনে তাঁর সঙ্গে প্রায় ৭২ জন মন্ত্রীও শপথ নেন । পরে, জেপি নাড্ডা - যিনি টিম মোদীতে নতুন সদস্য - মন্ত্রী পরিষদের জন্য একটি নৈশভোজের আয়োজন করেছিলেন।

Advertisement

'১০০ দিনের কর্মসূচি' নিয়ে যেতে হবে

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে, মোদী তাঁর বাসভবনে চা বৈঠকের সময় তার তৃতীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত মন্ত্রীদের বলেন, তাঁদের '১০০ দিনের কর্মসূচি' নিয়ে যেতে হবে।

কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন এই বছরের ফেব্রুয়ারিতে তার অন্তর্বর্তী বাজেটে সমস্ত নাগরিকের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসনের কথা উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন, ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আগামী পাঁচ বছরে PMAY-G-এর অধীনে দুই কোটি অতিরিক্ত বাড়ি তৈরি করা হবে।

গত বছর তার স্বাধীনতা দিবসের ভাষণে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, দরিদ্র এবং মধ্যবিত্ত নাগরিকরা, যাঁরা বস্তি এবং অননুমোদিত কলোনি এবং ভাড়া বাড়িতে বসবাস করেন তারা শীঘ্রই ঋণের হারে স্বস্তি সহ ব্যাঙ্ক থেকে গৃহঋণ পেতে সক্ষম হবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement