Advertisement

Republic Day Parade 2024: প্রজাতন্ত্র দিবসের প্যারেড দেখতে চান! টিকিটের দাম কত-কীভাবে মিলবে?

Republic Day Parade 2024: আপনি যদি আপনার পরিবার বা বন্ধুদের সঙ্গে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে চান, তাহলে আপনাকে অগ্রিম টিকিট বুক করতে হবে। প্রজাতন্ত্র দিবসের প্যারেডের টিকিট বিক্রি শুরু হচ্ছে ১০ জানুয়ারি থেকে।

আজ থেকে মিলছে টিকিট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jan 2024,
  • अपडेटेड 5:11 PM IST

Republic Day 2024: আপনি যদি আপনার পরিবার বা বন্ধুদের সঙ্গে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে চান, তাহলে আপনাকে অগ্রিম টিকিট বুক করতে হবে। প্রজাতন্ত্র দিবসের প্যারেডের টিকিট বিক্রি শুরু হবে ১০ জানুয়ারি থেকে। তো চলুন জেনে নেওয়া যাক  টিকিট সংক্রান্ত বিস্তারিত-

আপনি ১০ জানুয়ারি থেকে টিকিট বুক করতে পারেন
প্রজাতন্ত্র দিবসের প্যারেড টিকিটের জন্য, আপনি অফিসিয়াল ওয়েবসাইট www.aaamantran.mod.gov.in- এ গিয়ে টিকিট বুক করতে পারেন । এই টিকিট শুরু হচ্ছে ২০ টাকা থেকে। আপনি আপনার বাজেট অনুযায়ী টিকিট নিতে পারেন।

সকাল ১০ টা থেকে প্যারেড শুরু হবে
সকাল ১০টায় বিজয় চক থেকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে। কুচকাওয়াজ দেখতে সকাল সাড়ে নয়টার আগে পৌঁছতে হবে। সকাল সাড়ে ৯টায় বিজয় চক থেকে কুচকাওয়াজ শুরু হবে এবং পাঁচ কিলোমিটারের বেশি পথ চলে ন্যাশনাল স্টেডিয়ামে গিয়ে শেষ হবে। ভারতীয় সংবিধান ২৬ জানুয়ারি, ১৯৫০ সালে কার্যকর হয়। এই কুচকাওয়াজে, আপনি দেশের সামরিক শক্তি প্রদর্শনের পাশাপাশি ভারতের সমৃদ্ধ সংস্কৃতি দেখার সুযোগ পাবেন। কুচকাওয়াজে বিভিন্ন রাজ্যের বর্ণিল ছবি দেখা যাবে, তাদের ঐতিহ্য এবং কৃতিত্ব প্রদর্শিত হবে। সেখানে নৃত্য পরিবেশন, লোকগান এবং ভারতের বৈচিত্র্যময় ঐতিহ্যের উদযাপন হবে।

 প্যারেডে টিকিটের মূল্য
প্যারেডের জন্য টিকিটের দাম আলাদা রাখা হয়েছে। 

 সংরক্ষিত টিকিট
আপনি আধার কার্ড, পাসপোর্ট এবং প্যানের মতো বৈধ সরকারি আইডি দিয়ে  সংরক্ষিত টিকিট কিনতে পারেন। এই টিকিটের জন্য আপনাকে জনপ্রতি খরচ করতে হবে ৫০০ টাকা। সংরক্ষিত টিকিট সাধারণত সীমিত হয়, তাই যত তাড়াতাড়ি সম্ভব বুক করা উচিত।

 অসংরক্ষিত টিকিট
আপনি সহজেই এই টিকিট বুক করতে পারেন. এর জন্য আপনার কোন বৈধ আইডি থাকতে হবে। আপনি একটি বৈধ আইডিতে দুটি টিকিট বুক করতে পারেন। এই টিকিটের মূল্য জনপ্রতি১০০ টাকা। এছাড়াও ২০ টাকারও টিকিট রয়েছে। 

Advertisement

 কীভাবে অনলাইনে টিকিট বুক করবেন

  • প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েব পোর্টালে www.aaamantran.mod.gov.in গিয়ে টিকিট বুক করতে হবে ।
  • আপনার মোবাইল নম্বর দিয়ে লগ ইন করে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করুন।
  • এর পরে আপনার ফোনে একটি ওটিপি আসবে, সেটি লিখুন।
  • OTP দেওয়ার পরে, আপনার সমস্ত বিবরণ পূরণ করুন।
  • এর পরে টিকিট বুক করুন।

 আপনি অফলাইনেও টিকিট কিনতে পারেন
আপনি অফলাইনে প্রজাতন্ত্র দিবসের প্যারেড টিকিটও কিনতে পারেন। আপনি  ১০ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অফলাইনে প্রজাতন্ত্র দিবস প্যারেডের টিকিট পাবেন। আপনি ইন্ডিয়া ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (আইডিটিসি) ট্রাভেল কাউন্টার, দিল্লি ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডিটিডিসি) কাউন্টার এবং দিল্লির বিভিন্ন স্থানে বিভাগীয় বিক্রয় কাউন্টার থেকে টিকিট কিনতে পারেন। এছাড়াও সংসদ ভবনের অভ্যর্থনা কার্যালয় এবং ভারত সরকারের ট্যুরিস্ট অফিস, জনপথ থেকেও টিকিট কেনা যাবে।

অফলাইন টিকিট কিনতে কী প্রয়োজন? 

  • প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের জন্য অনুমোদিত অফলাইন আউটলেট বা টিকিট কাউন্টারে যান। 
  • পরিচয় প্রমাণ প্রদান করুন এবং নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর ইত্যাদি সহ ব্যক্তিগত বিবরণ সহ একটি ফর্ম পূরণ করুন।
  •  FDR রিপাবলিক ডে প্যারেড, রিপাবলিক ডে প্যারেড, বিটিং দ্য রিট্রিট-এর মতো  অন্তর্ভুক্ত বিকল্পগুলি থেকে একটি ইভেন্ট বেছে নিন। 
  • যাচাইকরণের উদ্দেশ্যে আসল ফটো আইডির একটি ফটো কপি প্রদান করুন। 
  • পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করুন এবং টিকিট সংগ্রহ করুন।

আপনি এখানে টিভিতে প্যারেড দেখতে পারেন
প্রতি বছরের মতো এবারও  দূরদর্শনের প্রজাতন্ত্র দিবস প্যারেডের আনুষ্ঠানিক সম্প্রচার হবে। আপনি যদি অনলাইনে প্যারেড দেখতে চান তবে আপনি আপনার মোবাইল, পিসি বা স্মার্ট টিভিতে অনুষ্ঠানটি লাইভ স্ট্রিম করতে দূরদর্শনের অফিসিয়াল ইউটিউব চ্যানেল বা প্রেস ব্যুরো অফ ইন্ডিয়া দেখতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement