Advertisement

Provident fund interest: চাকুরীজীবীদের জন্য সুখবর, হোলির আগেই হয়তো অ্যাকাউন্টে ঢুকবে সুদের টাকা

আপনি যদি চাকুরীজীবী হন তাহলে এই খবরটি আপনার জন্য খুবই উপকারী। কারণ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সমস্ত ৭ কোটি সদস্যের অ্যাকাউন্টে সুদের টাকা জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

provident fund interest
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 19 Feb 2024,
  • अपडेटेड 11:06 AM IST
  • ৮.২৫ শতাংশ সুদ দেওয়া হবে
  • অর্থ মন্ত্রকের অনুমোদনের পর সব অ্যাকাউন্টধারীদের সুদের টাকা ছেড়ে দেওয়া হবে

আপনি যদি চাকুরীজীবী হন তাহলে এই খবরটি আপনার জন্য খুবই উপকারী। কারণ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সমস্ত ৭ কোটি সদস্যের অ্যাকাউন্টে সুদের টাকা জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হোলির আগে সমস্ত গ্রাহকদের এই সুখবর দেবে সংস্থাটি। আমরা আপনাকে বলি যে এখনও কিছু অ্যাকাউন্ট হোল্ডার আছেন যারা তাঁদের অ্যাকাউন্টের স্ট্যাটাস পরীক্ষা করতে সক্ষম নন। EPFO তাঁদের জন্য খুব সহজ পদ্ধতি দিয়েছে। আপনাদের জানিয়ে রাখি যে সম্প্রতি EPFO সুদের হার বাড়িয়েছে। বর্ধিত সুদও হোলির আগে অ্যাকাউন্টে জমা করা হবে। তবে, ইপিএফও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি।

৮.২৫ শতাংশ সুদ দেওয়া হবে

এখনও পর্যন্ত ৮.১৫ সুদের হারে অ্যাকাউন্টে টাকা জমা হত। কিন্তু এখন সুদের হার বাড়ানো হয়েছে। নতুন রেট সম্পর্কে কথা বলতে গিয়ে, বোর্ড অফ ট্রাস্টি অর্থাৎ CBT রেট নির্ধারণ করেছে ৮.২৫ শতাংশ। এখন বর্ধিত সুদের পরিমাণ সব গ্রাহককে দেওয়া হবে। মার্চের দ্বিতীয় সপ্তাহে অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানানো হচ্ছে। বলা হচ্ছে, অর্থ মন্ত্রকের অনুমোদনের পর সব অ্যাকাউন্টধারীদের সুদের টাকা ছেড়ে দেওয়া হবে। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

স্ট্যাটাস চেক করার সহজ উপায়

অ্যাকাউন্টের অবস্থা জানার জন্য EPFO ​ অনেক পদ্ধতি শেয়ার করেছে। প্রথমত, টোল ফ্রি নম্বর 9966044425-এ একটি মিসড কল করার পরেই আপনি SMS এর মাধ্যমে অ্যাকাউন্টের অবস্থা জানতে পারবেন। এছাড়াও, আপনি উমং অ্যাপের মাধ্যমে আপনার পাসবুক চেক করতে পারেন। আপনি Google-এ সরাসরি আপনার UAN নম্বর এবং পাসওয়ার্ড প্রবেশ করে স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন। আপনি অফিসিয়াল EPFO ​​ওয়েবসাইট epfindia.gov.in-এ গিয়ে সম্পূর্ণ তথ্য পাবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement