Advertisement

Modi-Zelensky: মোদী-জেলেনস্কি কথা,ইউক্রেনের পরমাণুকেন্দ্র নিয়ে আশঙ্কা

ফোনে দুই রাষ্ট্রনেতা ইউক্রেনের সংঘাত নিয়ে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, যে কোনও সংঘাতের সমাধান যুদ্ধ হতে পারে না। শত্রুতার অবসান ঘটিয়ে আলোচনার পথে এগানোর পরামর্শও দিয়েছেন মোদী।

মোদী-জেলেনস্কি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 Oct 2022,
  • अपडेटेड 9:03 PM IST
  • ফোনে দুই রাষ্ট্রনেতা ইউক্রেনের সংঘাত নিয়ে আলোচনা করেছেন।
  • ধানমন্ত্রী মোদী জানিয়েছেন, যে কোনও সংঘাতের সমাধান যুদ্ধ হতে পারে না।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ থামাতে আলোচনার পক্ষে সওয়াল করেছে নয়াদিল্লি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরামর্শ দিয়েছেন, এটা যুদ্ধে সময় নয়। মোদীর ওই মন্তব্যের প্রশংসা করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। এবার    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে হয়েছে। জেলেনস্কিকে যত দ্রুত সম্ভব যুদ্ধে ইতি টানার পরামর্শ দিয়েছেন মোদী।

ফোনে দুই রাষ্ট্রনেতা ইউক্রেনের সংঘাত নিয়ে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, যে কোনও সংঘাতের সমাধান যুদ্ধ হতে পারে না। শত্রুতার অবসান ঘটিয়ে আলোচনার পথে এগানোর পরামর্শও দিয়েছেন। 

জেলেনস্কির সঙ্গে ফোনালাপের সময়  ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রগুলির সুরক্ষা নিয়ে আশঙ্কা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। সম্ভাব্য বিপদের কথা মনে করিয়ে দেন। তিনি বলেন, যুদ্ধে পরমাণুকেন্দ্রগুলি ক্ষতিগ্রস্ত হলে জনস্বাস্থ্য ও পরিবেশের সুদূর প্রসারী ক্ষতি হতে পারে। নেমে আসতে পারে বিপর্যয়। 

প্রধানমন্ত্রী মোদি জানান,শান্তির জন্য সম্ভাব্য সকল প্রচেষ্টায় অবদান রাখতে ভারত সম্পূর্ণরূপে প্রস্তুত। প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রসঙ্ঘের সনদ,আন্তর্জাতিক আইন এবং সমস্ত দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মানের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন। 

বলে রাখি, দিন কয়েক আগে উজবেকিস্তানে এসসিও সম্মেলনের ফাঁকে ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন মোদী। সেই সময় পুতিনকে মোদী বলেছিলেন,এটা যুদ্ধের সময় নয়। 
 

আরও পড়ুন- দীপাবলির বোনাস বা ভাইফোঁটার উপহারেও এবার কর, জানুন কত টাকা খসবে

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement