Advertisement

Railway News: ট্রেনে লাগেজ চুরি হলে..? যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট

আপনি যদি ট্রেনে ভ্রমণ করেন, তবে মনে রাখবেন যে আপনার লাগেজের জন্য আপনি দায়ী। সুপ্রিম কোর্টের দেওয়া একটি রায় এই বিষয়টিকে আরও নিশ্চিত করেছে। প্রকৃতপক্ষে, সুপ্রিম কোর্ট ভোক্তা কমিশনের সেই আদেশ বাতিল করেছে যাতে রেলওয়েকে ২০০৫ সালে যাত্রার সময় চুরি হওয়া ১ লক্ষ টাকা যাত্রীকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Jun 2023,
  • अपडेटेड 6:55 PM IST
  • আপনি যদি ট্রেনে ভ্রমণ করেন, তবে মনে রাখবেন যে আপনার লাগেজের জন্য আপনি দায়ী।
  • সুপ্রিম কোর্টের দেওয়া একটি রায় এই বিষয়টিকে আরও নিশ্চিত করেছে।

আপনি যদি ট্রেনে ভ্রমণ করেন, তবে মনে রাখবেন যে আপনার লাগেজের জন্য আপনি দায়ী। সুপ্রিম কোর্টের দেওয়া একটি রায় এই বিষয়টিকে আরও নিশ্চিত করেছে। প্রকৃতপক্ষে, সুপ্রিম কোর্ট ভোক্তা কমিশনের সেই আদেশ বাতিল করেছে যাতে রেলওয়েকে ২০০৫ সালে যাত্রার সময় চুরি হওয়া ১ লক্ষ টাকা যাত্রীকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। আদেশ একদিকে রেখে বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর বেঞ্চ বলেন, "এটি রেলওয়ের পক্ষ থেকে পরিষেবার ঘাটতি নয়। যাত্রী তার লাগেজ রক্ষা করতে না পারলে রেলওয়েকে দায়ী করা যাবে না।"

শুনানি করে, রেলওয়ের আইনজীবী বেঞ্চকে জানান যে, এই ক্ষেত্রে যাত্রী তার কোমরের বেল্টে নগদ এক লক্ষ টাকা বহন করছিল এবং ট্রেন যাত্রার সময় যাত্রীর কাছ থেকে নগদ চুরি হয়েছিল। সুপ্রিম কোর্ট বলেছে যে এর অভাব নেই। ঘটনাটি ২০০৫ সালের। যখন একজন কাপড় ব্যবসায়ী- সুরেন্দ্র ভোলা ভারতীয় রেলে ভ্রমণের সময় তার টাকা হারিয়েছিলেন। ভোলা তার ব্যবসার জন্য জিনিসপত্র কিনতে দিল্লি যাচ্ছিলেন এবং নিশ্চিত হয়ে ভ্রমণ করছিলেন। কাশী বিশ্বনাথ এক্সপ্রেস ট্রেনের টিকিট। যাত্রী চুরির বিষয়ে দিল্লিতে একটি এফআইআর দায়ের করেন এবং পরে চুরির জন্য ক্ষতিপূরণ এবং তার ক্ষতিগ্রস্ত ট্রাউজারের জন্য ভোক্তা আদালতে যান।

নিজেকে রক্ষা করে, ভারতীয় রেলওয়ে গ্রাহক ফোরামকে বলেছিল যে এটি তাদের সাথে বুক করা পার্সেলগুলির জন্য দায়ী, তবে যাত্রীদের ব্যক্তিগত জিনিসপত্রের জন্য নয়। যাইহোক, জেলা এবং জাতীয় ভোক্তা কমিশনে রেলওয়ের দায়ের করা আপিল ২০১৫ সালে খারিজ করা হয়েছিল এবং যাত্রীকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এরপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রেল।

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement