Advertisement

রাজনাথ-অমিত শাহ NITI আয়োগের বৈঠকে, রয়েছেন মমতাও, কী আলোচনা?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে নীতি আয়োগ গভর্নিং কাউন্সিলের নবম বৈঠক চলছে বিভিন্ন উন্নয়ন ইস্যু এবং নীতি সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য। নীতি আয়োগ হল নীতি নির্ধারণের জন্য কেন্দ্রীয় সরকারের থিঙ্ক ট্যাঙ্ক।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jul 2024,
  • अपडेटेड 11:05 AM IST
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে নীতি আয়োগ গভর্নিং কাউন্সিলের নবম বৈঠক চলছে বিভিন্ন উন্নয়ন ইস্যু এবং নীতি সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য।
  • নীতি আয়োগ হল নীতি নির্ধারণের জন্য কেন্দ্রীয় সরকারের থিঙ্ক ট্যাঙ্ক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে নীতি আয়োগ গভর্নিং কাউন্সিলের নবম বৈঠক চলছে বিভিন্ন উন্নয়ন ইস্যু এবং নীতি সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য। নীতি আয়োগ হল নীতি নির্ধারণের জন্য কেন্দ্রীয় সরকারের থিঙ্ক ট্যাঙ্ক। প্রধানমন্ত্রী হলেন নীতি আয়োগের চেয়ারম্যান এবং সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীরা, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর (এলজি) এবং একাধিক কেন্দ্রীয় মন্ত্রী - যেমন স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা এবং কৃষি মন্ত্রীরা - এর সদস্য।

NITI আয়োগ ভবনে বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ বিজেপির অনেক মুখ্যমন্ত্রী উপস্থিত রয়েছেন। বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত রয়েছেন। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনও বৈঠকে যোগ দেননি। আগে জানা গিয়েছিল যে হেমন্ত সোরেন বৈঠকে যোগ দেবেন, কিন্তু তিনি যাননি। জানা যাচ্ছে, বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা তাঁদের সরকারের বড় অর্জনগুলি তুলে ধরে বৈঠকে প্রধানমন্ত্রী মোদীকে একটি উপস্থাপনা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এই রাজ্যের মুখ্যমন্ত্রীরা বৈঠকে যোগ দেবেন না
এছাড়াও, তাকে কেন্দ্রীয় প্রকল্পগুলির বাস্তবায়ন এবং তাদের অগ্রগতি সম্পর্কে বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে একটি উপস্থাপনা দিতে বলা হয়েছে। ইন্ডিয়া ব্লকের অনেক মুখ্যমন্ত্রী এই বৈঠক বয়কট করেছেন। এদিকে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, কেরালার মুখ্যমন্ত্রী ও সিপিআই(এম) নেতা পিনারাই বিজয়ন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং কংগ্রেসের তিন মুখ্যমন্ত্রী- কর্ণাটকের সিদ্দারামাইয়া, হিমাচল প্রদেশের সুখবিন্দর সিং সুখু এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডি সহ আরও অনেকে। নীতি আয়োগের গুরুত্বপূর্ণ বৈঠক বয়কট করার ঘোষণা দিয়েছেন মন্ত্রীরা।

নীতি আয়োগ সভার মূল এজেন্ডা
NITI Aayog গভর্নিং কাউন্সিলের বৈঠকে, ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হিসাবে গড়ে তোলার দিকে মনোনিবেশ করা হবে। কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে অংশীদারিত্ব ও সহযোগিতার মাধ্যমে গ্রাম ও শহরে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করার জন্য একটি বিতরণ ব্যবস্থা তৈরির বিষয়ে আলোচনা করা হবে। নীতি আয়োগ একটি বিবৃতিতে বলেছে, ভারত পাঁচ ট্রিলিয়ন ডলারের জিডিপি সহ বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হওয়ার পথে রয়েছে এবং দেশটি ২০৪৭ সালের মধ্যে ৩০ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষ্য অর্জন করবে। ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত জাতি হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে NITI আয়োগ গভর্নিং কাউন্সিলের নবম বৈঠকে আলোচনা করা হবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement