Advertisement

Sikkim Siliguri Landslide: সুখবর! খুলে গেল শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক

Sikkim Siliguri Landslide: খুলে গেল ১০ নম্বর জাতীয় সড়ক। বেশিরভাগ রাস্তা পরিষ্কার, জায়গায় কিছু ট্রাফিক বিধিনিষেধ রয়েছে। বেশিরভাগ রুটই আপাতত খোলা এবং পরিষ্কার, কয়েকটি রাস্তায় সামান্য ট্রাফিক বিধিনিষেধ রাখা হয়েছে এবং ভ্রমণকারীদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

সুখবর, এক মাস পর অবশেষে খুলল শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক
Aajtak Bangla
  • গ্যাংটক,
  • 23 Aug 2024,
  • अपडेटेड 11:15 AM IST

Sikkim Siliguri Landslide: প্রায় এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর খুলে গেল শিলিগুড়ি-সিকিম জাতীয় ১০ নম্বর জাতীয় সড়ক। মাঝে একবার খোলা হলেও পরদিনই তা আবার নতুন করে ধস নেমে বন্ধ হয়ে যায়। তারপর থেকে ফের বন্ধ হয়ে গিয়েছিল যাতায়াত। অবশেষে দীর্ঘদিন পর ফের খুলে দেওয়া হল সিকিমের লাইফলাইন এই সড়ক। আপাতত দুর্যোগের প্রকোপ কমেছে। ফলে নতুন করে ধস নামার সম্ভাবনাও কম। এই পরিস্থিতিতে পুজোর আগে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশাবাদী ট্যুরিজম সার্কিট।

গোটা মরশুমেই সিকিম-দার্জিলিং-কালিম্পং পাহাড় ভুগেছে ধস, অতিবৃষ্টি আর তিস্তার ভ্রুকুটিকে সঙ্গী করে। পরিস্থিতি এখনও উদ্বেগজনক। চলতি মরশুমে বড় ধরণের বিপর্যয় এখনও না ঘটলেও তিস্তার জলস্ফীতি আর ধস বারবার ভুগিয়েছে এলাকাকে। শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার জাতীয় সড়ক মরশুমের শুরু থেকেই বারবার ধসে বিপর্যস্ত। টানা প্রায় এক মাসের কাছাকাছি বন্ধ থাকার পর সবে কয়েকদিন হল ধস সরিয়ে রাস্তা মেরামত করিয়ে খোলে হয়েছিল, তার দুদিনের মধ্যেই ফের অন্য জায়গায় ধস নেমে ফের বন্ধ হয়ে গেল ওই সড়ক। এদিকে টানা বৃষ্টি চলছেই গোটা রাজ্যে। বৃষ্টি হচ্ছে পাহাড়েও।

রংপো চেকপোস্ট থেকে মেল্লিবাজার, চিত্রে, রবিঝোরা, তিস্তা বাজার, ২৯ মাইল হয়ে কালিম্পং জেলা সীমানা পর্যন্ত গোটা রাস্তায় ট্রাফিক পুলিশ মোতায়েনের পরামর্শও দেওয়া হয়েছে। সমস্ত বড় যানবাহন ঘুরপথে চলাচলের ব্যবস্থা করা হচ্ছে।তবে চালু হলেও আপাতত ছোট গাড়িকেই অনুমতি দিয়েছে কালিম্পং জেলা প্রশাসন।

গ্যাংটক জেলা সড়ক আপডেট:

বেশিরভাগ রাস্তা পরিষ্কার, জায়গায় কিছু ট্রাফিক বিধিনিষেধ রয়েছে। বেশিরভাগ রুটই আপাতত খোলা এবং পরিষ্কার, কয়েকটি রাস্তায় সামান্য ট্রাফিক বিধিনিষেধ রাখা হয়েছে এবং ভ্রমণকারীদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

সিংতাম মহকুমা:
- খামডং-লিংজে টিনটেক, সাং-দিপুদারা এবং রালে-কাম্বলের মতো রাস্তাগুলি সম্পূর্ণ খোলা।
- সাং খোলা-জিংলা মার্তাম রোড খোলা কিন্তু একমুখী যান চলাচলে সীমাবদ্ধ।
- সুমিক ভিলেজ রোড এবং লোয়ার সামডং রোড সহ এই মহকুমার অন্যান্য সমস্ত রাস্তা পরিষ্কার।

Advertisement

গ্যাংটক মহকুমা:
- গ্যাংটক-রুমটেক-সাং(Gangtok-Rumtek-Sang,GRS) রোড হালকা যানবাহনের জন্য উন্মুক্ত।
- রুমটেক-রে-রাঙ্কা-আনি গুম্পা এবং আদমপুল-রাঙ্কা-সিচির মতো রাস্তাগুলি ভ্রমণের জন্য খোলা।
- গ্যাংটক-রঙ্গিয়া-ভুসুক রোড (Gangtok Rongey Bhusuk Road, GRBA) চালু আছে কিন্তু ওয়ান ওয়ে করে দেওয়া হয়েছে। অর্থাৎ এই রাস্তায় যাওয়া যাবে, কিন্তু আসার সময় ঘুরে আসতে হবে।

lNHIDCL রাস্তা:
- NH10 (Rangpo-Ranipool) পরিষ্কার এবং সম্পূর্ণরূপে চালু।

GREF রাস্তা:
- জেএনএম-নাথুলা এবং সিংতাম-ডিকচুর মতো প্রধান রুটগুলি পরিষ্কার, সেইসাথে জিরো পয়েন্ট-তাশি ভিউপয়েন্ট গণেশটক রুট।

সড়ক ও সেতুর নীচে রাস্তা (NH):
- NH 310-গ্যাংটক বাইপাস শুধুমাত্র একমুখী যানবাহনের জন্য উন্মুক্ত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement