Advertisement

Derek O'Brien Suspended from Rajya Sabha: আবার ধনখড়ের সঙ্গে ঝগড়া-অশান্তি, রাজ্যসভায় সাসপেন্ড TMC-র ডেরেক

রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হল তৃণমূলের ডেরেক ও'ব্রায়েনকে। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে বিতণ্ডায় জড়ান ডেরেক। তার জেরেই তাঁকে সাসপেন্ড করা হয়েছে। 

জগদীপ ধনখড় এবং ডেরেক ও'ব্রায়েন।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 14 Dec 2023,
  • अपडेटेड 12:40 PM IST

সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা নিয়ে হট্টগোলের জেরে রাজ্যসভা থেকে আবার সাসপেন্ড করা হল তৃণমূলের ডেরেক ও'ব্রায়েনকে। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে বিতণ্ডায় জড়ান ডেরেক। তার জেরেই তাঁকে সাসপেন্ড করা হয়েছে। এর আগে, সংসদের বাদল অধিবেশনে সাসপেন্ড করা হয়েছিল ডেরেককে। 

বৃহস্পতিবার সকালে রাজ্যসভার অধিবেশন শুরুর ১ ঘণ্টা পর ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদেরা। সংসদে নিরাপত্তা লঙ্ঘন নিয়ে তাঁরা আলোচনার দাবি জানান। ২৮টি নোটিস নিয়ে সরব হন তাঁরা। ওই নোটিসগুলি অনুমোদন করেননি ধনখড়। তার পরই ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদেরা। বিরোধীদের এ হেন আচরণের নিন্দা প্রকাশ করেন ধনখড়। নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলে জানান তিনি। 

এই সময়ই রাজ্যসভার চেয়ারম্যানের কুর্সির সামনে গিয়ে হাত ছোড়েন ডেরেক। তার পরেই ডেরককে রাজ্যসভার কক্ষ থেকে চলে যেতে নির্দেশ দেন ধনখড়। এই নিয়ে হট্টগোল বেধে যায় রাজ্যসভায়। সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় এদিন লোকসভার অধিবেশন কক্ষেও হট্টগোল বাধে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জবাব তলব করেছেন বিরোধীরা। অন্য দিকে, সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় আট নিরাপত্তারক্ষীকে সাসপেন্ড করা হয়েছে। 

বুধবার সংসদে ঠিক কী ঘটেছে?

বুধবার দুপুরে সংসদে অধিবেশন চলছিল। সেই সময় আচমকাই দর্শকদের গ্যালারি থেকে দু'জন ঝাঁপ দেয়। এই ঘটনায় হতচকিত হয়ে যান সাংসদেরা। ছিটকে সরে গিয়ে সাংসদেরা দেখেন যে, চারদিকে হলুদ রঙের গ্যাস বেরোচ্ছে। দুই যুবকের হাতে ছিল রং বোমা। এই দুই যুবকের নাম সাগর এবং মনোরঞ্জন। তাদের আটক করা হয়েছে। অন্য দিকে, সংসদের বাইরে স্প্রে নিয়ে ঘুরছিল আরও দু'জন। পুলিশ সূত্রে খবর, পরিবহণ ভবনের সামনে থেকে এক মহিলা-সহ ২ জনকে পাকড়াও করা হয়েছে। তাঁদের নাম অমল এবং নীলম। লোকসভায় ঢুকে তাণ্ডবের ঘটনায় আরও ২ জন জড়িত বলে জানতে পেরেছে পুলিশ। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। এই ঘটনার জেরে মুলতুবি হয়ে যায় সংসদের অধিবেশন। সংসদে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement