Advertisement

Sikkim Landslide 20 May 2023: উত্তর সিকিমে ভয়াবহ ধস, আটকে ৫০০-র বেশি পর্যটক, নামল সেনা

শুক্রবার সকালে প্রবল বর্ষনের কারণে ধস নামে উত্তর সিকিমের চুংথাং এলাকায়। ধসের কারণে অবরুদ্ধ হয়ে পড়ে মূল সড়কটি। এই পাহাড়িপথে সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় যান চলাচল। এরফলে আটকে পড়ে লাচুং ও লাচেনে ঘুরতে আসা শয়ে শয়ে পর্যটক বোঝাই গাড়ি।

উত্তর সিকিমে ভয়াবহ ধস, আটকে ৫০০-র বেশি পর্যটক, নামল সেনা
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 20 May 2023,
  • अपडेटेड 2:05 PM IST
  • উত্তর সিকিমে ভয়াবহ ধস
  • ৫০০-র বেশি পর্যটককে সরাতে সক্রিয় সেনা

Sikkim Landslide 20 May 2023: বৃষ্টি হতেই ফের ধসে গেল উত্তর সিকিমের বিস্তীর্ণ এলাকা। শুক্রবার প্রবল বর্ষণের কারণে ধস নামে। এই সময় ওই এলাকায় প্রচুর পর্যটক রয়েছেন। বিপদে পড়েন তাঁরা। তবে কোনও হতাহতের খবর সরকারি তরফে পাওয়া যায়নি। স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনী উদ্ধার কাজে হাত লাগিয়েছেন।

আরও পড়ুনঃ ভুয়ো আধার কার্ড তৈরির চক্র ফাঁস, উত্তর দিনাজপুরের করণদিঘিতে চাঞ্চল্য

ধসে বিপর্যয়

ফের ভয়াবহ ধসে বিপর্যয় সিকিমে। শুক্রবার ভারী বৃষ্টির কারণে উত্তর সিকিমের এ লাচেন (A Lachen), লাচুং এবং চুংথাং (Lachung & Chungthang)-এ ধস নামে। যার ফলে প্রায় ৫০০-র বেশি পর্যটক চুংথাংয়ে আটকে পড়েছিলেন। তাদের মধ্যে ৫৪ জন শিশু-সহ আটকে পড়া ৫০০ পর্যটককে উদ্ধার করে পর্যটকদের উদ্ধার করে সেনা ছাউনিতে নিয়ে আসা হয়েছে বলে খবর। তাদের গ্যাংটকে সরিয়ে আনা হচ্ছে। শনিবার সেনার তরফে এই তথ্য জানানো হয়েছে।

উদ্ধারে নিয়োজত ভারতীয় সেনা

ভারতীয় সেনার মুখপাত্র বিবৃতিতে জানিয়েছেন, ‘এসডিএম চুংথাং (SDM Chungthang)-এর অনুরোধে, ত্রিশক্তি কর্পসের (Trishakti Corps) এর জওয়ান এবং ভারতীয় সেনাবাহিনী উদ্ধারকাজে নেমে আটকে পড়া পর্যটকদের নিরাপদে উদ্ধার করে। উদ্ধার করা পর্যটকদের মধ্যে ২১৬ জন পুরুষ, ১১৩ জন মহিলা এবং ৫৪ জন শিশু রয়েছে। উদ্ধারের পর তাদেরকে তিনটি আলাদা সেনা শিবিরে রাখা হয়েছিল। পাশাপাশি পর্যটকদের গরম খাবার এবং গরম পোশাক দেওয়া হয়েছিল সেনার তরফে।’

পর্যটকদের শারীরিক অবস্থা পরীক্ষার জন্য করতে সেনার তরফে তিনটি মেডিকেল টিম গঠন করা হয়েছিল। পর্যটকদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে প্রাথমিক চিকিৎসার পর জানিয়েছেন চিকিৎসকরা। যদিও রাত ১২টা ২৫ মিনিট নাগাদ এক মহিলা গুরুতর মাথা যন্ত্রণা এবং মাথা ঘোরার সমস্যা হচ্ছে বলে জানান। রাতে তাঁকে চিকিৎসকরা আইসিইউতে দেন। তাঁর বর্তমান শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে।

Advertisement

কীভাবে ধস?

জানা গিয়েছে, শুক্রবার সকালে প্রবল বর্ষনের কারণে ধস নামে উত্তর সিকিমের চুংথাং এলাকায়। ধসের কারণে অবরুদ্ধ হয়ে পড়ে মূল সড়কটি। এই পাহাড়িপথে সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় যান চলাচল। এরফলে আটকে পড়ে লাচুং ও লাচেনে ঘুরতে আসা শয়ে শয়ে পর্যটক বোঝাই গাড়ি। সংশ্লিষ্ট জেলাপ্রশাসনের অনুরোধে পর্যটকদের উদ্ধারে এগিয়ে আসে ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পসের জওয়ানরা। সেখান থেকে উদ্ধার করা হয় ৫০০ দেশ বিদেশের পর্যটককে। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল বলেন, উত্তর সিকিমে ধস নেমেছে। বহু পর্যটক আটকে রয়েছে। রাজ্য ও বাইরের বহু পর্যটক রয়েছেন। সেনাবাহিনী হাত লাগিয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement