Advertisement

আফগানিস্তানে তালিবানি সন্ত্রাস : ৫০ কূটনীতিককে দেশে ফেরাল ভারত

আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতির ক্রমাবনতি এবং দক্ষিণ আফগানিস্তানে তালিবানদের নতুন করে এলাকা দখলে নিরাপত্তার খাতিরে ৫০ জন কূটনীতিক এবং নিরাপত্তা কর্মীকে দেশে ফেরাল ভারত। তাঁদের শনিবার ভারতীয় বায়ুসেনার বিমানে দেশে ফেরানো হয়েছে।

আফগানিস্তান
Aajtak Bangla
  • কান্দাহার,
  • 11 Jul 2021,
  • अपडेटेड 1:49 PM IST
  • কান্দাহার থেকে দেশে ফেরানো হল ৫০ জন কূটনীতিককে
  • লস্করের সঙ্গে যুক্ত হয়ে তালিবানিদের শক্তি বাড়ছে
  • বায়ুসেনার বিমানে দেশে ফেরানো হল

দেশে ফিরল ৫০ আধিকারিক

আফগানিস্তান থেকে 50 জন কূটনীতিক এবং নিরাপত্তা আধিকারিককে দেশে ফেরালো ভারত। এরা সকলেই আফগানিস্তানের কান্দাহারে ভারতীয় কনস্যুলেটে কর্মরত ছিলেন। আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। তালিবানিরা যেভাবে শক্তি বৃদ্ধি করছে এবং দক্ষিণ আফগানিস্তানের বেশ কিছু শহরে নতুন করে দখল নিয়েছে, তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। শনিবার ৫০ জন আধিকারিক কে ভারতীয় বায়ুসেনার বিমানে দিল্লিতে ফেরানো হয়েছে।

স্থানীয় কর্মীরা কাজ করছেন, কিন্তু ভারতীয় কর্মীদের ফিরিয়ে নেওয়া হল

ভারতীয় দূতাবাসের স্থানীয় কর্মীরা অবশ্য এখনও সেখানে কাজ করছেন কিন্তু নিরাপত্তার কারণে এবং পরিস্থিতির দিকে নজর রেখে দূতাবাস বন্ধ রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

ইঙ্গিতপূর্ণ, বলছে আন্তর্জাতিক মহল

এর আগে ভারতীয় বিদেশমন্ত্রক এর তরফ থেকে একদিন আগেই জানানো হয়েছিল দূতাবাসগুলো বন্ধ নয় কিন্তু পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হচ্ছে তার 24 ঘন্টার মধ্যেই অবস্থান বদলে কূটনীতিকদের দেশে ফেরানো কে ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল

ভারতীয় বিদেশ মন্ত্রকের বার্তা

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী শুক্রবারের সাপ্তাহিক বিবৃতিতে জানিয়েছেন, কাবুলের ভারতীয় দূতাবাস, কান্দাহার এবং মাজারের শরিফের কনস্যুলেটগুলি খোলা রয়েছে। সেখান থেকে পাওয়া বার্তার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে গোটা পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি। নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটছে আফগানিস্থানে এবং যা সে দেশে ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগে রাখছে। যার মোকাবিলা সবাই মিলে করতে হবে।

কান্দাহার কনস্যুলেটের কাছেই সন্ত্রাস

কান্দাহারে ভারতীয় কনস্যুলেটের কূটনীতিকদের পাশাপাশি সাপোর্ট স্টাফ এবং নিরাপত্তারক্ষী মোতায়েন ছিল কান্দাহার কনস্যুলেট বন্ধ না করা হলেও তার খুব কাছাকাছি গোলমালের ঘটনা ঘটায় ভারতীয়দের নিরাপত্তার খাতিরে দেশে ফেরার হয়েছে।

Advertisement

হাত মিলিয়েছে লস্করও

পাকিস্তান ভিত্তিক উগ্রপন্থী সংগঠন লস্কর-ই-তৈবা তালিবানদের সঙ্গে হাত মিলিয়ে গোলমালে অংশ নেওয়ায় উত্তপ্ত হয়ে রয়েছে দক্ষিণাপন স্থানের একাধিক এলাকায় যা ভারতীয়দের নিরাপত্তার ক্ষেত্রে বিঘ্ন ঘটাতে পারে বলে মনে করা হচ্ছে তার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে

আফগানিস্তান যোগাযোগ রাখছে ভারতীয় বিদেশ মন্ত্রকের সঙ্গে

আফগানিস্তানের নিরাপত্তার প্রশ্ন যত বড় হয়ে দেখা দিচ্ছে তার মধ্যেই ভারতে নিযুক্ত রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই মঙ্গলবার ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে কথা বলেছেন। গত সপ্তাহের নয়াদিল্লি থেকে জারি করা একটি সতর্কবার্তায় আফগানিস্থানে কর্মরত এবং সেখানে যাওয়া প্রত্যেক ভারতীয়কে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement