Advertisement

Ayodhya Ram Mandir: অযোধ্যার মন্দিরের গর্ভগৃহেও বসল গোল্ডেন গেট, আজ থেকেই 'রামরাজ্যে' উৎসব শুরু

অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনের তারিখ যত ঘনিয়ে আসছে, প্রস্তুতিও ততই জোরকদমে হচ্ছে। রাম মন্দিরের গর্ভগৃহের গোল্ডেন গেট তৈরি। এর ছবিও সামনে এসেছে।

মন্দিরের গর্ভগৃহের সোনার দরজা
Aajtak Bangla
  • অযোধ্যা,
  • 15 Jan 2024,
  • अपडेटेड 2:11 PM IST

অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনের তারিখ যত ঘনিয়ে আসছে, প্রস্তুতিও ততই জোরকদমে হচ্ছে। রাম মন্দিরের গর্ভগৃহের গোল্ডেন গেট তৈরি। এর ছবিও সামনে এসেছে। 

গর্ভগৃহের গোল্ডেন গেট পুরোপুরি প্রস্তুত। আর এখানেই ২২ জানুয়ারি পুজোর পর রাম লালার মূর্তি স্থাপন করা হবে। একটি ছবিতে মন্দির চত্বরের ভিতরে আলো দেখা যাচ্ছে। মন্দিরের ভেতরের দৃশ্য খুবই মনোরম দেখাচ্ছে।

 

রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার  আগে রামলালার ভক্তদের জন্য আরও একটি বড় সুখবর। রাম লালার গর্ভগৃহের মূল দরজাটি সোনার তৈরি।  মন্দিরের প্রধান প্রবেশদ্বার হিসেবে এটি স্থাপন করা হয়েছে। এই দরজার দাম কোটি টাকা বলে জানা গেছে। এছাড়াও, তথ্য পাওয়া যাচ্ছে যে মন্দির চত্বরে প্রায় ১৪টি সোনার দরজা স্থাপন করা হচ্ছে। রাম মন্দিরের সোনার দরজার কিছু বিশেষত্ব আছে।

রাম লালার গর্ভগৃহে স্থাপিত সোনার দরজায় সুন্দর খোদাই করা হয়েছে। মন্দিরের নিচতলায় ১৪টি দরজা বসানো হচ্ছে, কারিগররা তাদের চূড়ান্ত রূপ দিতে ব্যস্ত।  রাম মন্দিরের ১৪টি সুন্দর দরজা মহারাষ্ট্রের সেগুন দিয়ে তৈরি এবং সোনা দিয়ে মোড়া। রাম মন্দিরের নিচতলার কাজ প্রায় শেষ। এখন দরজাও লাগান হয়ে গেল।

 

অযোধ্যায় রাম মন্দিরে 'প্রাণ প্রতিষ্ঠা' অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও এই জমকালো অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানের জন্য দেশ জুড়ে হাজার হাজার সাধুকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং আমন্ত্রিতদের মধ্যে রাম মন্দির নির্মাণকারী শ্রমিকদের পরিবারও রয়েছে।

 

Advertisement

২২জানুয়ারি অনুষ্ঠিত হবে প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠান, এদিন প্রায় শতাধিক স্থানে পুজো, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকনৃত্যের আয়োজন করা হবে। এর পাশাপাশি, শুধুমাত্র সেই সমস্ত লোকেরা যাদেরকে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট আমন্ত্রণ জানিয়েছে, তারাই এই দিনে গ্রিন করিডর দিয়ে দর্শন করতে পারবেন। ২২ জানুয়ারির পর বিপুল সংখ্যক ভক্তদের জন্য কোথায় পার্কিং থাকবে এবং লোকেরা কোথায় থাকবেন সে সম্পর্কে বিশাল  ব্যবস্থা করা হয়েছে।

প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের আগে ১৫ জানুয়ারি থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হচ্ছে, যা চলবে আগামী ৭০ দিন। ২২ জানুয়ারি, প্রাণ প্রতিস্থার দিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় যজমান হিসাবে থাকবেন, সেই দিন ১০০ টিরও বেশি জায়গায় লোকনৃত্য এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হতে দেখা যাবে। প্রাণ প্রতিষ্ঠার দিন অর্থাৎ ২২ জানুয়ারি, শুধুমাত্র সেই লোকেরাই দর্শন করতে পারবেন, যাদেরকে রাম মন্দির ট্রাস্ট আমন্ত্রণ জানিয়েছে। এই লোকেরা গ্রিন করিডর দিয়ে সরাসরি শ্রী রাম জন্মভূমি মন্দিরে পৌঁছাবেন, তবে ২৩জানুয়ারি থেকে শ্রীরাম জন্মভূমি মন্দিরে দর্শনের সময়কাল বাড়ানো হবে। বাইরে থেকে আগত ভক্তদের থাকার জন্য পার্কিং থেকে শুরু করে পূর্ণাঙ্গ ব্যবস্থা থাকবে, যাতে বেশি বেশি মানুষ দর্শন করতে পারেন। নিরাপত্তার দিকে নজর দিয়ে, ১৮ জানুয়ারি রাত থেকে, প্রয়োজনীয় মৌলিক সুবিধাগুলি ছাড়া কোনও বড় যানবাহন অযোধ্যায় প্রবেশ করতে পারবে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement