Advertisement

Sonia Gandhi: বেঙ্গালুরুতে বিরোধী-বৈঠকে থাকবেন সনিয়া, থাকছে ২৪টি দল

কেন্দ্রবিরোধী ঐক্য গড়ে তুলতে দেশের মোট ২৪টি দলকে এক ছাদের তলায় আনা হচ্ছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এই ঐক্যজোট। এর আগে ২৩ জুন বিহারের পাটনায় বিরোধী নেতৃত্বের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। 

Sonia Gandhi
Aajtak Bangla
  • বেঙ্গালুরু,
  • 12 Jul 2023,
  • अपडेटेड 1:35 PM IST
  • কেন্দ্রবিরোধী ঐক্য গড়ে তুলতে দেশের মোট ২৪টি দলকে এক ছাদের তলায় আনা হচ্ছে।
  • আলোচনায় যোগ দেবেন প্রাক্তন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধীও।
  • তাঁর মতো হেভিওয়েট নেতৃত্বের উপস্থিতি অত্যন্ত তাত্পর্যপূর্ণ। বিশ্লেষকদের মতে, এর ফলে বিভিন্ন দলের মধ্যে যে বিরোধগুলি রয়েছে, তার সহজেই নিষ্পত্তি করা যাবে।

Sonia Gandhi: আগামী ১৭ থেকে ১৮ জুলাই বেঙ্গালুরুতে বিরোধী নেতাদের ঐক্যমঞ্চের বৈঠক। আলোচনায় যোগ দেবেন প্রাক্তন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধীও। কেন্দ্রবিরোধী ঐক্য গড়ে তুলতে দেশের মোট ২৪টি দলকে এক ছাদের তলায় আনা হচ্ছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এই ঐক্যজোট। এর আগে ২৩ জুন বিহারের পাটনায় বিরোধী নেতৃত্বের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। 

ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) এর চেয়ারপার্সন সনিয়া গান্ধী। তাঁর মতো হেভিওয়েট নেতৃত্বের উপস্থিতি অত্যন্ত তাত্পর্যপূর্ণ। বিশ্লেষকদের মতে, এর ফলে বিভিন্ন দলের মধ্যে যে বিরোধগুলি রয়েছে, তার সহজেই নিষ্পত্তি করা যাবে। ১৭ জুলাই বেঙ্গালুরুতে একটি তাবড় বিরোধী নেতৃত্ব বৈঠকে বসবেন। তার পরের দিনেও আলোচনা পর্ব চলতে থাকবে। তারপরে আনুষ্ঠানিক নৈশভোজেরও আয়োজন থাকছে।

প্রথমে যদিও ১৩ জুলাইতেই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু মহারাষ্ট্রে শরদ পাওয়ার ও অজিত পাওয়ারের বিরোধের পরিস্থিতিতে সেই পরিকল্পনা ভেস্তে যায়। ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টি (NCP) বিভক্তিকরণ নিয়ে ঝড় উঠেছে মহারাষ্ট্রে। আর সেই কারণেই বৈঠক ১৩ জুলাই থেকে পিছিয়ে ১৭ জুলাই করে দেওয়া হয়।  

আগের তুলনায় এই বৈঠকের গুরুত্ব অনেকটাই বেশি। কেন? কারণ ১৭-১৮ তারিখের বৈঠকে মোট ৮টি নতুন দল অংশ নিতে চলেছে। ওয়াকিবহাল মহল মারফত মিলেছে এমনই খবর। মারুমালারচি দ্রাবিড় মুন্নেত্র কাজগাম (MDMK), কঙ্গু দেশা মক্কাল কাচ্চি (KDMK), বিদুথালাই চিরুথাইগাল কাচি (VCK), রেভোলিউশনারি সোশ্যালিস্ট পার্টি (RSP), অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (IUML), কেরল কংগ্রেস (জোসেফ), এবং কেরল কংগ্রেস (মণি)-কে আমন্ত্রণ জানানো হয়েছে। 

কী নিয়ে আলোচনা হবে?

  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিকল্পনা করাই এই বৈঠকের মূল লক্ষ্য। মোদী সরকারের বিরুদ্ধে ঐক্যজোট করে নেওয়াই এর মূল লক্ষ্য।
  • সারা দেশে কীভাবে বিজেপিকে মোকাবিলা করা যায়, তাই নিয়ে এই সভায় আলোচনা হবে।
  • ঐক্যজোটের আসন ভাগাভাগি নিয়েও আলোচনা করা হবে। শুধু তাই নয়, বিরোধ এড়াতে রাজ্যভিত্তিক দলও গঠন করা হতে পারে।

গত জুনে পাটনার বৈঠকে, ১৫টি বিরোধী দল অংশ নিয়েছিল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ঐক্যবদ্ধভাবে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নেয় তারা। এদিকে সেই সময়ে আম আদমি পার্টি জানিয়েছিল, দিল্লিতে কংগ্রেসের সহযোগিতা না পেলে তাদের পক্ষে এই ঐক্যজোটে অংশ নেওয়া কঠিন হবে। 

Advertisement

পাটনার বৈঠকে পশ্চিমবঙ্গ থেকে তৃণমূল সুপ্রিমো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ও অংশ নিয়েছিলেন। সেই সঙ্গে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মন্ত্রী ফিরহাদ হাকিমও গিয়েছিলেন। সেখান থেকে লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে ঐক্যমত গঠনের পক্ষে সওয়াল করেন মমতা বন্দ্যোপাধায়। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement