Advertisement

Rahul Gandhi: কংগ্রেস-শাসিত সব রাজ্যে জাতিভিত্তিক গণনা হবে, জানালেন রাহুল

আজ, সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) চার ঘন্টার বৈঠকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কংগ্রেস নেতা ও সাংসদ রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস শাসিত সমস্ত রাজ্যে জাতি ভিত্তিক গণনা বা জাতিশুমারি করা হবে। রাহুল গান্ধী বলেছেন যে CWC সভায় সর্বসম্মতিক্রমে জাতি ভিত্তিক গণনার ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কংগ্রেস শাসিত সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা সিদ্ধান্ত নিয়েছেন যে তাঁরা হিমাচল প্রদেশ, রাজস্থান, কর্ণাটক এবং ছত্তিশগড়ে বর্ণ শুমারি করবেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 09 Oct 2023,
  • अपडेटेड 4:33 PM IST
  • আজ, সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) চার ঘন্টার বৈঠকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • কংগ্রেস নেতা ও সাংসদ রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস শাসিত সমস্ত রাজ্যে জাতি ভিত্তিক গণনা বা জাতিশুমারি করা হবে।

আজ, সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) চার ঘন্টার বৈঠকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কংগ্রেস নেতা ও সাংসদ রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস শাসিত সমস্ত রাজ্যে জাতি ভিত্তিক গণনা বা জাতিশুমারি করা হবে। রাহুল গান্ধী বলেছেন যে CWC সভায় সর্বসম্মতিক্রমে জাতি ভিত্তিক গণনার ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কংগ্রেস শাসিত সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা সিদ্ধান্ত নিয়েছেন যে তাঁরা হিমাচল প্রদেশ, রাজস্থান, কর্ণাটক এবং ছত্তিশগড়ে বর্ণ শুমারি করবেন। এ বিষয়ে একটি প্রস্তাব পাস হয়েছে, যার একটি অনুলিপিও দেওয়া হবে।

INDIA জোট কি জাতি ভিত্তিক সমর্থন করবে?
রাহুল বলেন, সমগ্র কংগ্রেস দল এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের জোটের বেশিরভাগ দলও জাতি ভিত্তিক গণনার বিষয়ে একমত হয়েছে। কিছু দল সমস্যার সম্মুখীন হতে পারে, কিন্তু এটা ঠিক আছে। আমরা ফ্যাসিবাদী দল নই। তবে জোটের বেশির ভাগ দলই জাতি শুমারিতে সম্মত হয়েছে। রাহুল বলেন, এটা ধর্ম বা জাত নিয়ে নয়। এই হল দরিদ্র শ্রেণীর কথা। এই জাতি ভিত্তিক দরিদ্র মানুষের জন্য। বর্তমানে আমরা ভারতে আছি। একটি আদানির ভারত এবং অন্যটি গরিবদের ভারত। আমাদের এই নতুন এক্স-রে দরকার।

রাহুল গান্ধী বলেছেন যে, আমরা ২০১৪ এবং ২০১৫ সালে বর্ণ শুমারি পরিচালনা করেছি। আমাদের সরকারের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ২০১৮ সালে একটি জোট সরকার এসেছিল। আমরা কমিটির চেয়ারম্যানকে এই পরিসংখ্যান প্রকাশ করতে বলেছি। আমাদের চারটি মুখ্যমন্ত্রীর মধ্যে তিনজন ওবিসি সম্প্রদায়ের ছিলেন যেখানে বিজেপির ১০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে কেবল একজন মুখ্যমন্ত্রী ওবিসি। আমি যখন ওবিসি প্রতিনিধিত্বে বৈষম্যের বিষয়টি উত্থাপন করেছি, তখন প্রধানমন্ত্রী একটি কথাও বলেননি। প্রধানমন্ত্রী ওবিসিদের জন্য কাজ করেন না। ওবিসি শ্রেণীকে বিভ্রান্ত করাই তাদের কাজ।

Advertisement

বিহার সরকার জাত শুমারির তথ্য প্রকাশ করেছে বিহার সরকার সম্প্রতি রাজ্যে পরিচালিত বর্ণ শুমারির তথ্য প্রকাশ করেছে। এই পরিসংখ্যান অনুসারে, বিহারের জনসংখ্যা ৩৬ শতাংশ অত্যন্ত অনগ্রসর, ২৭ শতাংশ অনগ্রসর শ্রেণি, ১৯ শতাংশের কিছু বেশি তফসিলি জাতি এবং ১.৬৮ শতাংশ তফসিলি উপজাতি। বিহার সরকারের মুখ্য সচিব এবং অন্যান্য আধিকারিকরা এর রিপোর্ট প্রকাশ করেছেন। বিহার সরকার জানিয়েছে যে রাজ্যে বর্ণের জনসংখ্যা ১৩ কোটিরও বেশি। কর্মকর্তাদের মতে, বর্ণভিত্তিক গণনায় মোট জনসংখ্যা বলা হয়েছে ১৩ কোটি ৭ লাখ ২৫ হাজার ৩১০।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement