Advertisement

Rajasthan Chief Minister: রাজস্থানের মুখ্যমন্ত্রীর নাম নিয়ে জারি ধোঁয়াশা, আজই দিল্লিতে নাড্ডার সঙ্গে সাক্ষাৎ বসুন্ধরা রাজের

তিন রাজ্যে বিজেপির হ্যাটট্রিক জয়ের আজ পঞ্চম দিন। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে এখনও মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করেনি বিজেপি। এখন বলা হচ্ছে যে বিজেপি নতুন মুখ নিয়ে বাজি ধরার প্রস্তুতি নিচ্ছে এবং প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জুটি এই চমক দেওয়ার পরিকল্পনা করছে।

বসুন্ধরা রাজে
Aajtak Bangla
  • জয়পুর,
  • 07 Dec 2023,
  • अपडेटेड 7:18 AM IST
  • তিন রাজ্যে বিজেপির হ্যাটট্রিক জয়ের আজ পঞ্চম দিন। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে এখনও মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করেনি বিজেপি।
  • এখন বলা হচ্ছে যে বিজেপি নতুন মুখ নিয়ে বাজি ধরার প্রস্তুতি নিচ্ছে এবং প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জুটি এই চমক দেওয়ার পরিকল্পনা করছে।
  • পরবর্তীতে কী হবে সে বিষয়ে আপাতত কারও কোনও ধারণা নেই। বিজেপি আগেও এই কাজ করেছে।

তিন রাজ্যে বিজেপির হ্যাটট্রিক জয়ের আজ পঞ্চম দিন। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে এখনও মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করেনি বিজেপি। এখন বলা হচ্ছে যে বিজেপি নতুন মুখ নিয়ে বাজি ধরার প্রস্তুতি নিচ্ছে এবং প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জুটি এই চমক দেওয়ার পরিকল্পনা করছে। পরবর্তীতে কী হবে সে বিষয়ে আপাতত কারও কোনও ধারণা নেই। বিজেপি আগেও এই কাজ করেছে। যোগী আদিত্যনাথকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী করা হোক বা উত্তরাখণ্ডে ধামির বিষয়ে সিদ্ধান্ত হোক, গুজরাতে মুখ্যমন্ত্রী বদলেও একই সাসপেন্স ছিল। এবারও তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম নিয়ে অনেকের নাম আলোচনা হচ্ছে।

রাজস্থানে মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব কে নেবেন তা নিয়ে এক দফা চিন্তাভাবনা ও বৈঠক চলছে। এদিকে বুধবার রাতে নয়াদিল্লি পৌঁছেছেন বিজেপির সিনিয়র নেত্রী ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। সূত্রের মতে, বসুন্ধরা রাজে বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন এবং তিনি বৃহস্পতিবার অর্থাৎ আজ সকালে নাড্ডার সঙ্গে দেখা করতে পারেন। তবে বিমানবন্দর থেকে বের হওয়ার সময় বসুন্ধরা দিল্লি সফরকে পারিবারিক বলে বর্ণনা করে জানান যে তিনি তাঁর পুত্রবধূর সঙ্গে দেখা করতে এসেছেন। দুবার রাজস্থানের মুখ্যমন্ত্রী থাকা বসুন্ধরা রাজে বিধানসভা নির্বাচনে বিজেপির ব্যাপক জয়ের পরে মুখ্যমন্ত্রী পদের অন্যতম প্রতিদ্বন্দ্বী। বসুন্ধরা রাজে তাঁর বাসভবনে ৬০ জনেরও বেশি নবনির্বাচিত বিধায়কের সঙ্গে বৈঠক করার পর দিল্লি গিয়েছেন।

সূত্রের খবর, বিধায়কদের সঙ্গে দেখা করার পর মঙ্গলবার বিজেপি হাইকমান্ডের সঙ্গে ফোনে কথা বলেছেন বসুন্ধরা। এতে তিনি বলেছিলেন যে তিনি দলের একজন সুশৃঙ্খল কর্মী এবং কখনই পার্টি লাইনের বাইরে যেতে পারবেন না।

রাজে কতজন বিধায়কের সাথে দেখা করেছিলেন?
এর আগে বসুন্ধরা রাজেকে শক্তি দেখানোর মেজাজে দেখা গিয়েছিল। নৈশভোজে তিনি ২০ জনেরও বেশি বিধায়কের সঙ্গে দেখা করেছিলেন। এর পরে বসুন্ধরা শিবির দাবি করেছিল যে তাদের ৬৮ জন বিধায়কের সমর্থন রয়েছে। এর পাশাপাশি কিছু নির্দলও তার সঙ্গে রয়েছে বলে দাবি করা হয়েছিল। পিটিআই-এর মতে, বিধায়করা এটিকে একটি সৌজন্য সাক্ষাৎ বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে দলীয় নেতৃত্ব রাজ্যের শীর্ষ পদের জন্য নির্বাচিত করলে তাঁরা রাজেকে সমর্থন করবেন।

Advertisement

রাজস্থানে মুখ্যমন্ত্রী পদের দৌড়ে কে?
রাজ্যে মুখ্যমন্ত্রী পদের দৌড়ে বিজেপির অনেক মুখ রয়েছে। বসুন্ধরা রাজে ছাড়াও এতে প্রথম নাম বালকনাথের। তিনি তিজারা থেকে বিধানসভায় পৌঁছেছেন। তালিকায় দ্বিতীয় নাম জয়পুর রাজপরিবারের রাজকুমারী দিয়া কুমারীর। তাঁরা দুজনই লোকসভার সদস্য কিন্তু এখন দল তাদের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। বসুন্ধরা রাজে, যিনি দু'বার মুখ্যমন্ত্রী হয়েছেন, বিজেপির জাতীয় সহ-সভাপতি, যিনি ঝালরাপাটন আসন থেকে বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন। তিনি ২০০৩ থেকে ২০০৮ এবং ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত দুবার রাজস্থানের মুখ্যমন্ত্রী ছিলেন। গত নির্বাচন শুধু বসুন্ধরারকে সামনে রেখেই বিজেপি লড়েছিল। কিন্তু এবার বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করেনি বিজেপি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement