Advertisement

শব্দবাজি নিয়ে কড়া সুপ্রিম কোর্ট, 'নির্দেশ মানতেই হবে'

দেদার বাজি-পটকা ব্যবহার নিয়ে ফের একবার কঠোর সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়েছে,  আমরা উৎসব উদযাপনের বিপক্ষে নেই। কিন্তু তার মানে এই নয় যে, অন্যের জীবন কোনও লোকসান হবে। নিষেধাজ্ঞা অমান্য করেই দেদার বাজি ফাটানোর ঘটনা এর আগে একাধিকবার সামনে এসেছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 06 Oct 2021,
  • अपडेटेड 1:54 PM IST
  • শব্দবাজি নিয়ে কড়া সুপ্রিম কোর্ট
  • 'নির্দেশ মানতেই হবে'
  • জানুন বিস্তারিত তথ্য

দেদার বাজি-পটকা ব্যবহার নিয়ে ফের একবার কঠোর সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়েছে,  আমরা উৎসব উদযাপনের বিপক্ষে নেই। কিন্তু তার মানে এই নয় যে, অন্যের জীবন কোনও লোকসান হবে। নিষেধাজ্ঞা অমান্য করেই দেদার বাজি ফাটানোর ঘটনা এর আগে একাধিকবার সামনে এসেছে। সুপ্রিম কোর্ট এবিষয়ে বলেছে, আমাদের দেশে প্রধান সমস্যা হল আদেশগুলি বাস্তবায়ন করা। 

বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি এএস বোপান্নার বেঞ্চে শুনানিতে বলা হয়েছে, 'উৎসব অন্যদের ক্ষতি করে হতে পারে না। আমরা উদযাপনের বিপক্ষে নই। আপনি উৎসব উদযাপন করতে চান। আমরাও উদযাপন করতে চাই। কিন্তু কোন মূল্যে এটা সম্ভব, আমাদেরও এটা নিয়ে ভাবতে হবে।

আদালত আরও বলেছে, "হাঁপানি এবং অন্যান্য রোগে আক্রান্ত ব্যক্তিরা পটকার আওয়াজে ভোগেন। প্রতিটি উৎসবে, অনুষ্ঠানে বাজি ফাটানো হয় এবং বহু মানুষ এতে বিরক্ত হন। এর সঙ্গে কারও কিছু করার নেই। 'বাজির ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এর ব্যবহার নিয়ে অসন্তোষ প্রকাশ করে আদালত বলে, আমাদের আগের নির্দেশ মেনে চলতে হবে। আপনি আজ যে কোনো উৎসবে যান, দেখবেন সেখানে পটকা ফাটছে। বিশেষ করে কালিফটকা। আমরা ইতিমধ্যে নিষিদ্ধ করেছি। কিন্তু সেগুলো এখনও বিক্রি করে বাজারে ব্যবহার করা হচ্ছে। 

আদেশ না মানার জন্য সুপ্রিম কোর্ট ৬ টি বাজি উৎপাদনকারী প্রতিষ্ঠানকে অবমাননা নোটিশ জারি করেছিল। এই বিষয়ে আদালতে শুনানি চলছিল। নির্মাতারা তাদের জবাব দাখিলের জন্য সময় চেয়েছেন। এখন এই বিষয়ে পরবর্তী শুনানি ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, সামনেই দুর্গাপুজো। তার কয়েকদিন পরেই কালীপুজো। ফলে দেদার শব্দবাজি ফাটবে সেই শঙ্কা  রয়েছে। যদিও কলকাতা পুলিশ গত বছর পদক্ষেপ নিয়েছিল শব্দবাজি ফাটানোর বিষয়ে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement