Advertisement

Tehreek-e-Hurriyat: ইসলামি শাসনের ষড়যন্ত্র, 'তেহরিক-ই-হুরিয়ত'-কে নিষিদ্ধ ঘোষণা সরকারের

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের কারণে এই সংগঠনটিকে UAPA-এর অধীনে নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ বলেছেন, তেহরিক-ই-হুরিয়তকে UAPA-এর অধীনে একটি 'বেআইনি সংগঠন' ঘোষণা করা হয়েছে।

Tehreek-e-Hurriyat
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 31 Dec 2023,
  • अपडेटेड 3:11 PM IST
  • তেহরিক-ই-হুরিয়তকে নিষিদ্ধ করেছে সরকার
  • সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের কারণে এই সংগঠনটিকে UAPA-এর অধীনে নিষিদ্ধ করা হয়েছে

জম্মু ও কাশ্মীরকে সন্ত্রাসমুক্ত করতে কেন্দ্রীয় সরকার ক্রমাগত তৎপর। মুসলিম লিগ জম্মু ও কাশ্মীরের (মাসরাত আলম গ্রুপ) পর এখন তেহরিক-ই-হুরিয়তকে নিষিদ্ধ করেছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের কারণে এই সংগঠনটিকে UAPA-এর অধীনে নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ বলেছেন, তেহরিক-ই-হুরিয়তকে UAPA-এর অধীনে একটি 'বেআইনি সংগঠন' ঘোষণা করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী লিখেছেন, 'এই সংগঠনটি জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে আলাদা করতে এবং ইসলামিক শাসন প্রতিষ্ঠার জন্য নিষিদ্ধ কর্মকাণ্ডে জড়িত। এই দলটি জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদকে উন্নীত করার জন্য ভারত বিরোধী প্রচার চালাচ্ছে এবং সন্ত্রাসী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর অধীনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে মন্ত্রী নরেন্দ্র মোদীর জিরো টলারেন্স নীতি, যে কোনও ব্যক্তি বা সংস্থাকে ভারতবিরোধী কার্যকলাপে জড়িত পাওয়া গেলে তাকে অবিলম্বে ব্যর্থ করা হবে।'

ভারত সরকার তেহরিক-ই-হুরিয়ত সংগঠন সম্পর্কে জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে যে এটি জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী মতাদর্শ ছড়িয়ে দিচ্ছে। এই সংগঠনের লোকেরা সন্ত্রাসবাদীদের শ্রদ্ধা জানায় এবং পাথর ছুঁড়তে উৎসাহিত করে। সংগঠনের লোকেরা ভারতীয় আইন মানে না এবং কাশ্মীরকে ভারত থেকে আলাদা মনে করে।

চার দিনের মধ্যে সরকার কাশ্মীরে সক্রিয় আরেকটি বড় সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, যেটি সন্ত্রাসবাদী কার্যকলাপের প্রচার করে। এর আগে ২৭ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রক মুসলিম লিগ জম্মু ও কাশ্মীরকে (মাসরত আলম গ্রুপ) নিষিদ্ধ করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে দেশবিরোধী কার্যকলাপের কারণে এই সংগঠনটিকে UAPA-এর অধীনে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তিনি বলেছিলেন যে এই সংগঠন এবং এর সদস্যরা জম্মু ও কাশ্মীরে দেশবিরোধী এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে জড়িত এবং সন্ত্রাসবাদী কার্যকলাপে সমর্থন করে। জম্মু ও কাশ্মীরে ইসলামি শাসন প্রতিষ্ঠায় জনগণকে উদ্বুদ্ধ করু।

Advertisement

নিষেধাজ্ঞা মানে কী?

বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) কেন্দ্রীয় সরকার যে কোনও সংস্থাকে 'বেআইনি' বা 'সন্ত্রাসী' হিসাবে ঘোষণা করতে পারে। একেই সাধারণ ভাষায় 'নিষেধ' বলা হয়। যদি কোনও সংগঠনকে 'বেআইনি' বা 'সন্ত্রাসী' বা 'নিষিদ্ধ' ঘোষণা করা হয়, তাহলে এর সদস্যদের অপরাধী করা হতে পারে এবং এর সম্পদও বাজেয়াপ্ত করা হতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ৪৩টি সংগঠনকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষণা করা হয়েছে, অর্থাৎ নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে রয়েছে অনেক খালিস্তানি সংগঠন, লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ, এলটিটিই এবং আল কায়েদার মতো সংগঠন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement