Advertisement

Women's Reservation Bill: ২১৫ সাংসদের সমর্থনে রাজ্যসভাতেও পাশ মহিলা সংরক্ষণ বিল

Women's Reservation Bill Passed: বিলটি পাশ হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "আমাদের দেশের গণতান্ত্রিক যাত্রায় একটি দুর্দান্ত মুহূর্ত। ১৪০ কোটি ভারতীয়কে অভিনন্দন। আমি সমস্ত রাজ্যসভার সাংসদদের ধন্যবাদ জানাই, যারা নারী শক্তি বন্দন বিলের পক্ষে ভোট দিয়েছেন। এই ধরনের সর্বসম্মত সমর্থন সত্যিই আনন্দের।"

২১৫ সাংসদের সমর্থনে রাজ্যসভাতেও পাশ মহিলা সংরক্ষণ বিল
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Sep 2023,
  • अपडेटेड 10:58 PM IST
  • রাজ্যসভাতেও পাশ হল ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল। এর মাধ্যমে লোকসভা ও রাজ্য বিধানসভাগুলিতে মহিলা সংরক্ষম বিল
  • অবশেষে সেই বিল সমর্থন পেয়ে পাশ করল। বিলটি এবার রাজ্যসভায় যাবে। বুধবার সকাল ১১টায় লোকসভায় বিলের বিষয়ে আলোচনা শুরু হয়।
  • সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গেল বিলটি

Women's Reservation Bill Passed: মহিলা সংরক্ষণ বিল অর্থাৎ 'নারী শক্তি বন্দন আইন' লোকসভায় পাশ হওয়ার পর আজ বৃহস্পতিবার রাজ্যসভায় আলোচনা হয়। আলোচনার পর এই বিলের ওপর ভোটাভুটি হয় রাজ্যসভাতেও। এই বিলের পক্ষে ২১৫ টি ভোট পড়েছে। এই বিল এখন রাজ্যসভাতেও সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। একজন সাংসদও এই বিলের পক্ষে ভোট দেননি। ফলে এখানও সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গেল বিলটি।

মাত্র একদিন আগে, সাংসদ ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের এই বিল লোকসভায় পাশ হয়। বিলের পক্ষে ৪৫৪ ভোট দেওয়া হয়, যখন আসাদউদ্দিন ওয়াইসি এবং তার দলের অন্য একজন এমপি এর বিপক্ষে ভোট দেন। লোকসভায় বিলটি পাস হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছিলেন যে এই অভূতপূর্ব সমর্থনে বিলটি লোকসভায় পাস হতে দেখে তিনি খুশি।

এদিনও তিনি বিল পাশ হওয়ার পর বলেন, "আমাদের দেশের গণতান্ত্রিক যাত্রায় একটি দুর্দান্ত মুহূর্ত। ১৪০ কোটি ভারতীয়কে অভিনন্দন। আমি সমস্ত রাজ্যসভার সাংসদদের ধন্যবাদ জানাই, যারা নারী শক্তি বন্দন বিলের পক্ষে ভোট দিয়েছেন। এই ধরনের সর্বসম্মত সমর্থন সত্যিই আনন্দের।"

তিনি আরও বলেন, "সংসদে নারী শক্তি বন্দন বিল পাস হওয়ার সাথে সঙ্গেই আমরা ভারতের মহিলাদের জন্য শক্তিশালী প্রতিনিধিত্ব এবং ক্ষমতায়নের যুগের সূচনা করি। এটি নিছক একটি আইন নয়; এটি আমাদের জাতি তৈরি করেছে। এমন অগণিত নারীদের প্রতি শ্রদ্ধা। ভারত তাদের স্থিতিস্থাপকতা এবং অবদান দ্বারা সমৃদ্ধ হয়েছে। আমরা আজ উদযাপন করার সময়, আমরা আমাদের দেশের সমস্ত নারীর শক্তি, সাহস এবং অদম্য চেতনার কথা স্মরণ করিয়ে দিচ্ছি। এই ঐতিহাসিক পদক্ষেপ তাদের কণ্ঠস্বর আরও কার্যকরভাবে শোনা যায় তা নিশ্চিত করার প্রতিশ্রুতি।"

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement