Advertisement

Sevoke-Rangpo Railways: সেবক-সিকিম রেলপথের টানেলে ভেঙে পড়ল ছাদ, ট্রেনে করে সিকিম বিশবাঁও জলে?

Sevoke-Rangpo Railways: ধসের ধাক্কায় ভেঙে পড়ল প্রকল্পটির একটি টানেলের ছাদ। ঘটনায় কোনও প্রাণহানি না ঘটলেও টানেলটি ধসে যাওয়ায় প্রকল্পটির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। রেল সূত্রের খবর, ক্ষতিগ্রস্ত পাঁচ নম্বর টানেলটি নতুন করে গড়ে তুলতে হবে। অর্থাৎ ২০২৪-এ প্রকল্পের কাজ যে শেষ হচ্ছে না, তা স্পষ্ট। তেমন ভাবেই অন্ধকারে প্রকল্পটির কাজ শেষ হয়ে সেবক-রংপোর মধ্যে ট্রেনের ছুটে চলার বিষয়টি।

সেবক-সিকিম রেলপথের টানেলে ভেঙে পড়ল ছাদ, ট্রেনে করে সিকিম বিশবাঁও জলে?
Aajtak Bangla
  • গ্যাংটক,
  • 02 Oct 2023,
  • अपडेटेड 1:27 PM IST
  • সেবক-সিকিম রেলপথের টানেলে ধস
  • ভেঙে পড়ল টানেলের ছাদ
  • ট্রেনে করে সিকিম বিশবাঁও জলে?

Sevoke-Rangpo Railways: ২০২৪ সালের শুরুতে জানুয়ারি নাগাদ শিলিগুড়ি থেকে সিকিম রেল পরিষেবা চালু হয়ে যাওয়ার কথা ছিল। আর তার তোড়জোরও শুরু হয়ে গিয়েছিল। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রী ও প্রকল্প আধিকারিকদের তরফে জানা গিয়েছিল সমস্ত কাজ প্রায় শেষ। শেষ মূহূর্তের প্রস্তুতি চলছে। কদিনের মধ্যেই চাকা গড়াবে সেবক-রংপো রেলপথের অর্থাৎ রেলপথে সিকিম জুড়বে গোটা দেশের সঙ্গে। তার মধ্যেই নতুন করে বিপত্তি। ধসে গেল টানেলের একটা অংশের ছাদ।

ফের ধসের কবলে সেবক-রংপো রেল প্রকল্প। ধসের ধাক্কায় ভেঙে পড়ল প্রকল্পটির একটি টানেলের ছাদ। ঘটনায় কোনও প্রাণহানি না ঘটলেও টানেলটি ধসে যাওয়ায় প্রকল্পটির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। রেল সূত্রের খবর, ক্ষতিগ্রস্ত পাঁচ নম্বর টানেলটি নতুন করে গড়ে তুলতে হবে। অর্থাৎ ২০২৪-এ প্রকল্পের কাজ যে শেষ হচ্ছে না, তা স্পষ্ট। তেমন ভাবেই অন্ধকারে প্রকল্পটির কাজ শেষ হয়ে সেবক-রংপোর মধ্যে ট্রেনের ছুটে চলার বিষয়টি।

টানেলের ছাদ ভেঙে পড়া নিয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পাঁচ নম্বর টানেলে একটি দুর্ঘটনা ঘটেছে। ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে কাজ বন্ধ হয়নি। প্রকল্পটির অন্য অংশে যথারীতি কাজ চালু আছে। তবে এই ঘটনায় নির্মাণের গুনগত মান নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ধসের সময় কোনও কর্মী বা শ্রমিক ছিলেন না। তাঁরা খাওয়া-দাওয়ার জন্য বাইরে গিয়েছিলেন। তখনই বিপত্তি ঘটে। তাই প্রাণহানি হয়নি।

কোথায় ঘটে ঘটনাটি?

যেখানে ঘটনাটি ঘটেছে, সেই এলাকাটি লোহাপুল এলাকার মধ্য়ে পড়ে। সেখানে কদিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে। প্রায় ৩০০ মিটার এলাকা জুড়ে ছাদ ভেঙে পড়েছে। এর পর থেকেই পাঁচ নম্বর টানেলের কাজ সম্পূর্ণ ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল। ফলে সেবক-রংপোর মধ্যে কবে ট্রেনের চাকা গড়াবে, সেটাই বড় প্রশ্ন হয়ে উঠেছে।

Advertisement

গোটা রেলপথের চালচিত্র

সেবক থেকে রংপো পর্যন্ত এই নতুন রেল সংযোগী প্রকল্পটি প্রায় ৪৫ কিমি লম্বা এবং ১৪টি টানেল, ২২টি ব্রিজ ও পশ্চিমবঙ্গের তিস্তা বাজারে একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন-সহ ৫টি স্টেশন অন্তর্ভুক্ত করা হয়েছে। সমগ্র প্রকল্পটির প্রায় ৩৮ কিমি বিন্যাস টানেলের মাধ্যমে অতিক্রম হয়েছে, ইতিমধ্যে টানেল নির্মাণের প্রায় ৭৬ শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে। ৬টি টানেলের খনন কার্য ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে এবং আরও কতগুলি খননের কাজ শেষ হওয়ার পথে। অন্যান্য টানেলের ফাইনাল কংক্রিট লাইনিং-এর কাজও শুরু হয়েছে। ২০২৪-এর ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি সম্পূর্ণ করার লক্ষ্যে বর্তমানে টানেল, ব্রিজ ও স্টেশন নির্মাণ সম্পর্কিত সমস্ত কার্যকলাপ যুদ্ধকালীন পরিস্থিতিতে চালানো হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতেই হয়েছিল শিলান্যাস

প্রসঙ্গত এই রেলপথের পরিকল্পনা ও শিলান্যাস হয়েছিল ২০০৯ সালে তৎকালীন কেন্দ্রীয় রেলমন্ত্রী (Rail Minister) তথা বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (West Bengal Chief Minister Mamta Banerjee) হাত ধরে। পরে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দিলে এ নিয়ে আর কাজ এগোয়নি। দীর্ঘ বছর পর নতুন কেন্দ্রীয় সরকার গঠন হওয়ার পর ফের কাজ শুরু হয়েছে যা এখন শেষের পথে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement