Advertisement

Rahul Gandhi Om Birla: 'PM মোদীর সঙ্গে হ্যান্ডশেকের সময়...' স্পিকারকে টার্গেট রাহুলের, পাল্টা জবাব বিড়লারও

Rahul Gandhi Om Birla: কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, "হাউসের চেয়ারে দু'জন লোক বসে আছেন। একজন স্পিকার এবং একজন ওম বিড়লা। যখন মোদীজি এবং আমি আপনার সঙ্গে করমর্দন করতে গিয়েছিলাম, আমি কিছু লক্ষ্য করেছি।

'PM মোদীর সঙ্গে হ্যান্ডশেকের সময়...' স্পিকারকে টার্গেট রাহুলের, পাল্টা জবাব বিড়লারও
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 5:13 PM IST

Rahul Gandhi Om Birla: লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী হাউসে স্পিকার ওম বিড়লাকে নিয়ে কড়া মন্তব্য করলেন। ইংরেজিতে তাঁর বক্তৃতায় তিনি বলেছিলেন যে স্পিকার ওম বিড়লার সঙ্গে যখন তাঁর দেখা হয়, তখন তিনি সোজা হয়ে দাঁড়িয়েছিলেন, তাঁর হাত বাড়িয়েছিলেন এবং করমর্দন করেছিলেন। তিনি আরও বলেন, কিন্তু 'স্পিকার স্যার' যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন, তখন তিনি প্রণাম করেন এবং তাঁর সঙ্গে করমর্দন করেন।

রাহুল গান্ধীর এই তীক্ষ্ণ মন্তব্যের পর গোটা সংসদে তোলপাড় শুরু হয়। রাহুল গান্ধীকে সমর্থন করেছেন বিরোধী সাংসদরা। রাহুল গান্ধীর মন্তব্যের জবাব দিয়েছেন লোকসভার স্পিকারও। তিনি বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাউসের নেতা। আমার সংস্কৃতি বলে যারা আমাদের থেকে বড় তাদের নত হয়ে অভিবাদন জানাতে এবং সমান আচরণ করতে বলে।

লোকসভায় কী বললেন রাহুল গান্ধী? 
কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, "হাউসের চেয়ারে দু'জন লোক বসে আছেন। একজন স্পিকার এবং একজন ওম বিড়লা। যখন মোদীজি এবং আমি আপনার সঙ্গে করমর্দন করতে গিয়েছিলাম, আমি কিছু লক্ষ্য করেছি। আমি যখন আপনার সঙ্গে করমর্দন করতে গিয়েছিলাম, সোজা হয়ে দাঁড়িয়ে করমর্দন করলেন, কিন্তু মোদীজি যখন আপনার সঙ্গে করমর্দন করতে গেলেন, আপনি তাঁর সামনে প্রণাম করলেন এবং তারপর করমর্দন করলেন।"
রাহুল গান্ধীর মন্তব্যের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উঠে দাঁড়িয়ে এর তীব্র বিরোধিতা করেন। অমিত শাহ বলেন, "এটা চেয়ারের সামনে অভিযোগ। চেয়ারের সামনে বসেই অভিযোগ করছে।"

রাহুল গান্ধীর মন্তব্যে কী বললেন স্পিকার?
রাহুল গান্ধীর মন্তব্যের জবাবে লোকসভার স্পিকার বলেন, "আমার সংস্কৃতি, মূল্যবোধ এই কথা বলে - ব্যক্তিগত জীবনে, জনজীবনে এমনকী এই আসনেও যাঁরা আমাদের থেকে বড় তাদের প্রণাম করে এবং প্রয়োজনে নমস্কার করুন। তাদের পা ছুঁয়ে বয়সে অন্যদের সমান আচরণ করা আমি শিখেছি।

Advertisement

এভাবেই স্পিকারের উত্তর খণ্ডন করলেন রাহুল গান্ধী
স্পিকারের জবাবের পর রাহুল গান্ধী আবার উঠে দাঁড়ালেন এবং বললেন যে তিনি 'সম্মানের সঙ্গে তাঁর বক্তব্য গ্রহণ করেন'। রাহুল গান্ধী বলেন, "এই হাউসে স্পিকারের চেয়ে বড় আর কেউ নেই। স্পিকার সবচেয়ে বড় এবং আমাদের সকলের উচিত স্পিকারের সামনে মাথা নত করা। আমি মাথা নত করব এবং পুরো বিরোধীরা আপনার সামনে মাথা নত করবে।"

রাহুল গান্ধী স্পিকার ওম বিড়লাকে বলেছিলেন, "এটি গণতন্ত্র এবং আপনি এই হাউসের তত্ত্বাবধায়ক এবং আপনার কারও সামনে মাথা নত করা উচিত নয়।" রাহুল গান্ধী যখন এই কথা বললেন, তখন তিনি বলেছিলেন যে এই বাড়িতে সবার সঙ্গে ন্যায়সঙ্গত এবং সমান আচরণ করা উচিত।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement