Advertisement

'এক দেশ এক আইন' নিয়ে বিরোধী জোটে ধাক্কা, CPIM-এর সেমিনার বয়কট করল মুসলিম লিগ

অভিন্ন সিভিল কোড নিয়ে বিতর্ক দেশে তীব্র হচ্ছে এবং বিরোধী দলগুলি এর বিরোধিতা করতে কৌশল তৈরি করতে শুরু করেছে। কিন্তু এই অনুশীলন কেরালায় বড় ধাক্কা খেয়েছে। ভারতীয় ইউনিয়ন মুসলিম লীগ এখানে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সেমিনার থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। মুসলিম লীগ বলছে, সিপিআইএম এই সেমিনারে কংগ্রেসকে আমন্ত্রণ জানায়নি। যদিও এটি কেরালায় কংগ্রেস জোটের অংশ। এমতাবস্থায় তারা জোটে ফাটলের কারণ হতে চায় না।

প্রতীকী ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 09 Jul 2023,
  • अपडेटेड 5:12 PM IST
  • অভিন্ন সিভিল কোড নিয়ে বিতর্ক দেশে তীব্র হচ্ছে এবং বিরোধী দলগুলি এর বিরোধিতা করতে কৌশল তৈরি করতে শুরু করেছে।
  • কিন্তু এই অনুশীলন কেরালায় বড় ধাক্কা খেয়েছে।

অভিন্ন সিভিল কোড নিয়ে বিতর্ক দেশে তীব্র হচ্ছে এবং বিরোধী দলগুলি এর বিরোধিতা করতে কৌশল তৈরি করতে শুরু করেছে। কিন্তু এই অনুশীলন কেরালায় বড় ধাক্কা খেয়েছে। ভারতীয় ইউনিয়ন মুসলিম লিগ এখানে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সেমিনার থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। মুসলিম লিগ বলছে, সিপিআইএম এই সেমিনারে কংগ্রেসকে আমন্ত্রণ জানায়নি। যদিও এটি কেরালায় কংগ্রেস জোটের অংশ। এমতাবস্থায় তারা জোটে ফাটলের কারণ হতে চায় না।

ইন্ডিয়ান মুসলিম লিগ (আইইউএমএল) কেরালায় কংগ্রেসের প্রধান মিত্র এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ-এর অংশ। এই বিষয়ে আইইউএমএল মালাপ্পুরমের পানাক্কাদে একটি বৈঠক ডাকে এবং তাতে সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের পর আইইউএমএলের রাজ্য সভাপতি সৈয়দ সাদিক আলি শিহাব থাঙ্গল বলেন, মুসলিম লিগ জোট ইউডিএফ-এর একটি বড় অংশ, তাই সব জোটের সঙ্গে আলোচনা করেই মুসলিম লিগ যেকোনও সিদ্ধান্ত নিতে পারে। এই লড়াইয়ে বড় ভূমিকা নিতে পারে কংগ্রেস। সেমিনারে UDF-এর অন্য কোনো সদস্যকে আমন্ত্রণ জানানো হয়নি। তিনি আরও বলেছিলেন যে কংগ্রেসকে বাইরে রেখে তিনি ইউনিফর্ম সিভিল কোডের বিরুদ্ধে এক পদক্ষেপও এগোতে পারবেন না।

সিনিয়র আইইউএমএল নেতা এবং বিধায়ক পি কে কুনহালিকুট্টি বলেছেন যে, মুসলিম লিগ প্রথম থেকেই এই ইস্যুতে একটি সমন্বিত আন্দোলনের নেতৃত্ব দিয়েছে। সাদিক আলি শিহাব শিগগিরই সংবিধান বিরোধী এই পদক্ষেপ নিয়ে একটি সেমিনারের আয়োজন করবেন। এতে সব সংগঠনকে আমন্ত্রণ জানানো হবে। প্রয়োজন বিভাজনের সেমিনারের নয়, সম্প্রীতির সেমিনারের। তা না হলে বিজেপিকে সাহায্য করবে। তিনি সাফ জানিয়ে দেন, দিল্লিতে সেমিনারের মাধ্যমে ঐক্যবদ্ধ হওয়া দরকার। ইউনিফর্ম সিভিল কোড: হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান এবং উপজাতি... জানেন কোন ধর্ম UCC দ্বারা প্রভাবিত হবে?  'সিপিআইএম সেমিনারে কংগ্রেসকে আমন্ত্রণ জানায়নি'। সিপিআইএম ইউসিসির বিরুদ্ধে প্রচারণার অংশ হিসাবে কোঝিকোড়ে একটি রাজ্য স্তরের সেমিনারের আয়োজন করেছে। সিপিআইএম রাজ্য সম্পাদক এম ভি গোবিন্দন বলেছেন যে অসাম্প্রদায়িক সেই সমস্ত লোককে সেমিনারে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে তবে কংগ্রেসকে আমন্ত্রণ জানানো হবে না। 

Advertisement

'পার্লামেন্টে শুধুমাত্র কংগ্রেসই UCC-এর বিরোধিতা করতে পারে' এই বিবৃতিটি বিতর্কের জন্ম দেয় এবং মুসলিম লীগ প্রতিবাদে বেরিয়ে আসে।আইইউএমএল সভাপতি সৈয়দ সাদিক আলী বলেন, সমস্যা ছিল মুসলিম লীগ সিপিআইএম-এর সেমিনারে অংশ নেবে কি না। যে কোনো রাজনৈতিক দল এ বিষয়ে সেমিনার আয়োজন করতে পারে এবং কোনো দল/সংগঠন এতে অংশ নিতে পারবে কি না, সেটা তাদের পছন্দ। এখানে মুসলিম লীগ ইউডিএফের প্রধান দল। দেশের কংগ্রেসই সবচেয়ে কার্যকরভাবে এমনকি সংসদেও ইউনিফর্ম সিভিল কোডের বিরোধিতা করতে পারে। তার নেতৃত্বেই আন্দোলন শক্তি পাবে। তাই সকলের সাথে আলোচনা করেই মুসলিম লীগ যেকোনো সিদ্ধান্ত নিতে পারে। কেন্দ্র ইউসিসিতে প্রথম বড় পদক্ষেপ নিয়েছে, জিওএম গঠন করেছে, চার মন্ত্রীকে গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করেছে 'কংগ্রেসকে সাইডলাইন করা যাবে না', বলেছে সিপিআইএম কেবল মুসলিম লীগকে আমন্ত্রণ জানিয়েছিল এবং অন্য সব জোটকে নয়, তাই আমরা একটি মিটিং ডেকেছিলাম এবং এতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেমিনার কংগ্রেসকে একপাশে রেখে ইউসিসি ইস্যুতে কেউ এক কদম এগোতে পারবে না।

ইউনিফর্ম সিভিল কোড কি? - ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) মানে ধর্ম বা বর্ণ নির্বিশেষে ভারতে বসবাসকারী প্রতিটি নাগরিকের জন্য একটি অভিন্ন আইন থাকা। মানে প্রত্যেক ধর্ম, বর্ণ, লিঙ্গের জন্য একই আইন। সিভিল কোড কার্যকর হলে, বিবাহ, বিবাহবিচ্ছেদ, সন্তান দত্তক গ্রহণ এবং সম্পত্তি ভাগের মতো বিষয়ে সকল নাগরিকের জন্য অভিন্ন নিয়ম থাকবে। ইউনিফর্ম সিভিল কোড ভারতের সংবিধানের ৪৪ অনুচ্ছেদের অংশ। এটি সংবিধানে রাষ্ট্রীয় নীতির নির্দেশমূলক নীতিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সংবিধানের ৪৪ অনুচ্ছেদে বলা হয়েছে যে সকল নাগরিকের জন্য অভিন্ন নাগরিক বিধি বাস্তবায়ন করা সরকারের দায়িত্ব। 

আইন ভারতে বিভিন্ন ধর্মের নিজস্ব আইন রয়েছে। যেমন- হিন্দুদের জন্য হিন্দু ব্যক্তিগত আইন। মুসলমানদের জন্য মুসলিম ব্যক্তিগত আইন। এমতাবস্থায় এসব ব্যক্তিগত আইন বাতিল করে একটি সাধারণ আইন আনাই ইউসিসির উদ্দেশ্য। আসুন জেনে নিই যদি ইউসিসি বাস্তবায়িত হয়, তাহলে কোন ধর্মের ওপর প্রভাব পড়বে?

ইউসিসিতে চার মন্ত্রী দায়িত্ব পেয়েছেন সরকার ইউনিফর্ম সিভিল কোড নিয়ে মন্ত্রীদের একটি গ্রুপ গঠন করেছে। এই অনানুষ্ঠানিক জিওএম অর্থাৎ মন্ত্রীদের গ্রুপে সিনিয়র মন্ত্রীদের স্থান দেওয়া হয়েছে। এই GoM-এর নেতৃত্ব দেবেন কিরেন রিজিজু এবং GoM-এর বাকি সদস্যরা হবেন স্মৃতি ইরানি, জি কিশান রেড্ডি এবং অর্জুন রাম মেঘওয়াল। বুধবারও এসব মন্ত্রীদের বৈঠক হয়েছে। ইউসিসি কীভাবে সব ধর্মের জন্য এক আইনের বিকল্প দেবে, কেন প্রতিবাদ, কার জন্য কী পরিবর্তন হবে? 10টি প্রশ্নের উত্তর পড়ুন এই মন্ত্রীরা অভিন্ন সিভিল কোড সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। যেমন কিরেন রিজিজু আদিবাসীদের বিষয়ে, স্মৃতি ইরানি নারীদের অধিকার সংক্রান্ত বিষয়ে, জি কিষাণ রেড্ডি উত্তর-পূর্ব রাজ্যগুলির বিষয়ে এবং আইনমন্ত্রী। আইনি দিক বিবেচনা করবেন অর্জুন রাম মেঘওয়াল। এই মন্ত্রীরা এ বিষয়ে উত্তর-পূর্বের কয়েকজন মুখ্যমন্ত্রীর সঙ্গেও আলোচনা করেছেন। লাইভ টিভি

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement