Advertisement

Republic Day 2024: সংসদ ভবন হামলায় 'শিক্ষা', প্রজাতন্ত্র দিবসের প্যারেডে নজরে জুতো-জ্যাকেট

এবার তল্লাশি থেকে নিরাপত্তা সবকিছুর ওপর বিশেষ নজর রাখা হবে। কর্তব্যপথে পৌঁছতে হলে মোট তিন স্তরের নিরাপত্তার মধ্যে দিয়ে যেতে হবে। বিশেষ করে জুতা ও জ্যাকেটের দিকে নজর রাখা হবে।

Republic Day Parade
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 10:12 AM IST
  • কর্তব্যপথে পৌঁছতে হলে মোট তিন স্তরের নিরাপত্তার মধ্যে দিয়ে যেতে হবে
  • বিশেষ করে জুতা ও জ্যাকেটের দিকে নজর রাখা হবে

শুক্রবার (২৬ জানুয়ারি) দেশ ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করবে। কর্তব্য​​পথে আয়োজিত মূল অনুষ্ঠানে কুচকাওয়াজের জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। দিল্লি পুলিশ জাতীয় রাজধানীকে সুরক্ষিত করার কাজ সম্পন্ন করেছে। এবার তল্লাশি থেকে নিরাপত্তা সবকিছুর ওপর বিশেষ নজর রাখা হবে। কর্তব্যপথে পৌঁছতে হলে মোট তিন স্তরের নিরাপত্তার মধ্যে দিয়ে যেতে হবে। বিশেষ করে জুতা ও জ্যাকেটের দিকে নজর রাখা হবে। তল্লাশি ও নিরাপত্তায় নিয়োজিত সেনাদের জুতোর দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে।

গত বছরের ১৩ ডিসেম্বর ছিল সংসদ ভবনে হামলার ২২তম বার্ষিকী। একই দিন দুপুর ১টার দিকে হঠাৎ করে সংসদের ভিজিটর গ্যালারি থেকে দুই ব্যক্তি ঝাঁপিয়ে পড়ে হট্টগোল শুরু করেন। দুজনেই স্লোগান দেন, তারপর জুতার মধ্যে লুকোনো কালার স্প্রে বের করেন। এতে সাংসদদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে পরে অভিযুক্ত দুজনকে ধরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। একই সময়ে সংসদের বাইরে হট্টগোল করতে গিয়ে ধরা পড়েন দুজন। এতে এক মহিলা ও এক যুবক জড়িত ছিলেন। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এবারে বিশেষ সতর্ক থাকছে নিরাপত্তা বাহিনী।

জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের জন্য আসা অতিথিরা কয়েন নিয়ে আসতে পারবে না। বিশেষ করে যাদের জুতোর শোল একটু মোটা, তাদের দিকে নজর রাখা হবে। সিসিটিভি কন্ট্রোল রুমে নিয়োজিত পুলিশ কর্মীদেরও জনগণের ওপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ ইতিমধ্যেই লোকেদের ছোড়া যায় এমন জিনিস আনতে নিষেধ করেছে। এর মধ্যে কয়েনও রয়েছে। অনুষ্ঠানস্থল থেকে ৫ কিলোমিটার ব্যাসার্ধে উচ্চ রেজুলেশনের ক্যামেরা লাগানো হয়েছে। সন্দেহভাজনদের প্রতিটি গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। দিল্লি ট্র্যাফিক পুলিশ বুধবার জানিয়েছে যে এবার প্রজাতন্ত্র দিবসে পার্কিংয়ের জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। সিনিয়র আমলা ও রাজনীতিবিদসহ ভিআইপিদের বসার জায়গার কাছে পার্কিং সুবিধা দেওয়া হবে। অর্থাৎ অতিথির গাড়ি পার্কিং লট পর্যন্ত যেতে পারবে যেখানে সিট বরাদ্দ করা হয়েছে। অতিথিদের গাড়িকে পার্কিং লটে গাইড করার জন্য লেবেলও দেওয়া হয়েছে।

Advertisement

সাধারণ জনগণরা বৃহস্পতিবার রাত ১০ টা থেকে শুক্রবার বেলা ১২টা পর্যন্ত নতুন দিল্লি রেল স্টেশন, পুরনো দিল্লি রেল স্টেশন, নিজামুদ্দিন রেল স্টেশন এবং আনন্দ বিহার রেল স্টেশনের পার্কিং লটে গাড়ি পার্কিং করতে পারবেন না। পুলিশ জানিয়েছে, সবাইকে গণপরিবহন ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। যাত্রীদের জন্য পিক-আপ এবং ড্রপ গাড়িগুলি স্টেশনগুলির বাইরে পাওয়া যাবে।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সকাল সাড়ে ১০টায় বিজয় চক থেকে শুরু হবে এবং লাল কেল্লা মাঠের দিকে যাবে। অনুষ্ঠানটি ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে, ইন্ডিয়া গেটে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে। প্যারেড রুটে ব্যাপক যানজট ও বিধিনিষেধ থাকবে। কুচকাওয়াজ বিজয় চক, সুভাষ চন্দ্র বোস স্কোয়ার, তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ, নেতাজি সুভাষ মার্গ এবং লাল কেল্লার মধ্য দিয়ে যাবে। বুধবার সন্ধ্যা ৬টা থেকে বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ​রুটও কোনও যান চলাচলের অনুমতি দেওয়া হচ্ছে না। কুচকাওয়াজ শেষ না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে।

প্যারাগ্লাইডার, প্যারামোটর, হ্যাং গ্লাইডার, ইউএভি, ইউএএস, মাইক্রোলাইট এয়ারক্রাফ্ট, দূরবর্তীভাবে চালিত বিমান, হট এয়ার বেলুন, ছোট আকারের বিমান, কোয়াডকপ্টার বা বিমান থেকে প্যারাজাম্পিং-এর মতো অপ্রচলিত উড়ান ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নিষিদ্ধ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement