Advertisement

Rajyasabha Election 2023: রাজ্যসভা ভোট: বাংলা থেকে শূন্য হতে চলেছে কংগ্রেস, উচ্চকক্ষে অঙ্কটা কেমন?

Rajyasabha Election 2023: রাজ্যসভায় যে ১০ আসনে ২৪ জুলাই নির্বাচন হবে, তাঁদের ১৮ অগাস্ট মেয়াদ শেষ হচ্ছে। পশ্চিমবঙ্গে রাজ্যসভার ৬ সাংসদ ডেরেক ও ব্রায়ান, দোলা সেন, প্রদীপ ভট্টাচার্য, সুস্মিতা দেব, শান্তা ছেত্রী এবং সুখেন্দুশেখরের কার্যকাল শেষ হচ্ছে। এর মধ্যে প্রদীপ ভট্টাচার্য কংগ্রেসের রাজ্যসভা সদস্য। যেখানে বাকি ৫ জন তৃণমূল সদস্য।

রাজ্যসভা ভোট: বাংলা থেকে শূন্য হতে চলেছে কংগ্রেস, উচ্চকক্ষে অঙ্কটা কেমন?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 11:17 AM IST
  • রাজ্যসভার ১০ আসনে নির্বাচন ঘোষণা
  • পশ্চিমবঙ্গে ৬ সাংসদের মেয়াদ শেষ

Rajyasabha Election 2023: নির্বাচন কমিশন রাজ্যসভার ১০ টি আসনে নির্বাচন প্রক্রিয়া শুরু করার ঘোষণা করে দিয়েছে। পশ্চিমবাংলার (West Bengal) ৬ টি গুজরাটের ৩ টি এবং গোয়ার ১ টি আসন নিয়ে ২৪ জুলাই নির্বাচন হবে রাজ্যসভায় যে ১০ আসনে নির্বাচন হওয়ার কথা তার মধ্যে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর (S Jayshankar) এবং রাজ্য সভায় তৃণমূল কংগ্রেস (Tmc) রয়েছে। এই দু'জন নেতার কার্যকাল 18 অগাস্ট শেষ হয়ে যাচ্ছে। লুজিন হো জোয়াকিম ফেলেরিও, ইস্তাফা দেওয়ার পর তার জন্য আসনে নির্বাচন হবে ২৪ জুলাই এর জন্য প্রার্থী ১৩ জুলাই দাখিল করতে পারবেন এবং রাজ্যসভার ১০ আসনের জন্য নির্বাচন এর ঘোষণার সঙ্গে রাজনৈতিক দলগুলি নিয়ে নানারকম পাটিগণিত শুরু হয়েছে। বিভিন্ন দলের নেতারা নিজেদের সাংসদ পদ সুরক্ষিত করার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। গুজরাটে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ফের ভারতীয় জনতা পার্টি টিকিট দিয়ে রাজ্যসভায় পাঠানো প্রায় নিশ্চিত বলে মনে করা হচ্ছে।

গুজরাট এবং গোয়ার ৪ আসনে বিজেপির জয় পাকা। রাজ্যসভা নির্বাচনে রাজ্যের বিধানসভার গণিতের উপর যদি নজর দেওয়া যায়, তাহলে গুজরাটে বিজেপির (BJP) ৩ সদস্যের নির্বাচন মোটামুটি পাকা বলে মনে করা হচ্ছে। ১৮২ সদস্যের গুজরাট বিধানসভায় বিজেপির ১৫৭ সদস্য রয়েছে। গুজরাটে ৩ রাজ্যসভার আসন খালি হচ্ছে। যদি ভোটিং এর পরিস্থিতি আসে তাহলে ১ সিট জেতার জন্য ৪৬ টি ভোটের প্রয়োজন রয়েছে। ৩ টি সিটের জেতার জন্য ১৩৮টি ভোট নিতে হবে। এই পরিস্থিতিতে বিজেপির তিনটি সিটে ফের জেতা প্রায় পাকা। ৪০ বিধানসভার সদস্যওয়ালা গোয়াতে বিজেপির বিধায়ক এবং ৩ নির্দলীয় বিধায়ক রয়েছে। গোয়াতে নির্দলের বিজেপির পক্ষেই ভোট আসার প্রায় সুনিশ্চিত। অর্থাৎ ৪ টি আসনে বিজেপি  নিজেদের আসন আপাতত সুনিশ্চিত করতে পারছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

পশ্চিমবঙ্গে একটা আসনে ফের জটিলতা তৈরি হতে পারে

পশ্চিমবঙ্গের কথা বলতে গেলে মধ্যে একটি আসন কংগ্রেসের (Congress) প্রদীপ ভট্টাচার্যের কার্যকাল পুরো হওয়ার কারণে শূন্য হতে চলেছে। পশ্চিমবঙ্গে গত বিধানসভা নির্বাচনে একটা সিটে জেতা কংগ্রেস বিধানসভায় শূন্যতে পৌঁছে গিয়েছে। কংগ্রেস ের একমাত্র বিধায়ক টিএমসিতে যোগ দিয়েছেন। এই পরিস্থিতিতে কংগ্রেসের হাত থেকে এই আসন ফস্কে যাবে বলেই মনে করা হচ্ছে। দেখতে গেলে পশ্চিমবাংলায় বিধানসভায় মোট ২৯৪ টি আসন রয়েছে। রাজ্যসভার ৬ টি আসনে নির্বাচন হবে। এতে প্রত্যেক সিটে জেতার জন্য ৪৩ জন বিধায়কের সমর্থন দরকার হবে। ১ টি আসনে বিজেপির জয় নিশ্চিত এবং তারপরে পার্টির কাছে ৩৪ বিধায়কের ভোট থাকবে। অন্যদিকে ৫ আসন জেতার জন্য টিএমসির ২২১৫ টি আসন দরকার হবে।টিএমসির কিছু বিধায়ক আলাদা আলাদা মামলায় জেলে রয়েছেন। এই পরিস্থিতিতে টিএমসির ৫ সিট বাঁচানোর জন্য ভোটের গণিতে  একটু পিছিয়ে পড়তে দেখা যাচ্ছে। যদি বিজেপি একটি প্রার্থী নামিয়ে দেয় তাহলে ইন্টারেস্টিং হতে চলেছে।

পশ্চিবঙ্গের কোন কোন সদস্যের কার্য মেয়াদ শেষ হচ্ছে

রাজ্যসভায় যে ১০ আসনে ২৪ জুলাই নির্বাচন হবে, তাঁদের ১৮ অগাস্ট মেয়াদ শেষ হচ্ছে। পশ্চিমবঙ্গে রাজ্যসভার ৬ সাংসদ ডেরেক ও ব্রায়ান, দোলা সেন, প্রদীপ ভট্টাচার্য, সুস্মিতা দেব, শান্তা ছেত্রী এবং সুখেন্দুশেখরের কার্যকাল শেষ হচ্ছে। এর মধ্যে প্রদীপ ভট্টাচার্য কংগ্রেসের রাজ্যসভা সদস্য। যেখানে বাকি ৫ জন তৃণমূল সদস্য।

রাজ্য সভায় কোন দলের কোন সাংসদ রয়েছে কত সংসদ রয়েছে?

রাজ্যসভায় এখনকার কথা বলতে গেলে ৯৩ আসন নিয়ে বিজেপির সবচেয়ে বড় পার্টি। ৩১ টি আসন নিয়ে কংগ্রেস দ্বিতীয় নম্বরে রয়েছে। তৃণমূলের ১২টি জন সাংসদ রয়েছেন। ১০ আসনে নির্বাচনের পর রাজ্যসভার বিজেপির সংখ্যা ৯৩ থেকে বেড়ে ৯৪ হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সেখানে কংগ্রেসের একটা সিট কমে ৩১ থেকে ৩০ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement