Advertisement

Republic Day 2024: ৭৪ না ৭৫, দেশের কততম প্রজাতন্ত্র দিবস এবার? কনফিউশন দূর করে নিন

Republic Day 2024: অনেকেই বিভ্রান্তিতে পড়েছেন যে আসন্ন প্রজাতন্ত্র দিবস ২০২৪, ভারতের ৭৪ নাকি নাকি ৭৫তম প্রজাতন্ত্র দিবস? আপনিও যদি তাদের একজন হন, তাহলে চলুন জেনে নেওয়া যাক এবার ভারত কততম প্রজাতন্ত্র দিবস পালন করতে চলেছে।

কততম প্রজাতন্ত্র দিবস পালন করছে এবার দেশ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jan 2024,
  • अपडेटेड 8:38 AM IST

India 75th Republic Day, 2024: প্রতিটি দেশবাসী প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024) পূর্ণ উৎসাহের সঙ্গে  উদযাপন করে। প্রতিটি ভারতীয় এই দিনটির জন্য অপেক্ষা করে। সরকার ও প্রশাসনের পক্ষ থেকে ২৬ জানুয়ারি উদযাপনের প্রস্তুতি শুরু হয়েছে। এবারও, ২৬ জানুয়ারি, জাতীয় রাজধানী দিল্লির রাজপথে সাংস্কৃতিক বৈচিত্র্যে ঐক্য, অখণ্ডতা এবং সামরিক শক্তির ঝলক দেখা যাবে। যাইহোক, বরাবরের মতো এবারও ৭৪-তম প্রজাতন্ত্র দিবস  নাকি ৭৫-তম প্রজাতন্ত্র দিবস পালিত হবে তা নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন অনেকে। আপনিও যদি এই বিষয়ে বিভ্রান্ত হয়ে থাকেন, তাহলে আসুন জেনে নেওয়া যাক এবার কোন প্রজাতন্ত্র দিবস পালিত হবে…

এই বছর কততম প্রজাতন্ত্র দিবস?
 আপনার অবগতির জন্য, আমরা আপনাকে জানিয়ে রাখি যে ২৬  জানুয়ারি সারা দেশে ৭৫-তম প্রজাতন্ত্র দিবস পালিত হবে। উল্লেখ্য যে এই দিনটিতে  লালকেল্লা থেকে শুরু করে সরকারি অফিস, নিজের বাড়ি সবখানেই দেশের মানুষ  উদযাপন মুডে থাকেন।  অনেক জায়গায়  জাতীয় পতাকা উত্তোলন করে ভারত মাতা এবং তেরঙাকে অভিবাদন জানান হয়। প্রজাতন্ত্র দিবসের দিন, দেশের রাষ্ট্রপতি ইন্ডিয়া গেটের রাজপথে যা এখন কর্তব্য পথ সেখানে তেরঙা পতাকা উত্তোলন করেন। এই বিশেষ অনুষ্ঠান উপলক্ষ্যে একটি জমকালো কুচকাওয়াজের আয়োজন করা হয়। প্রজাতন্ত্র দিবসের প্যারেড রাজপথ থেকে শুরু হয়ে লাল কেল্লায় যায়।

প্রজাতন্ত্র দিবস কেন ২৬ জানুয়ারি পালন করা হয়?
২৬ জানুয়ারী, ১৯৫০ সালে, ভারতের প্রথম রাষ্ট্রপতি, ডঃ রাজেন্দ্র প্রসাদ, ২১ বন্দুকের স্যালুট দিয়ে পতাকা উত্তোলন করেছিলেন এবং ভারতকে একটি পূর্ণাঙ্গ প্রজাতন্ত্র ঘোষণা করেছিলেন। সেই থেকে প্রতি বছর এই দিনে প্রজাতন্ত্র দিবস পালিত হয় এবং দেশের রাষ্ট্রপতি এই কর্মসূচিতে অংশ নেন এবং এই দিনে পতাকা উত্তোলন করেন।এটি ছাড়াও, ভারত ২৬ জানুয়ারি তার সংবিধান কার্যকর করেছিল ১৯৫০ সালে। এই সেই দিন যখন ভারত স্বাধীনভাবে তার দেশ এবং তার নাগরিকদের স্বার্থে সংবিধান (বিধি) পাশ করেছিল, যেখানে ভারতের উন্নয়ন নিহিত রয়েছে।

Advertisement

ভারতীয় প্রজাতন্ত্রের ৭৪ বছর পূর্ণ হল
২৬ নভেম্বর ১৯৪৯  তারিখে গণপরিষদে দেশের সংবিধান গৃহীত, প্রণীত  হয়। নাগরিকত্ব সংক্রান্ত বিধান, নির্বাচন এবং অন্তর্বর্তী সংসদের পাশাপাশি অস্থায়ী ও অন্তর্বর্তীকালীন বিধানগুলি এই দিন থেকে কার্যকর হয়। সংবিধানের বাকি অংশ ২৬ জানুয়ারি ১৯৫০ থেকে সম্পূর্ণরূপে বাস্তবায়িত হয়। অর্থাৎ ২৬ জানুয়ারি ১৯৫০-কে সংবিধানের শুরুর তারিখ হিসাবে উল্লেখ করা হয়েছিল। ভারতীয় প্রজাতন্ত্রের ৭৪ বছর পূর্ণ হয়েছে এবং এই সময়ে আমরা বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির একটি নতুন অধ্যায় রচনা করেছি।

এ বছর ২৬ জানুয়ারি সারা দেশে পালিত হবে ৭৫তম প্রজাতন্ত্র দিবস। ২৬ জানুয়ারি ১৯৫০ সালে দেশের সংবিধান বাস্তবায়িত হয়। ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ ২১ বন্দুকের স্যালুট দিয়ে পতাকা উত্তোলন করেন। সেই থেকে প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালিত হয়। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত  প্রজাতন্ত্রে পরিণত হয়।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement