Advertisement

Gujrat Exit Poll 2024 Loskabha Election: গুজরাতে অব্যাহত মোদী ঝড়! লোকসভার সবকটা আসন পাচ্ছে বিজেপি?

Gujrat Exit Poll 2024 Loskabha Election: বেশ কিছু রাজ্যে বিজেপির ভোট কমেছে। আবার বেশ কিছু রাজ্যে ভোট বেড়েছে। কোথাও আসন কমেছে আবার বেড়েছেও। এই বাংলাতেই বিজেপির আসন বাড়তে পারে বলে বুথ ফেরত সমীক্ষায় আভাস মিলছে। এর মাঝে একটি রাজ্যে সবার চোখ ছিল, সেটি হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নিজের রাজ্য গুজরাটে কী অবস্থা হয়।

গুজরাটে পুরনো ট্র্যাডিশন অব্যাহত, ফের ক্লিন সুইপের পথে বিজেপি?

Gujrat Exit Poll 2024 Loskabha Election: সব বুথ ফেরত সমীক্ষাতেই ইঙ্গিত দিচ্ছে, তৃতীয়বার ক্ষমতায় ফিরতে চলেছেন নরেন্দ্র মোদী। বিরোধীরা কয়েকটি রাজ্যে টক্কর দিলেও দিল্লির তখত দখলের জন্য তা পর্যাপ্ত ছিল না। আর বুথফেরত সমীক্ষায় সরকারে আসার সম্ভাবনা জোরালো হতেই এক্স হ্যান্ডেলে বিরোধীদের নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়ে দিলেন, বিরোধীদের নিশানা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়ে দিলেন, বিরোধীদের জাতিবাদ, সাম্প্রদায়িক ও পরিবারতন্ত্রের রাজনীতিকে খারিজ করেছেন ভোটাররা।

বেশ কিছু রাজ্যে বিজেপির ভোট কমেছে। আবার বেশ কিছু রাজ্যে ভোট বেড়েছে। কোথাও আসন কমেছে আবার বেড়েছেও। এই বাংলাতেই বিজেপির আসন বাড়তে পারে বলে বুথ ফেরত সমীক্ষায় আভাস মিলছে। এর মাঝে একটি রাজ্যে সবার চোখ ছিল, সেটি হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নিজের রাজ্য গুজরাটে কী অবস্থা হয়।

১৯৯৫ সাল থেকে বিজেপি টানা জিতে আসছে গুজরাটে। দেশে ক্ষমতায় থাকাকালীনও ইউপিএ বা কংগ্রেস বারবার মুখ থুবড়ে বলেছে।  গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবেও একসময় দায়িত্ব পালন করেছেন মোদী। তাই সেই গুজরাটের দিকে নজর ছিল সবার। ফল প্রকাশ হতে এখনও ২ দিন বাকি। তবে আপাতত বুথ ফেরত সমীক্ষা যদি ইঙ্গিত হয়। তাহলে এবারও বিরোধীদের খালি হাতেই ফিরতে হচ্ছে। হিসেব মতো এবারও গুজরাটে ক্লিন সুইপ করতে পারে বিজেপি। বিরোধীরা বা আরও নির্দিষ্ট করে বলতে গেলে বড়জোড় একটা আসন পেতে পারে বলে জানানো হয়েছে। ফলে খুশির হাওয়া সেখানে।

গুজরাটের ২৬ টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ফল আসবে ৪ জুন। এর আগে কোন আসনে প্রাধান্য পাবে কে? গুজরাটের ২৬ টি আসন কার খাতায় যাবে? কে পিছিয়ে আর কে এগিয়ে থাকবে? ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল ইতিমধ্যেই সামনে চলে এসেছে। এই অনুসারে, বিজেপির নেতৃত্বে এনডিএ প্রত্যাশামতোই এখানে প্রায় ক্লিন সুইপের পথে এগিয়ে যাচ্ছে। এনডিএকে সমীক্ষায় প্রায় সব কটি আসনই দেওয়া হচ্ছে। বাকি ইন্ডিয়া জোট পেতে পারে বলছে বড়জোর একটি আসন। স্বাভাবিকভাবেই আর কাউকে জায়গা দেওয়া হয়নি। ২-১টা আসন উলটপালট হলেও তাতে গুজরাটের সার্বিক ফলে খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement