Advertisement

Derek O'Brien Suspended: বাদল অধিবেশনে সাসপেন্ড TMC সাংসদ ডেরেক ও'ব্রায়েন, স্পিকার বললেন, 'কক্ষ ছেড়ে বেরিয়ে যান'

তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে রাজ্যসভা থেকে বরখাস্ত করা হয়েছে। দিল্লি সার্ভিস বিল চলাকালীন অশোভন আচরণের কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাজ্যসভা থেকে বরখাস্ত ডেরেক ও'ব্রায়েন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Aug 2023,
  • अपडेटेड 4:11 PM IST

তৃণমূল  সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে রাজ্যসভা থেকে বরখাস্ত করা হয়েছে। দিল্লি সার্ভিস বিল চলাকালীন অশোভন আচরণের কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।  তিনি আর বাকি বাদল অধিবেশনে অংশ নিতে পারবেন না।

রাজ্যসভায় সভাপতি তথা উপরাষ্ট্রপতি  জগদীপ ধনখড় এবং টিএমসি সাংসদ ডেরেক ও'ব্রায়েনের মধ্যে উত্তপ্ত মতবিনিময় হয়। এর জেরেই তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে রাজ্যসভার চেয়ারম্যান পুরো অধিবেশনের জন্য সাসপেন্ড করেছেন।  দিল্লি সার্ভিস বিল চলাকালীন অশোভন আচরণের কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বাকি মরশুমের জন্য সাসপেন্ড করা হয়েছে ডেরেক ও'ব্রায়েনকে। এর আগে আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিংকেও সাসপেন্ড করা হয়েছিল।

 রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধানখড় আজকের অধিবেশনের  ঘোষণা করেছেন যে তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে বাদল অধিবেশনের বাকি সময়ের জন্য বরখাস্ত  করা হয়েছে। প্রসঙ্গত  রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়  এবং টিএমসি সাংসদ ডেরেক ও'ব্রায়েনের মধ্যে উত্তপ্ত বিতর্ক দেখা গিয়েছিল। এই সময় রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়  টিএমসি সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে প্রচারের জন্য হাউসে নাটক করার অভিযোগ করেছেন।

এর মাঝেই , যখন তৃণমূল কংগ্রেস সাংসদ তার ভাষণ দিল্লি সরকারের জাতীয় রাজধানী অঞ্চল (সংশোধন) বিল, ২০২৩-এ সীমাবদ্ধ করতে অস্বীকার করেছিলেন, এতেই জগদীপ ধানখড় রেগে যান। চেয়ারম্যান তখন ডেরেক ও'ব্রায়েনকে বলেন, "এটা আপনার অভ্যাসে পরিণত হয়েছে। আপনি  কৌশল হিসেবে এটা করছেন। আপনি মনে করছেন বাইরের প্রচার উপভোগ করবেন। আপনি এই সমসদ নষ্ট করে দিয়েছন।"

প্রসঙ্গত এদিন মণিপুর নিয়ে আলোচনার দাবিতে রাজ্যসভায় তুমুল হট্টগোল হয়। এদিকে টিএমসি সাংসদরা উঠে দাঁড়িয়ে আলোচনার দাবি জানাতে শুরু করেন। এ নিয়ে  চেয়ারম্যান জগদীপ ধনখড় ব্রায়ানকে ধমক দিয়ে বসতে বলেন। এরপরও ব্রায়ান চুপ হননি, তখন চেয়ারম্যান তার আসন থেকে উঠে বললেন, আমি সম্মানিত সদস্য ডেরেক ও'ব্রায়েনের নাম নিচ্ছি।

Advertisement

পীযূষ গোয়েল সাসপেনশন মোশন পেশ করেন
চেয়ারম্যান ডেরেক ও'ব্রায়েনকে নাম দেওয়ার পরে রাজ্যসভায় তাঁর বিরুদ্ধে স্থগিতাদেশের প্রস্তাব উত্থাপন করেন সংসদের নেতা পীযূষ গোয়েল। পীযূষ গোয়েল বলেছেন, আমি অধিবেশনের বাকি অংশের জন্য ডেরেক ও'ব্রায়েনের বিরুদ্ধে স্থগিতাদেশের জন্য একটি প্রস্তাব পেশ করছি, যা ক্রমাগত হাউসের কার্যক্রমে বিঘ্ন ঘটানো, চেয়ারম্যানকে অমান্য করা এবং হাউসে ক্রমাগত অশান্তি সৃষ্টি করার জন্য পেশ করা হচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement