Advertisement

Rahul Gandhi on Nitish Kumar: 'হঠাত্‍ মনে পড়ে, শালটা ফেলে এসেছেন,' নীতীশের U-টার্ন নিয়ে মুখ খুললেন রাহুল

লোকসভা নির্বাচনের আগে চমকে দিয়ে ফের পালাবদল করেছেন নীতীশ। কংগ্রেস, আরেজেডির সঙ্গে জোট সরকার ভেঙে বিজেপির হাত ধরে বিহারে নয়া সরকার তৈরি করেছেন নীতীশ। রবিবার নবমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি। এই নিয়ে মঙ্গলবার প্রথম মুখ খুললেন সনিয়া-পুত্র। 

নীতীশ কুমার এবং রাহুল গান্ধী।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jan 2024,
  • अपडेटेड 5:00 PM IST

'ইন্ডিয়া' ত্যাগ করে আবার এনডিএ-তে শামিল হয়েছেন নীতীশ কুমার। এই নিয়ে প্রথম বার মুখ খুললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। মঙ্গলবার রাহুল বললেন যে, বিহারে জাত সমীক্ষার কারণেই 'ইন্ডিয়া' ছেড়ে বেরিয়ে গিয়েছেন নীতীশ। লোকসভা নির্বাচনের আগে চমকে দিয়ে ফের পালাবদল করেছেন নীতীশ। কংগ্রেস, আরেজেডির সঙ্গে জোট সরকার ভেঙে বিজেপির হাত ধরে বিহারে নয়া সরকার তৈরি করেছেন নীতীশ। রবিবার নবমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি। এই নিয়ে মঙ্গলবার প্রথম মুখ খুললেন সনিয়া-পুত্র। 

কী বলেছেন রাহুল? 
নীতীশ প্রসঙ্গে রাহুল বলেছেন, 'বুঝতে পেরেছি, নীতীশজি কেন আটকে গেলেন। ওঁকে সরসারি বলেছিলাম যে, বিহারে আপনাকে জাতগণনা করতেই হবে। আমরা (কংগ্রেস) এবং আরজেডি নীতীশজিকে জোর করেছি জাতগণনার জন্য। বিজেপি ভয় পেয়ে গিয়েছিল। তারা এর বিরোধিতা করেছিল। নীতীশজি আটকে গেলেন। বিজেপি ওঁকে পিছন দরজা দিয়ে পালানোর সুযোগ করে দিল।' এর পরেই রাহুল বলেছেন, 'এটা আমাদের জোটের দায়িত্বের মধ্যে পড়ে যে, সবাইকে সামাজিক ন্যায় বিচার দেওয়া। এ জন্য আমাদের নীতীশজির প্রয়োজন নেই।'

নীতীশকে পালাবদল নিয়ে কটাক্ষও করেছেন রাহুল। বলেছেন, 'রাজভবনে শপথ নিতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। শপথগ্রহণের পর চলে যান। গাড়িতে বসে তারপরে ভাবলেন যে, তিনি শাল ফেলে এসেছেন। চালককে বললেন গাড়ি ঘোরাতে। ফের রাজভবনে গেলেনষ রাজ্যপাল বললেন, 'এত তাড়াতাড়ি কেন ফিরে এলেন!' রাহুলের কথায়, 'কিছুটা চাপে পড়েই নীতীশজি ইউটার্ন নিলেন।'


চব্বিশের লোকসভা নির্বাচনে মোদী বাহিনীকে হঠাতে বিজেপি বিরোধী জোট তৈরি হয়েছে। কিন্তু আসন সমঝোতা নিয়ে ইতিমধ্যেই ধাক্কা খেয়েছে 'ইন্ডিয়া'। এর মধ্যেই বিহারে নীতীশকে নিয়ে আরও জটে জোটশিবির। নীতীশকে জোটের আহ্বায়ক করা নিয়েও আলোচনা চলছিল। যদিও সেই প্রস্তাবে নীতীশ রাজি হননি বলে জানা গিয়েছিল। এর পর পরই বিহারে নতুন সমীকরণ গড়লেন নীতীশ। এই আবহে নীতীশকে নিয়ে মুখ খুলেছে তৃণমূলও। তৃণমূলের শীর্ষ নেতৃত্বের মতে, 'নীতীশ যদি এনডিএতে শামিল হন, তা হলে কোনও সমস্যা হবে না। এতে বরং তেজস্বী যাদবেরই ভোটের কাজে সুবিধা হবে।' শুক্রবার তৃণমূল সূত্রে এই খবর জানা গিয়েছিল। নীতীশ জনপ্রিয়তা হারিয়েছেন বলেও মনে করছে বাংলার শাসকদল।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement