Advertisement

Bharat Nyay Yatra: ১৪ জানুয়ারি থেকে 'ভারত ন্যায় যাত্রা' রাহুলের, বাংলায় হাঁটবেন ?

ভারত জোড়োর পর এবার ভারত ন্যায় যাত্রা। আর এবার বাংলা হয়েই দেশের বাণিজ্য নগরীর পথে হাঁটবেন রাহুল গান্ধী। আসন্ন লোকসভা ভোটের আগে, ১৪ জানুয়ারি থেকে এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস নেতা। এবার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তে যাত্রা করবেন। সেই রুটে রয়েছে বাংলাও। আসুন, রাহুলের ভারত ন্যায় যাত্রার রুট জেনে নেওয়া যাক।

পদযাত্রা চলাকালীন, রাহুল গান্ধী যুবক, মহিলা এবং প্রান্তিক মানুষের সাথে আলাপ করবেন বলে আশা করা হচ্ছে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 7:48 PM IST
  • ভারত জোড়োর পর এবার ভারত ন্যায় যাত্রা। আর এবার বাংলা হয়েই দেশের বাণিজ্য নগরীর পথে হাঁটবেন রাহুল গান্ধী।
  • আসন্ন লোকসভা ভোটের আগে, ১৪ জানুয়ারি থেকে এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস নেতা।
  • এবার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তে যাত্রা করবেন। সেই রুটে রয়েছে বাংলাও। আসুন, রাহুলের ভারত ন্যায় যাত্রার রুট জেনে নেওয়া যাক।

Bharat Nyay Yatra: ভারত জোড়োর পর এবার ভারত ন্যায় যাত্রা। আর এবার বাংলা হয়েই দেশের বাণিজ্য নগরীর পথে হাঁটবেন রাহুল গান্ধী। আসন্ন লোকসভা ভোটের আগে, ১৪ জানুয়ারি থেকে এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস নেতা। এবার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তে যাত্রা করবেন। সেই রুটে রয়েছে বাংলাও। আসুন, রাহুলের ভারত ন্যায় যাত্রার রুট জেনে নেওয়া যাক।

ভারত ন্যায় যাত্রার রুট 
ভারত ন্যায় যাত্রায় ১৪টি রাজ্যের ৮৫টি জেলা দিয়ে যাবেন রাহুল গান্ধী। রাজ্যের তালিকায় আছে মণিপুর, নাগাল্যান্ড, আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট এবং মহারাষ্ট্র। প্রায় ৬,২০০ কিলোমিটার পথ পাড়ি দেবেন তিনি। এক নজরে ম্যাপের মাধ্যমে দেখে নিন, ঠিক কোন রুটে এই যাত্রা করবেন রাহুল গান্ধী,

ভারত ন্যায় যাত্রার রুট

আগামী ১৪ জানুয়ারি কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে মণিপুর থেকে মিছিলের সূচনা করবেন।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল এই ভারত ন্যায় যাত্রার ঘোষণা করেন। তিনি বলেন, 'এর আগে ভারত জোড়ো এক ঐতিহাসিক যাত্রা ছিল। এবার রাহুল গান্ধী প্রথম ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতা নিয়ে দ্বিতীয়বারের মতো যাত্রা করবেন। এবারের যাত্রাতেও যুবসমাজ, মহিলা এবং প্রান্তিক জনসাধারণের সঙ্গে সরাসরি কথা বলবেন।'

উল্লেখ্য, এর আগে ভারত জোড়ে যাত্রায় দক্ষিণে কন্যাকুমারী থেকে উত্তরে কাশ্মীরের পথে পাড়ি দিয়েছিলেন রাহুল গান্ধী। এটি ইদানিংকালে কংগ্রেসের সবচেয়ে সফল প্রচারাভিযান বলেও উল্লেখ করেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

প্রসঙ্গত, সম্প্রতি দিল্লিতে INDIA জোটের বৈঠকের সময়েও বিভিন্ন রাজনৈতিক নেতারা কংগ্রেসকে ফের ভারত জোড়োর ন্যায় যাত্রার পরামর্শ দেন। আসন্ন লোকসভা ভোটের আগে দ্বিতীয় এই যাত্রা রাজনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। 

Advertisement

গত ২০২২ সালের ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল। ২০২৩ সালের জানুয়ারিতে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে শেষ হয়। ১২৬ দিনে প্রায় ৪,০৮০ কিলোমিটার অতিক্রম করা হয়েছিল৷ ১২টি রাজ্যের ৭৫টি জেলার মধ্য দিয়ে এই যাত্রা হয়েছিল। এটি ভারতের সাম্প্রতিক ইতিহাসে দীর্ঘতম রাজনৈতিক পদযাত্রা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement