Advertisement

Sonia Gandhi: কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত সনিয়া, খাড়গের নেতৃত্বের প্রশংসা

এর আগে কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি) সর্বসম্মতভাবে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলের নেতার দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছে। দলের শীর্ষ নেতাদের রাহুল বলেছেন,'শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন'।

রাহুল গান্ধী ও সনিয়া গান্ধী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Jun 2024,
  • अपडेटेड 9:21 PM IST
  • ১৯৯৯ সালে কংগ্রেস সভানেত্রী হওয়ার পরই প্রথমবার লোকসভায় নির্বাচিত হন সনিয়া।
  • টানা ২৫ বছর পর এবার তিনি রাজ্যসভার সাংসদ। 

কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন হিসেবে সর্বসম্মতিভাবে নির্বাচিত হলেন সনিয়া গান্ধী। দলীয় সাংসদের বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সংসদীয় দলের সভাপতি হিসেবে সনিয়া গান্ধীর নাম প্রস্তাব করেন। এই প্রস্তাব সমর্থন করেন গৌরব গগৈ, কে সুধাকরণ এবং তারিক আনোয়ার। ৭৭ বছর বয়সী সনিয়া গান্ধী ফেব্রুয়ারিতে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৯ সালে কংগ্রেস সভানেত্রী হওয়ার পরই প্রথমবার লোকসভায় নির্বাচিত হন সনিয়া। টানা ২৫ বছর পর এবার তিনি রাজ্যসভার সাংসদ। 

এর আগে কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি) সর্বসম্মতভাবে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলের নেতার দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছে। দলের শীর্ষ নেতাদের রাহুল বলেছেন,'শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন'। বৈঠকের পর কংগ্রেস নেতা মানিকম ঠাকুর বলেন,'আজকের বৈঠকে সনিয়া গান্ধীকে সিপিপি-র সভাপতি হিসেবে নিয়োগের প্রস্তাব করেছিলেন খারগেজি। আমরা সর্বসম্মতিক্রমে তাঁকে সিপিপির সভাপতি নির্বাচিত করেছি। এখন সিপিপি সভাপতিকে লোকসভার নেতার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে'।

২০১৪ সাল থেকে লোকসভায় কোনও বিরোধী নেতা নেই। কারণ কোনও দল এই ভূমিকা গ্রহণ করার জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন জিততে পারেনি৷ সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে কংগ্রেস ৯৯টি আসন পেয়েছে। ২০১৪ সালের পর প্রথমবারের মতো বিরোধী দলনেতা পদ পেতে চলেছে তারা। এই পদের যোগ্ হয়ে ওঠার জন্য বিরোধী দলকে সংসদের মোট আসনের কমপক্ষে ১০% জিততে হয়। 

সনিয়া গান্ধী বলেছেন,'ব্যক্তিগত, রাজনৈতিক আক্রমণের বিরুদ্ধে লড়াই করার দৃঢ়তার জন্য রাহুল বিশেষ ধন্যবাদ পাওয়ার যোগ্য। ভারত জোড়ো যাত্রা এবং ভারত জোড়ো ন্যায় যাত্রা ছিল প্রকৃতপক্ষে ঐতিহাসিক আন্দোলন। যা আমাদের দলকে সর্বস্তরে চাঙ্গা করেছে'। এদিকে এদিনই রাহুল গাঁধীকে লোকসভার বিরোধী দলনেতা হতে প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি সিদ্ধান্ত জানানোর জন্য সময় চেয়েছেন। শীঘ্রই এ নিয়ে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেবেন সনিয়া-তনয়।  
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement