Advertisement

"Union Budget 2023 PM Modi Speaks: 'গরিব, মধ্যবিত্তদের স্বপ্নপূরণের বাজেট,' নির্মলার ভূয়সী প্রশংসায় মোদী

"Union Budget 2023 PM Modi Speaks: "এই বাজেটে গরিব, মধ্যবিত্ত ও কৃৃষকদের স্বপ্ন পূরণ হবে," অর্থমন্ত্রীকে শুভেচ্ছা মোদীর। দেশের কয়েক কোটি বিশ্বকর্মা এই দেশকে নির্মাণ করে চলেছেন। এই সব বিশ্বকর্মার সৃজন ও পরিশ্রমকে এই বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে। আর কী বললেন প্রধানমন্ত্রী?

'গরিব, মধ্যবিত্তদের স্বপ্নপূরণের বাজেট,' নির্মলার ভূয়সী প্রশংসায় মোদী
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Feb 2023,
  • अपडेटेड 3:07 PM IST
  • এই বাজেটে গরিব, মধ্যবিত্ত ও কৃৃষকদের স্বপ্ন পূরণ হবে
  • অর্থমন্ত্রীকে নির্মলা সীতারমণকে শুভেচ্ছা মোদীর
  • মহিলাদের জন্য বাজেটে জায়গা রাখায় খুশি প্রধানমন্ত্রী

"Union Budget 2023  PM Modi Speaks: বাজেটে সাধারণ মানুষের কথা বলা হয়েছে। বিশেষ করে মহিলাদের শক্তি দেবে এই বাজেট। বিশেষ করে গ্রামীণ ক্ষেত্রের মহিলাদের স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে যে উদ্যোগ নেওয়া হয়েছে তারও প্রশংসা করেন নরেন্দ্র মোদী। পাশাপাশি খেটে খাওয়া মানুষদের বিশেষ করে কর্মজীবী, মৎস্যজীবী, শ্রমিক শ্রেণির মানুষের কথা মাথায় রেখে বাজেট তৈরি করা হয়েছে বলে মন্তব্য করলেন নরেন্দ্র মোদী। গোটা বাজেট নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের প্রশংসা করেন।

কী বললেন মোদী? 

"উন্নত ভারত গড়ে তোলার ক্ষেত্রে শক্তিশালী ভিত্তি তৈরি করবে অমৃতকালের প্রথম বাজেট। এই বাজেটে গরিব, মধ্যবিত্ত ও কৃৃষকদের স্বপ্ন পূরণ হবে। ভবিষ্যতকে মাথায়, বাজেটে নতুন শক্তি মিলবে দেশে।" এই নতুন বাজেটের সঙ্গে দেশের প্রগতি হবে বলে দাবি করেন তিনি। গোটা বিশ্বের মানুষ এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছেন বলেও আগের দিনই দাবি করেছেন তিনি। নির্মলা সীতারামন এবং তাঁর দলকে শুভেচ্ছা জানান। কর কমানো হয়েছে, সেই সঙ্গে প্রক্রিয়া অনেক সহজ করা হয়েছে ঐতিহাসিক বাজেট পেশ করেছেন নির্মলা সীতারমণ।

আরও পড়ুনঃ এবার PAN কার্ড-ই হবে সিঙ্গল বিজনেস আইডি, ঘোষণা বাজেটে, কী সুবিধা?

এদিন মোদী বলেন, "নির্মলাজি এবং তাঁর দলকে এই ঐতিহাসিক বাজেট পেশের জন্য শুভেচ্ছা জানাচ্ছি। দেশের কয়েক কোটি বিশ্বকর্মা এই দেশকে নির্মাণ করে চলেছেন। এই সব বিশ্বকর্মার সৃজন ও পরিশ্রমকে এই বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে। ট্রেনিং, টেকনোলজি, মার্কেট সাপোর্ট দিয়ে সাহায্য করা হবে। পিএম বিকাশের মাধ্যমে এই কাজ করা হবে। যার জেরে জীবন বদল হবে।

প্রধানমন্ত্রীর কথায়, "শহর থেকে গ্রামে মহিলাদের জন্য একাধিক প্রকল্প আনা হয়েছে। মহিলা স্বনির্ভর গ্রুপ যা ভারতে নিজেদের অনেক বড় জায়গা করে নিয়েছে। তাই সেই উদ্দেশে বিশেষ 'বচত' প্রকল্প আনা হয়েছে বাজেটে। মহিলা সম্মান সঞ্চয় প্রকল্পের মাধ্যমে সেই কাজ করা হবে।"   

Advertisement

নরেন্দ্র মোদী বলেন," এছাড়াও ডিজিটালকে কৃষিক্ষেত্রের সঙ্গে এক করে দেওয়া হবে। এবারের বাজেটে সেই লক্ষ্য রাখা হয়েছে। ভারতের শস্য গোটা বিশ্বে সমাদৃত হচ্ছে। যার লাভ পাবেন কৃষকরা। শ্রী অন্ন প্রকল্প আনা হয়েছে এই বাজেটে। আর্থিক সাহায্য পাবেন ক্ষুদ্র কৃষকরাও। এছাড়াও গ্রিন ইকোনমি, গ্রিন এনার্জি, গ্রিন ইনফ্রাস্ট্যাকচার আর গ্রিন জব-কে নতুন মাত্রায় নিয়ে যাবে। টেকনোলজির ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। এত বিনিয়োগ এর আগে হয়নি। এর ফলে ভারতের উন্নতি আরও বেশি হবে। অনেক চাকরির ক্ষেত্র খুলে যাবে। পরিকাঠামো উন্নয়নে ১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে।" 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement