Advertisement

বিপজ্জনক! ১৫ দিনে দেশে দ্বিগুণ করোনা, মৃত্যুতে ষষ্ঠ বাংলা

একদিকে টিকাকরণ শুরু আর অন্যদিকে দৈনিক সংক্রমণের হার কমতে থাকা দেশে নতুন আশার আলো দেখাচ্ছিল। কিন্তু গত কয়েকদিনের পরিস্থিতি আবার নতুন করে চিন্তার ভাজ ফেলতে শুরু করেছে। অনেক রাজ্যেই ফের বাড়তে শুরু করেছে করোনার গ্রাফ। চলতি মার্চ মাসের ১৫ দিনে দৈনিক সংক্রমণের হার দ্বিগুণ হয়েছে।

Corona Case
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Mar 2021,
  • अपडेटेड 11:37 AM IST
  • নতুন করে বাড়ছে দেশে করোনা গ্রাফ
  • যার মধ্যে ৫৮ শতাংশ আক্রান্তই মহারাষ্ট্রের
  • বাংলাতেও ভোট মরশুমে করোনা লাগামহীন হওয়ার আশঙ্কা

একদিকে টিকাকরণ শুরু আর অন্যদিকে দৈনিক সংক্রমণের হার কমতে থাকা দেশে নতুন আশার আলো দেখাচ্ছিল। কিন্তু গত কয়েকদিনের  পরিস্থিতি আবার নতুন করে চিন্তার ভাজ ফেলতে শুরু করেছে। অনেক রাজ্যেই ফের বাড়তে শুরু করেছে করোনার গ্রাফ। চলতি মার্চ মাসের ১৫ দিনে দৈনিক সংক্রমণের হার দ্বিগুণ হয়েছে। ১৬ মার্চ মঙ্গলবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২৪,৪৯২। অথচ পয়লা মার্চ দৈনিক আক্রান্তের সংখ্যা কমে হয়েছিল ১১,৫৬৩। মাত্র ১৫ দিনেই সেই সংখ্যা দ্বিগুণ হয়ে যাওয়া চিন্তার ভাজ ফেলছে প্রশাসন থেকে বিশেষজ্ঞ সকলের কপালেই।

স্বপনকে টিকিট দিয়ে বিপাকে BJP? MP পদ বাতিলের দাবি মহুয়ার

পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণের সংখ্যা ২৪,৪৯২। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ১৪ লক্ষ ৯ হাজার ৮৩১। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২০ হাজার ১৯১। ফলে দেশে মোট করোনা জয়ীর সংখ্যা পৌঁছেছএ ১ কোটি ১০ লক্ষ ২৭ হাজার ৫৪৩। দেশে ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ১৩১ জন। সবমিলিয়ে ভারতে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ১ লক্ষ ৫৮ হাজার ৮৫৬। দেশে বর্তমানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ২৩ হাজার ৪৩২। ভারতে এখনও পর্যন্ত টিকাকরণ হয়েছে ৩ কোটি ২৯ লক্ষ ৪৭ হাজার ৪৩২ জনের। চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক, পঞ্চমে গুজরাত, ষষ্ঠতে তামিলনাড়ু, সপ্তম স্থানে মধ্যপ্রদেশ, অষ্টমে ছত্তিশগড়, নবমে হরিয়ানা, দশমে রয়েছে দিল্লি। 

সবচেয়ে চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র
২৪ ঘন্টায় আক্রান্তের নিরিখে প্রথম স্থানে মহারাষ্ট্র । আক্রান্তের সংখ্যা ১৫, ০৫১। সুস্থ হয়েছেন ১০, ৬৭১ জন। সেখানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ১,৩০, ৫৪৭। এখনও পর্যন্ত সেখানে মৃত্যু হয়েছে ৫২, ৯০৯ জনের। সেখানে ২৪ ঘন্টায় সেখানে ৪৮ জনের মৃত্যু হয়েছে। দেশে ৫৮ শতাংশ করোনা কেসই মহারাষ্ট্র থেকে। দ্বিতীয় স্থানে রয়েছে পঞ্জাব। ১৮১৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৭ জনের। সুস্থ হয়েছেন ১৩৯৯ জন। ২৪ ঘন্টায় সংক্রমণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে কেরল । এখানে ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ১০৫৪। ২৪ ঘন্টায় সেখানে ১১ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩৪৬৩ জন। 

Advertisement

'চাচা' নেই, কংগ্রেসও নেই! খড়গপুরে বিজেপি বনাম তৃণমূলই

এই পরিস্থিতিতে সামাজিক জমায়েতের ক্ষেত্রে বিধি নিষেধ লাগু করেছে মহারাষ্ট্র সরকার। উদ্ধব ঠাকরে শাসিত রাজ্যে সিনেমা হল , হোটেল, রেস্তোরাঁয় ৫০ শতাংশের মতো জমায়েত বৈধ আপাতত। কোনও এলাকায় মাস্ক না পের কেউ যাতায়াত করছে , দেখলেই তাঁকে রেস্তোরাঁ বা পাবলিক প্লেসে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছে উদ্ধব সরকার। যে সিনেমা হল, রেস্তোরাঁগুলি এই নিয়ম মানবে না, তাদের সিনেমা হল বা রেস্তোরাঁ বন্ধ করা হবে বলে জানানো হয়েছে। এদিকে, যে সমস্ত জায়গায় হোটেল ও রেস্তোরাঁ রয়েছে সেখানে কর্তৃপক্ষকে আগত মানুষদের মাস্ক পরা নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়াও সামাজিক , ধর্মীয় , রাজনৈতিক , সাংস্কৃতিক সমস্ত ধরনের জমায়েতের ওপর বিধি আরোপিত হয়েছে। বিয়ের ক্ষেত্রে ৫০ জনের বেশি প্রবশাধিকার নিষিদ্ধ করা হয়েছে মহারাষ্ট্রে। পুনে, নাগপুর-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় লকডাউন বা নাইট কার্ফু জারি করা হয়েছে। 

চিন্তা বাড়াচ্ছে ভোটের বাংলাও
বর্তামনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা একাদশ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। গত ২৪ ঘণ্টা দেশে আক্রান্ত হয়েছেন ২৫১ জন। মৃত্যু হয়েছে ৩ জনের। সুস্থ হয়েছেন ২৪৪ জন। তবে সামনেই নির্বাচন বাংলায়। চলছে জোর কদমে প্রচার। এই আবহে করোনা লাগামছাড়া ভাবে বাড়তে পারে বলে আশঙ্কা থেকেই যাচ্ছে।

বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী
মহারাষ্ট্রের পাশাপাশি দেশে দক্ষিণের রাজ্যগুলিতে ধীরে ধীরে করোনা কেসের সংখ্যা বাড়তে শুরু করেছে। এই অবস্থায় সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। বুধবার হবে এই বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। সেখানে দেশব্যাপী যে করোনা টিকাকরণ চলছে, সেই নিয়েও আলোচনা হওয়ার কথা আছে। গত রবিবার ২৬ হাজারের গণ্ডি পেরোয় দৈনিক কেসের সংখ্যা, যেটা ডিসেম্বর ১৯-এর পর সর্বোচ্চ। করোনা টিকাকরণ শুরু হওয়ার পর থেকে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেননি মোদী। বুধবার দুপুরে ভার্চুয়ালি এই বৈঠক হবে।  মূলত যেভাবে চড়চড় করে বাড়ছে কেসের সংখ্যা সেই নিয়ে আলোচনা হবে। এছাড়াও টিকাকরণের প্রক্রিয়া নিয়ে সরকারের পরবর্তী রণকৌশল কি হবে,, সেটা নিয়েও কথা হবে বলে সূত্রের খবর। সামাজিক দূরত্ব ও মাস্ক পরার বিধি যাতে সবাই মেনে চলে, সেই জন্য সব রাজ্যকে পুনরায় সতর্ক করে দেবেন প্রধানমন্ত্রী। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement