Advertisement

One Nation One Election Bill: এবার 'এক দেশ, এক নির্বাচন' বিল আনার তোড়জোড়, মোদী সরকারের বড় পদক্ষেপ

সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্রীয় সরকার। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে । এই অধিবেশনে মোট পাঁচটি বৈঠক হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সংসদের এই বিশেষ অধিবেশনে মোদী সরকার 'এক দেশ-এক নির্বাচন' সম্পর্কিত একটি বিল আনতে পারে।

এবার 'এক দেশ, এক নির্বাচন'
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 31 Aug 2023,
  • अपडेटेड 8:08 PM IST
  • সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্রীয় সরকার। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে ।
  • এই অধিবেশনে মোট পাঁচটি বৈঠক হবে বলে জানা গিয়েছে।
  • সূত্রের খবর, সংসদের এই বিশেষ অধিবেশনে মোদী সরকার 'এক দেশ-এক নির্বাচন' সম্পর্কিত একটি বিল আনতে পারে।

One Nation One Election Bill: সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্রীয় সরকার। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে । এই অধিবেশনে মোট পাঁচটি বৈঠক হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সংসদের এই বিশেষ অধিবেশনে মোদী সরকার 'এক দেশ-এক নির্বাচন' সম্পর্কিত একটি বিল আনতে পারে।

বহুদিন ধরেই চলছে বিতর্ক
'ওয়ান নেশন-ওয়ান ইলেকশন' নিয়ে দেশে বহুদিন ধরেই বিতর্ক চলছে। চলতি বছরের জানুয়ারিতে আইন কমিশন রাজনৈতিক দলগুলির কাছে এই বিলের বিষয়ে ছয়টি প্রশ্নে মতামত চেয়েছিল। কেন্দ্রীয় সরকার এই নীতির বাস্তবায়ন করতে চাইলেও অনেক রাজনৈতিক দলই এর বিপক্ষে।

ওয়ান নেশন ওয়ান ইলেকশনের আইনি প্যানেল রাজনৈতিক দলগুলিকে মোট ৬টি প্রশ্নের মাধ্যমে মতামত চেয়ে পাঠায়। আপ ইতিমধ্যেই এই বিলের বিরুদ্ধে সরব হয়েছে। এটি 'অসাংবিধানিক' বলে জানিয়েছে তারা।

শুধু রাজনৈতিক দলই নয়। নির্বাচন কমিশন এবং নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে জড়িত সমস্ত সংস্থারই মতামত চেয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। আইন কমিশন জানতে চেয়েছিল, একযোগে সার্বিক নির্বাচন করা হলে তা কি কোনওভাবে গণতন্ত্র, সংবিধানের মৌলিক কাঠামো বা দেশের ফেডারেল কাঠামোকে লঙ্ঘন করে? 

প্রকৃতপক্ষে, সংবিধানের ৮৫ নম্বর অনুচ্ছেদে সংসদে অধিবেশন ডাকার বিধান রয়েছে। এর অধীনে কেন্দ্রীয় সরকারের সংসদের অধিবেশন ডাকার অধিকার রয়েছে।  

বর্তমানে, লোকসভা হোক বা রাজ্য বিধানসভা নির্বাচন - সাধারণত নির্দিষ্ট মেয়াদের শেষে অনুষ্ঠিত হয়। সাধারণত প্রতি বছর দু'টি নির্বাচনী চক্র চলে। মেয়াদ মাফিক বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোট হয়।

ওয়ান নেশন, ওয়ান ইলেকশন-এর অধীনে, লোকসভা এবং সমস্ত রাজ্যে বিধানসভার নির্বাচনের একটি নির্দিষ্ট চক্রই অনুষ্ঠিত হবে। ফলে সম্ভবত এক দিনেই ভোটগ্রহণ করা হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement