Advertisement

Modi 3.0 Ministers from Bengal: শান্তনু ও সুকান্ত, মোদীর ক্যাবিনেটে বাংলার সম্ভাব্য দুই কেন্দ্রীয় মন্ত্রী

আজ অর্থাত্‍ রবিবার তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। আজ শপথের আগে প্রধানমন্ত্রীর বাসভবনে ২২ জন সাংসদকে নিয়ে একটি বৈঠক করেন মোদী। চা চক্রের ওই বৈঠকে মন্ত্রিসভার নতুন সদস্যদের কাজ নিয়ে নানা পরামর্শ দিয়েছেন মোদী। সেই চা চক্রে বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর ও বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদারকেও দেখা গিয়েছে।

Modi Cabinet
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jun 2024,
  • अपडेटेड 3:15 PM IST
  • শিকে ছিঁড়তে পারে সুকান্ত মজুমদারের ভাগ্যে
  • পূর্ণমন্ত্রী করা হতে পারে শান্তনু ঠাকুরকে
  • কোন রাজ্য থেকে কে সম্ভাব্য পূর্ণমন্ত্রী

তৃতীয় মোদী মন্ত্রিসভায় (Modi 3.0) পশ্চিমবঙ্গ থেকে শান্তনু ঠাকুরের (Shantanu Thakur) নাম কার্যত পাকা। এবার উঠে এল রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারও (Sukanta Majumdar)। সূত্রের খবর, তৃতীয় মোদী সরকারের মন্ত্রিসভায় বাংলা থেকে দুজন জায়গা পেতে চলেছেন। তাঁর হলেন, সুকান্ত মজুমদার ও শান্তনু ঠাকুর।

শিকে ছিঁড়তে পারে সুকান্ত মজুমদারের ভাগ্যে

আজ অর্থাত্‍ রবিবার তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। আজ শপথের আগে প্রধানমন্ত্রীর বাসভবনে ২২ জন সাংসদকে নিয়ে একটি বৈঠক করেন মোদী। চা চক্রের ওই বৈঠকে মন্ত্রিসভার নতুন সদস্যদের কাজ নিয়ে নানা পরামর্শ দিয়েছেন মোদী। সেই চা চক্রে বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর ও বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদারকেও দেখা গিয়েছে। শান্তনু দ্বিতীয় মোদী সরকারেও কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। তাঁকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। এবারও বনগাঁয় তিনি জিতেছেন ৪১ হাজার ৭৯৫ ভোটে। বালুরঘাটেও এবারে জিতেছেন বিজেপি-র রাজ্যসভাপতি সুকান্ত মজুমদার। যদিও খুব বেশি ভোটের ব্যবধানে জেতেননি। 

পূর্ণমন্ত্রী করা হতে পারে শান্তনু ঠাকুরকে

সূত্রের খবর, এবারে শান্তনু ঠাকুরকে প্রতিমন্ত্রীর বদলে পূর্ণমন্ত্রী করা হতে পারে। তবে সুকান্তর কপালে কী মন্ত্রক রয়েছে, তা এখনও জানা যায়নি। রাজ্য বিজেপি সূত্রের খবর, আজ বাংলার কোনও সাংসদ কেউ শপথ না-ও নিতে পারেন। বিজেপির ১২ জন সাংসদের মধ্যে ৬ জন উত্তরবঙ্গের এবং ৬ জন দক্ষিণবঙ্গের। তবে সুকান্তকে ক্যাবিনেটে রাখা হবে কিনা, তা এখনও ঠিক নেই।

একনজরে দেখে নেওয়া যাক কোন রাজ্য থেকে কে সম্ভাব্য পূর্ণমন্ত্রী--

গুজরাত থেকে অমিত শাহ, সিআর পাতিল, মনসুখ মণ্ডভিয়া, এস জয়শঙ্কর, নিমুবেন জয়ন্তীভাই বম্ভানিয়া। পঞ্জাব থেকে রবগীত বিট্টু। মহারাষ্ট্র থেকে সম্ভাব্য পূর্ণমন্ত্রী নিতিন গড়করি, রক্ষা খাড়সে, প্রতাপ রাও যাদব, পীযুষ গয়াল, মুরলীধর মোহৌল, রামদাস আটওয়ালে। মধ্যপ্রদেশ থেকে মন্ত্রী হতে পারেন, শিবরাজ সিং চৌহান, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও সাবিত্রী ঠাকুর। 

Advertisement

রাজস্থান থেকে মন্ত্রী হতে পারে গজেন্দ্র সিং শেখাওয়াত, অর্জুনরাম মেঘওয়াল। বিহার থেকে মন্ত্রী হতে পারেন, জিতন রাম মাঞ্ঝি, নিত্যানন্দ রাই, রামনাথ ঠাকুর, গিরিরাজ সিং, চিরাগ পাসোয়ান, সতীশচন্দ্র দুবে, রাজ ভূষণ চৌধুরি নিষাদ, লল্লন সিং। ঝাড়খণ্ড থেকে মন্ত্রী হতে পারেন অন্নপূর্ণ দেবী, চন্দ্রপ্রকাশ। 

উত্তরপ্রদেশ থেকে মন্ত্রী হতে পারেন রাজনাথ সিং, জিতেন প্রসাদ, পঙ্কজ চৌধুরি, অনুপ্রিয়া প্যাটেল, জয়ন্ত চৌধুরি, বিএল বর্মা। তেলিঙ্গানা থেকে মন্ত্রী হতে পারেন সঞ্জয় বান্দি, জি কৃষ্ণ রেড্ডি। হরিয়ানা থেকে মন্ত্রী হতে পারেন কৃষ্ণপাল গুর্জর, ইন্দ্রজিত্‍ সিং, মনোহরলাল খট্টর। অরুণাচল প্রদেশ থেকে মন্ত্রী হতে পারেন কিরেন রিজিজু। অসম থেকে মন্ত্রী হতে পারেন সর্বানন্দ সোনওয়াল, পবিত্র মার্গারিটা। পশ্চিমবঙ্গ থেকে পূর্ণ মন্ত্রী হতে পারেন শান্তনু ঠাকুর। দিল্লি থেকে মন্ত্রী হতে পারেন হর্ষ মলহোত্রা। কর্নাটক থেকে মন্ত্রী হতে পারেন, শোভা করন্দলাজে, এইচডি কুমারস্বামী, নির্মলা সীতারামন, প্রহ্লাদ যোশী ও ভি সোমান্না। জম্মু ও কাশ্মীর থেকে মন্ত্রী হতে পারেন জিতেন্দ্র সিং।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement